হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পাবেন যেভাবে

প্রযুক্তির যুগে স্মার্টফোন হচ্ছে নিত্যসঙ্গী। স্মার্টফোনে ব্যক্তিগত অনেক তথ্য, ছবি, প্রয়োজনীয় ডকুমেন্ট থাকে। সেজন্যই, স্মার্টফোনটি হুট করে খুঁজে না পেলে আতঙ্কিত হতে সময় লাগে না।

প্রযুক্তির যুগে স্মার্টফোন হচ্ছে নিত্যসঙ্গী। স্মার্টফোনে ব্যক্তিগত অনেক তথ্য, ছবি, প্রয়োজনীয় ডকুমেন্ট থাকে। সেজন্যই, স্মার্টফোনটি হুট করে খুঁজে না পেলে আতঙ্কিত হতে সময় লাগে না।

স্মার্টফোন হারিয়ে গেলে ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় দ্রুত কিছু ব্যবস্থা নিতে হয়। ফোন চুরি হয়ে গেলে এর অবস্থান খুঁজে বের করার কিছু উপায় আছে। গত কয়েক বছরের মধ্যে বাজারে আসা প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনেই একটি বিল্ট-ইন সিস্টেম থাকে, যা দিয়ে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোন খুঁজে বের করা যায়।

গুগলের 'ফাইন্ড মাই ডিভাইস' অ্যাপ

সব অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে গুগলের 'ফাইন্ড মাই ডিভাইস' নামে একটি ফিচার থাকে। এই ফিচারটি অ্যাক্টিভেট করার জন্য আলাদা করে কিছু করতে হবে না। নতুন ফোন কিনে ফোনটির গুগল অ্যাকাউন্টে লগ-ইন করলে এই ফিচারটি নিজে থেকেই ব্যাকগ্রাউন্ডে চালু হয়ে যায়। সেই সঙ্গে গুগল অ্যাকাউন্টের সাথে 'সিংক' অপশনটি চালু করা থাকলেই এই ফিচারটি হারিয়ে যাওয়া ফোনটি কোথায় আছে তা চিহ্নিত করতে পারে।

অন্য ফোনের মাধ্যমে ট্রেস করা

আপনার অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে গেলে প্রথমেই অন্য আরেকটি অ্যান্ড্রয়েড ফোন নিতে হবে। ওই ফোনের 'ফাইন্ড মাই ডিভাইস' অ্যাপটি ওপেন করতে হবে। ডিভাইসটি আপনার নিজের হলে আপনার গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। অথবা আপনার বন্ধু বা পরিবারের অন্য কারো অ্যান্ড্রয়েড ফোনেও আপনি 'গেস্ট সাইন ইন' করতে পারেন। সেখানে আপনার ডিভাইসের সঙ্গে লিংক করা ডিভাইসটি আপনি দেখতে পাবেন।

ফাইন্ড মাই ডিভাইস অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ফোনের অবস্থান চিহ্নিত করার চেষ্টা করবে। যদি ডিভাইসটির অবস্থান চিহ্নিত করা না যায়, তাহলে ফিচারটি আপনার হারিয়ে যাওয়া ফোনের সর্বশেষ আনুমানিক অবস্থান প্রদর্শন করবে। আপনি পাশের 'i' অপশনটিতে ট্যাপ করলে আপনার হারিয়ে যাওয়া ডিভাইসের আইএমইআই নম্বর দেখা যাবে।

যদি এমন হয় যে আপনার ফোনটি বাড়িতেই কোথাও আছে, কিন্তু কোথায় রেখেছেন মনে করতে পারছেন না, তাহলেও ফাইন্ড মাই ডিভাইস ফিচার আপনাকে সাহায্য করতে পারবে। ফাইন্ড মাই ডিভাইসে 'প্লে সাউন্ড' অপশনটি আপনার ফোনের রিংটোন বাজিয়ে তার অবস্থান জানান দিবে। সাইলেন্ট মোডে থাকলেও এভাবে ফোন খুঁজে বের করা যায়।

ফাইন্ড মাই ডিভাইসের 'সিকিউর ডিভাইস' ফিচারের মাধ্যমে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোনের গোপনীয়তা নিশ্চিত করতে পারবেন। এই ফিচারটির মাধ্যমে ডিভাইস লক করার পাশাপাশি গুগল অ্যাকাউন্ট থেকে সাইন আউট এবং স্ক্রিনে একটি বার্তা প্রদর্শন করার সুযোগ আছে।

