ঢাকা-রাজশাহী রেল চলাচল রাত ২টার আগে স্বাভাবিক হচ্ছে না: স্টেশন ব্যবস্থাপক

রাজশাহীর দুটি স্টেশনে আটকে আছে অন্তত ৬টি ট্রেন
রাত ৮টার দিকে রাবি শিক্ষার্থীরা চারুকলা অনুষদের কাছে রেললাইনে অগ্নিসংযোগ করে। ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রেললাইনে অগ্নিসংযোগ করায় রোববার রাত ৮টা থেকে বন্ধ হয়ে আছে ঢাকা-রাজশাহী রেল যোগাযোগ।

এতে রাজশাহীর দুটি স্টেশনে আটকে আছে অন্তত ৬টি ট্রেন। হরিয়ান স্টেশনে মধুমতি, তিতুমির, সাগরদাঁড়ি ও মহানন্দা এক্সপ্রেস এবং রাজশাহী স্টেশনে বাংলাবান্ধা ও ধুমকেতু এক্সপ্রেস আটকে আছে।

রাজশাহী রেলস্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম দ্য ডেইলি স্টারকে এসব তথ্য জানান।

তিনি আরও জানান, শিক্ষার্থীরা রাত ১১টার দিকে রেললাইন ত্যাগ করলেও, অগ্নিসংযোগে লাইনের ক্ষয়ক্ষতির হওয়ায় রাত ২টার আগে এই রুটে রেল যোগাযোগ স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই।

এর আগে, রাত ৮টার দিকে শিক্ষার্থীরা শিক্ষার্থীরা রাজশাহী রেলস্টেশন সংলগ্ন চারুকলা অনুষদের কাছে রেললাইনে দুটি পয়েন্টে গাছের গুঁড়ি রেখে তাতে আগুন ধরিয়ে দেয়।

আব্দুল করিম বলেন, 'রাত ১১টার দিকে পুলিশের একটি দল এসে শিক্ষার্থীদের সেখান থেকে চলে যেতে বাধ্য করে। পরে ফায়ার সার্ভিসের একটি দল এসে আগুন নির্বাপণ করে।'

'তবে অগ্নিসংযোগে স্লিপারসহ লাইনের বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে, আমাদের প্রকৌশল দল ঘটনাস্থলে পৌঁছে ইতোমধ্যে কাজ শুরু করেছে। তবে রাত ২টার আগে এই রুটে রেল চলাচল স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই, বলেন তিনি।

স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের জেরে রেললাইনে অগ্নিসংযোগ করে শিক্ষার্থীরা। 

জানা গেছে, শনিবার বিকেলে স্থানীয় বিনোদপুর বাজারে ব্যবসায়ী ও স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে জড়ায় রাবি শিক্ষার্থীদের। এতে প্রায় ২০০ শিক্ষার্থী আহত হন।

শিক্ষার্থীরা জানান, বাসভাড়া দেওয়াকে কেন্দ্র করে এক চালকের সহকারীদের সঙ্গে প্রথমে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। পরে স্থানীয়রা শিক্ষার্থীদের ওপর হামলা করে। 

ওই ঘটনার পর রোববার সকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে।

Comments