যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম: বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

আন্তর্জাতিক শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়ালেখার সুযোগ প্রদানের জন্য এই স্কলারশিপের আওতায় রয়েছে ‘ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম।’ 
ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম: বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ
ছবি: বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট থেকে

যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে আগ্রহীর সংখ্যা কম নয়। তবে বিষয়টি বেশ ব্যয়বহুল হবার কারণে অধিকাংশ শিক্ষার্থীই খোঁজেন স্কলারশিপের সুযোগ। এ ক্ষেত্রে ইউএস ফুলব্রাইট স্কলারশিপ হতে পারে অন্যতম বিকল্প। এটি একটি পূর্ণাঙ্গ ফান্ডকৃত স্কলারশিপ। 

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সুযোগ প্রদানের জন্য এই স্কলারশিপের আওতায় রয়েছে 'ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম।' 

কারা পেতে পারেন এই স্কলারশিপ?

দেশ-বিদেশের গ্রাজুয়েট শিক্ষার্থী, তরুণ প্রফেশনাল এবং শিল্পী– এদের সবারই সুযোগ আছে ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামে যোগদান দেবার। এই প্রোগ্রামটি বিশ্বজুড়ে ১৬০টি দেশে পরিচালনা করা হয়। প্রতি বছর আনুমানিক ৪ হাজার বিদেশি শিক্ষার্থী ফুলব্রাইট স্কলারশিপ পেয়ে থাকেন। সংখ্যাটা খুব একটা কম নয়, তাই চেষ্টা করে দেখাই যায়। এই প্রোগ্রামটির প্রশাসনিক কার্যক্রম তত্ত্বাবধান করে থাকে ইউএস অ্যাম্বাসি কিংবা দ্বিজাতীয় ফুলব্রাইট কমিশন বা ফাউন্ডেশন। সব আবেদনকারীর কাগজপত্রই এই অফিসগুলো দেখে থাকে। 

ফুলব্রাইট স্কলারশিপ পলিসি

ইউএস ফুলব্রাইট পলিসি এফএফএসবি, জে উইলিয়াম ফুলব্রাইট ফরেন স্কলারশিপ বোর্ডের পলিসির অনুকরণে তৈরি। এটি ১২ সদস্যবিশিষ্ট একটি বোর্ড এবং প্রতি সদস্যই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মাধ্যমে নির্বাচিত। লিঙ্গ, ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে এই স্কলারশিপের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

পড়াশোনার বিষয়

উদ্যমী তরুণ শিক্ষার্থী ও পেশাজীবীদের যুক্তরাষ্ট্রে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম অত্যন্ত বিচক্ষণ একটি সিদ্ধান্ত হতে পারে। স্কলারশিপ চলাকালীন ভালো ফলাফল করলে নির্দিষ্ট প্রতিষ্ঠানে তাদেরকে জুনিয়র ফ্যাকাল্টি হিসেবেও রেখে দেওয়ার সম্ভাবনা রয়েছে। ইউএস অ্যাম্বাসি এই উচ্চশিক্ষার প্রোগ্রামটিতে গণস্বাস্থ্য, জীববিজ্ঞান ও ভৌতবিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, মানবিক বিভাগের বিষয়, ব্যবসায় শিক্ষা, অর্থনীতি, পাবলিক পলিসি, পরিবেশবিজ্ঞান, নগর পরিকল্পনা, মনোবিজ্ঞান এবং নিরাপত্তা অধ্যয়ন বা সিকিউরিটি স্টাডিজের মতো বহুমাত্রিক বিষয়ের সুযোগ রেখেছে– যাতে বাছাইকৃত শিক্ষার্থীরা নিজের পছন্দমতো বিষয় বেছে নিতে পারেন।

আবেদনের যোগ্যতা

এই প্রোগ্রামটির ওয়েবসাইটে যেসব দেশের শিক্ষার্থীরা এতে আবেদন করতে পারবেন, সেগুলোর একটি তালিকা দেওয়া আছে এবং এতে বাংলাদেশও অন্তর্ভুক্ত। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য আবেদনের নির্দিষ্ট যোগ্যতাগুলো হচ্ছে–

