অ্যান্ড্রয়েড ফোনে আপডেট ইনস্টল না করলে যা হয়

নতুন আপডেট আসলে সেটি ইনস্টল করা উচিত কি না, তা নিয়ে সন্দিহান থাকেন অনেকেই। 
অ্যান্ড্রয়েড ফোনে আপডেট ইনস্টল না করলে যা হয়
ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েডের অপারেটিং সিস্টেম আপডেট বা হালনাগাদ নিয়ে অনেকেই দ্বিধাগ্রস্থ থাকেন। আপনি হয়তো কোথাও শুনেছেন নতুন সফটওয়্যার আপডেটগুলো কখনো কখনো গ্রাহকের ফোন অকেজো করে দেয় অথবা বিভিন্ন সেটিংস ও ইন্টারফেস এমনভাবে পরিবর্তন করে যা অনেকের মনপুত হয় না। এসব কারণে নতুন আপডেট আসলে সেটি ইনস্টল করা উচিত কি না, তা নিয়ে সন্দিহান থাকেন অনেকেই। 

অ্যান্ড্রয়েডে আপডেট ইনস্টল করলে কী লাভ হয়, আর ইনস্টল না করলেই বা কী ক্ষতি হয়? 

অ্যান্ড্রয়েড আপডেট কী ইনস্টল করা উচিত?

অ্যান্ড্রয়েডে নতুন আপডেট আসলে ইনস্টল করাই উচিত। ডেভেলপাররা ক্রমাগত অ্যাপ এবং গেমসগুলো হালনাগাদ করে এবং সময়ের সঙ্গে সঙ্গে পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণগুলোর আর কোনো সাপোর্ট সরবরাহ করে না। 

আপনি যদি দীর্ঘদিন ধরে কোনো আপডেট ইনস্টল না করেন, তাহলে দেখবেন নিয়মিত ব্যবহৃত কোনো অ্যাপ আর কাজ করছে না বা ঠিকমতো কাজ করছে না। 

অ্যান্ড্রয়েড আপডেট ইনস্টল করলে নতুন নতুন ফিচার, ফোনের নিরাপত্তাজনিত বিভিন্ন ত্রুটির সমাধান এবং অনেক ক্ষেত্রে ফোনের গতিও বাড়ে। তাই আপডেট ইনস্টল না করলে ভবিষ্যতে ফোনের ক্ষতি হতে পারে।   

আপডেট আসার সঙ্গে সঙ্গেই কি ইনস্টল করা নিরাপদ?

হ্যাঁ, আপডেট আসার সঙ্গে সঙ্গেই ইনস্টল করাটা নিরাপদ। যদিও অ্যান্ড্রয়েড ফোন তৈরিকারী বিভিন্ন ব্র্যান্ড আপডেটগুলোর ওপর নিজস্ব সফটওয়্যার অপটিমাইজেশন ব্যবহার করে। অর্থাৎ, অ্যান্ড্রয়েড আপডেট হয়তো নিরাপদ, কিন্তু ব্র্যান্ডগুলো হয়তো সফটওয়্যার অপটিমাইজেশন ঠিকমতো করল না, ফলে আপডেটের সঙ্গে সফটওয়্যারজনিত বিভিন্ন ত্রুটিও ইনস্টল হয়ে যেতে পারে। যেমন, ব্যাটারির জন্য ক্ষতিকর কিংবা অ্যাপ হঠাৎ করে বন্ধ করে দেয়, এমন অ্যাপ বা ত্রুটি ইনস্টল হয়ে যেতে পারে। 

তবে স্বনামধন্য ব্র্যান্ড যেমন- স্যামসাং বা গুগল পিক্সেল ফোনের ক্ষেত্রে এসব ঘটার সম্ভাবনা নেই। বরং যেসব ব্র্যান্ড কত দামি ফোন তৈরি করে, তাদের ফোনে এসব ঘটার সম্ভাবনা বেশি, কারণ তারা অনেক সময় অসম্পূর্ণ আপডেট রোল আউট করে দেয় এবং আগের ভার্সনের ত্রুটি না সারিয়েই পরের ভার্সন উন্মুক্ত করে দেয়। 

আপনার যদি এই ধরনের ব্র্যান্ডের ফোন থাকে, তাহলে আপডেট আসার সঙ্গে সঙ্গে ইনস্টল না করাই ভালো। বরং কিছুদিন অপেক্ষা করুন। সামাজিক যোগাযোগমাধ্যমে অন্যদের অভিজ্ঞতা জানার চেষ্টা করুন, তারপর সিদ্ধান্ত নিন। 

অ্যান্ড্রয়েড আপডেট উপকারী, তবে বাধ্যতামূলক নয়

প্রতিষ্ঠিত ও স্বনামধন্য ব্র্যান্ডের ফোনের ক্ষেত্রে অ্যান্ড্রয়েড আপডেটে কোনো সমস্যা হয় না। কিন্তু এখন প্রচুর অ্যান্ড্রয়েড ফোন প্রস্তুতকারক ব্র্যান্ড আছে এবং সবাই প্রতিষ্ঠিত ব্র্যান্ডের ফোন কিনতেও পারে না, তাই বেশি সুনাম নেই, এমন ব্র্যান্ডের ফোনে অ্যান্ড্রয়েড আপডেট দেওয়ার আগে প্রয়োজনীয় ডকুমেন্টের ব্যাকআপ নিয়ে রাখতে পারেন।  

 

সূত্র: মেকইউজঅব

গ্রন্থনা: আহমেদ হিমেল
 

Comments