ফুলপরীকে নির্যাতন

হাইকোর্টের আদেশে প্রভোস্ট শামসুল আলমকে অব্যাহতি

বুধবার দুপুরে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত একটি আদেশ দেন।
ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী ফুলপরী খাতুনকে নির্যাতনের ঘটনায় দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক শামসুল আলমকে সাময়িক অব্যাহতি দিয়েছে ইবি কর্তৃপক্ষ।

এর আগে আজ বুধবার দুপুরে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত একটি আদেশ দেন।

আদেশে নির্যাতনের ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার ও হল প্রভোস্ট অধ্যাপক শামসুল আলমকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়।

আদেশের পর বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. শামসুল আলমের সই করা বিজ্ঞপ্তিতে হল অধ্যাপক শামসুল আলমকে প্রভোস্ট পদ থেকে অব্যাহতি দেওয়ার কথা জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে সংঘটিত ঘটনার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়ের কাছ থেকে আদেশের বিষয়ে জেনে হলের প্রভোস্ট অধ্যাপক শামসুল আলমকে প্রভোস্ট পদ থেকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে।

আদালতের আদেশে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করার নির্দেশ দেওয়া হলেও, উপাচার্য বিশ্ববিদ্যালয়ে অবস্থান না করায় বিষয়টি প্রক্রিয়াধীন বলে ইবি সূত্র জানিয়েছে।

তবে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের একটি চিঠিতে কুষ্টিয়ার পুলিশ সুপারকে নির্যাতনের শিকার ফুলপরীর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, আদালতের আদেশ অনুযায়ী দেশরত্ন শেখ হাসিনা হলের শিক্ষার্থী ফুলপরী খাতুনের অধিকতর নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি।

 

 

 

Comments