  • বাংলাদেশের অনুমোদিত সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আশানুরূপ ফলাফলসহ অন্তত ৪ বছরের একটি স্নাতক ডিগ্রি।
  • যুক্তরাষ্ট্রের কোনো কলেজ বা ইউনিভার্সিটি থেকে পূর্ব একাডেমিক অভিজ্ঞতা থাকা যাবে না।
  • বাংলাদেশ ছাড়া অন্য কোনো দেশের মাস্টার্স ডিগ্রি থাকা যাবে না।
  • সংশ্লিষ্ট পড়াশোনার বিষয়ে অন্তত ২ বছরের পূর্ণকালীন পেশাদারি অভিজ্ঞতা। 
  • টোফেল এ ৯০ বা আইএলটিএস এ ৭ স্কোর (ন্যূনতম)
  • আবেদনের সময়ে বাংলাদেশের অধিবাসী নাগরিক হতে হবে।

আবেদনের প্রক্রিয়া 

প্রথমেই আগ্রহীদেরকে এই স্কলারশিপের ওয়েবসাইট থেকে অনলাইন আবেদনপত্র সংগ্রহ করতে হবে এবং নির্দিষ্ট ডিগ্রি ও যোগ্যতার ভিত্তিতে তা পূরণ করতে হবে। এই আবেদনপত্র থেকেই বাছাই প্রক্রিয়া পরিচালনা করা হবে। 

প্রয়োজনীয় নথিপত্র

  • সম্পূর্ণ পূরণকৃত অনলাইন আবেদনপত্র
  • স্টাডি প্ল্যান
  • সিভি বা রেজিউমে
  • লেটার অব ইনটেন্ট
  • স্টেটমেন্ট অব পারপাজ বা এসওপি
  • মোটিভেশন লেটার
  • রিসার্চ প্রপোজাল (যদি থেকে থাকে)
  • ৩টি লেটার অব রেকমেন্ডেশন বা সুপারিশপত্র, সবগুলো লেটারই সুপারিশকারীদেরকে অনলাইন পোর্টালে 'রেকমেন্ডেশন রেজিস্ট্রেশন'-এর মাধ্যমে আপলোড করতে হবে।
  • টোফেল বা আইএলটিএস স্কোর
  • জিআরই বা জিম্যাট স্কোর (বাধ্যতামূলক নয়)
  • আবেদনের সময়সীমা

সাধারণত প্রতি বছর জুন মাসের দিকে বাংলাদেশের শিক্ষার্থীদের এই প্রোগ্রামটির জন্য আবেদন করতে হয়। সে ক্ষেত্রে ২০২৩ সালের আবেদনের সময়সীমা পেরিয়ে গেছে। ২০২৪ এ আবেদন করতে আগ্রহী শিক্ষার্থীরা এখন থেকেই প্রস্তুতি নেয়া শুরু করে দিতে পারেন, নিজের শিক্ষাগত ও পেশাদারি অভিজ্ঞতা ও নথিপত্র আরও সমৃদ্ধ করে নিয়ে। 

এটি ছাড়াও কয়েকটি ফুলব্রাইট প্রোগ্রাম আছে, যা বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের জন্যই লোভনীয় সুযোগ। এগুলোর মধ্যে ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম, ইউথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (ইয়েস), স্টাডি অব দ্য ইউএস ইনস্টিটিউটস: স্টুডেন্ট লিডারস ইত্যাদি অন্যতম। 

সাধারণত যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপের আওতায় বিনামূল্যে শিক্ষা, বাসস্থান এবং যাতায়াত ও অন্যান্য খরচ অন্তর্ভুক্ত থাকে। তবে আরও নিশ্চিত হতে এই নির্দিষ্ট প্রোগ্রামটি কিংবা যুক্তরাষ্ট্রের অন্যান্য স্কলারশিপ বিষয়ে বাড়তি তথ্য বা অনুসন্ধানের জন্য বাংলাদেশের শিক্ষার্থীরা বাংলাদেশের ইউএস অ্যাম্বাসি ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। 

Comments