এ ছাড়াও কম্পিউটার বা ল্যাপটপ থেকে ওয়েব ব্রাউজারের মাধ্যমেও ফোন খুঁজে পাওয়ার চেষ্টা করতে পারেন। এর জন্য প্রথমে গুগলের হোমপেইজে যান, সার্চ বারে 'ফাইন্ড মাই ডিভাইস' অথবা 'লস্ট মাই ফোন' লিখে সার্চ করুন।

কম্পিউটারের মাধ্যমে ট্রেস করা

এটাই যদি এই ব্রাউজারের মাধ্যমে আপনার ডিভাইস খোঁজার প্রথম চেষ্টা হয়ে থাকে, তাহলে গুগল আপনার লোকেশন সংক্রান্ত ডাটা, ডিভাইস সম্পর্কিত তথ্য এবং কানেকশন অ্যাক্সেস করার অনুমতি চেয়ে একটি প্রশ্ন করবে। সেখানে 'অ্যালাও' অপশনে ক্লিক করে গুগলকে অনুমতি দিতে হবে।

এবার গুগল আপনার ডিভাইসটির অবস্থান চিহ্নিত করে তা একটি ম্যাপ-এ প্রদর্শন করবে। এর পাশাপাশি আপনার ডিভাইসের সিগনাল এবং ব্যাটারি লেভেলও দেখা যাবে। পিন পয়েন্ট অবস্থান চিহ্নিত করার জন্য এখানেও আপনি 'প্লে সাউন্ড' ফিচার অপশনটি ব্যবহার করতে পারবেন। 

আপনার ফোনে যদি স্ক্রিন লক করা না থাকে, অথবা থাকার পরেও যদি আপনি সুরক্ষার ব্যাপারে সন্দিহান থাকেন, তাহলে 'সিকিউর ডিভাইস' ফিচারের মাধ্যমে আপনার ফোনটি লক করতে পারেন। তাহলে আপনার হারিয়ে যাওয়া ফোনে থাকা তথ্য অযাচিত কেউ দেখতে পারবে না।

ফোনের অবস্থান নিশ্চিত হওয়ার পরেও আপনার যদি মনে হয় যে ফোনটি পুনরুদ্ধার করা সম্ভব নয়, তাহলে আপনি আপনার ফোনের যাবতীয় তথ্য, ছবি, ডকুমেন্ট সবকিছুই মুছে দিতে পারেন। এর জন্য 'ইরেজ ডিভাইস' ফিচার ব্যবহার করে আপনার ফোনের সব তথ্য অন্য কারো হাতে পড়া থেকে রক্ষা করতে পারেন।

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারের সাহায্যে

ফোনের অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ফিচারের মাধ্যমেও আপনি আপনার হারিয়ে যাওয়া ফোন ফিরে পেতে পারেন। তবে এর জন্য আপনাকে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অ্যাক্টিভেট করতে হবে। ফোনের গুগল সেটিংস-এ অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ফিচারটি খুঁজে পাবেন। সেখানে আপনি বেশ কিছু ফিচার 'সুইচড অন' করে রাখতে পারেন, যার মধ্যে রয়েছে 'লোকেট', 'রিমোট লক', 'রিমোট ওয়াইপ' ইত্যাদি।

আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে হলে আপনাকে প্রথমে যেকোনো ওয়েব ব্রাউজারে গিয়ে 'অ্যান্ড্রয়েড ডট কম বা ডিভাইস ম্যানেজার' ('android.com/devicemanager') লিখে সার্চ করতে হবে। এরপর আপনার গুগল অ্যাকাউন্টে লগইন করে আপনি আপনার লিংক করা ডিভাইসটি 'আনুমানিক অবস্থান' দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারের মাধ্যমেও আপনি আপনার ফোনে রিংটোন বাজানোর ফিচারটি ব্যবহার করতে পারবেন। পাশাপাশি, এই ম্যানেজারের মাধ্যমে ফোন লক করে আপনার ডেটার নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। আর সবশেষে, ফোন ফিরে পাওয়ার কোনো সম্ভাবনা না থাকলে যাবতীয় ডেটা মুছে ফেলার জন্য 'রিমোট ওয়াইপ' ফিচারটি ব্যবহার করতে পারেন।

প্রযুক্তির আধুনিকতায় হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন খুঁজে পাওয়া এখন অনেকটাই সহজ। তারপরও অনেক সময়ই এটি সম্ভব হয় না। সেজন্য আগে থেকেই সতর্ক থাকুন, আর ফোনের গুগল অ্যাকাউন্টের সঙ্গে ডিভাইস ম্যানেজার এবং ফাইন্ড মাই ডিভাইস লিংক করে রাখুন।

 

তথ্যসূত্র: টমস গাইড, মেক ইউজ অফ, সিনেট 

Comments