টায়ারের গায়ে ছোট ছোট রোম থাকে কেন, কাজ কী

টায়ারের সাইডওয়াল, অর্থাৎ যে অংশটি রাস্তার সঙ্গে লেগে থাকে, সেখানে এই চুলের মতো বিশেষ রাবারের রোমগুলো থাকে। ইংরেজিতে এগুলোকে ভেন্ট স্পিউ নামে ডাকা হয়। 
টায়ারের গায়ে ছোট ছোট রোম থাকে কেন, কাজ কি
ছবি: সংগৃহীত

দেখতে কিছুটা অদ্ভুত লাগলেও সব নতুন টায়ারের গায়েই চুলের মতো বিশেষ এক ধরনের রোম দেখা যায়। এগুলো কি টায়ারের নিরাপত্তার জন্য জরুরি কিছু?

টায়ারের সাইডওয়াল, অর্থাৎ যে অংশটি রাস্তার সঙ্গে লেগে থাকে, সেখানে এই চুলের মতো বিশেষ রাবারের রোমগুলো থাকে। ইংরেজিতে এগুলোকে ভেন্ট স্পিউ নামে ডাকা হয়। 

এ বিষয়ে বহুজাতিক উৎপাদক প্রতিষ্ঠান ব্রিজস্টোন আমেরিকাস-এর কনজ্যুমার প্রোডাক্ট স্ট্র্যাটেজি বিভাগের পরিচালক উইল রবিনস বলেন, প্যাটার্ন বা ছাঁচে নরম রাবার রেখে চাপ দিয়ে যে প্রক্রিয়ায় টায়ার তৈরি করা হয়, তার ফলেই রাবারের বিশেষ রোমগুলো টায়ারের গায়ে লেগে থাকে। প্রতিটি টায়ারের আকার ও ধরণ অনুসারে এগুলো আলাদা হয়ে থাকে। টায়ার তৈরির জন্য নরম রাবারকে নির্দিষ্ট ছাঁচে ফেলে প্রচণ্ড চাপ দেওয়া হয়, যাতে ছাঁচের সর্বত্র রাবার পৌঁছাতে পারে। চাপের ফলে আবার ছাঁচের ভেতরে বাতাসের বুদবুদও তৈরি হতে পারে। ছাঁচের ভেতর যাতে কোনো বাতাস থাকতে না পারে, এ জন্য কিছু ছোট ছোট ছিদ্র রাখা হয়। যখন নরম রাবার ছাঁচের ভেতরে ঢুকিয়ে চাপ দেওয়া হয়, তখন এসব ছোট ছোট ছিদ্র দিয়ে কিছু গলিত রাবার বেরিয়ে যায়। টায়ার ঠান্ডা করার পর এসব বাড়তি রাবারগুলোই টায়ারের গায়ে লেগে থাকে। 

আরেকটি কারণ হচ্ছে, ছাঁচে যখন রাবার ঢোকানো হয়, তখন বাড়তি রাবার বের হওয়ার জন্য পর্যাপ্ত জায়গাও রাখতে হয়। এজন্যই ছাঁচের গায়ে ছোট ছোট ছিদ্র রাখা হয়। এই ছিদ্র দিয়েই গলিত রাবারগুলো বাইরে বেরিয়ে আসে, ঠান্ডা হওয়ার পর সেগুলো টায়ারের পৃষ্ঠতলের সঙ্গে এমনভাবে লেগে থাকে যে দেখতে অনেকটা চুলের মতো লাগে। সহজ কথায়, এগুলো হচ্ছে টায়ারের এক ধরনের উপজাত। 

মোটরগাড়ি বিশেষজ্ঞ মার্গারেট স্টাইন বলেন, 'এই রোমগুলো এটা নিশ্চিত করে যে টায়ারের ভেতর কোনো বাতাস বা গ্যাস আটকে নেই। এই বাতাস টায়ারের অবকাঠামোগত ক্ষতি ও এর কার্যক্ষমতার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। টায়ার নিরাপদ কি না, সেটিও সহজে যাচাই করা যায় এই রোমগুলো দেখে।'

এটা কি নিরাপদ ড্রাইভিংয়ের জন্য গুরুত্বপূর্ণ?

নিরাপদ ড্রাইভিংয়ের ক্ষেত্রে এগুলোর কোনো প্রভাব নেই, কারণ এগুলো মূল টায়ারের কোনো অংশ নয়। স্টাইন বলেন, বৃষ্টির সময় টায়ারের গ্রিপ কেমন হবে, কিংবা নিরাপদ ড্রাইভিংয়েরে ক্ষেত্রে এর কোনো সম্পর্ক নেই। গাড়ি চালানোর সময় টায়ার থেকে কেমন শব্দ আসবে, সেখানেও এগুলোর কোনো ভূমিকা নেই। এগুলো শুধুই টায়ারটি নতুন কি না, তা নির্দেশ করে। এর বেশি কিছু নয়। 

কেউ চাইরে টায়ার থেকে এগুলো ছাড়িয়ে নিতে পারে। কিন্তু এটি করলেও যা, না করলেও তা। কিন্তু যদি দেখার সৌন্দর্য্যের স্বার্থে এই রোমগুলোকে কেটে ফেলতে চান, তাহলে খুব ধারালো ছুরি বা কাঁচির সাহায্যে কাটতে হবে। কাটার সময় সতর্ক থাকতে হবে যাতে ভুল করে মূল টায়ার কাটা না যায়। কারণ, তাহলে সেটি অনেক বিপদ ও ঝুঁকি তৈরি করতে পারে, একই সঙ্গে টায়ারের কার্যক্ষমতার ওপরও প্রভাব ফেলতে পারে। ফলে, গাড়ি দুর্ঘটনার শিকার হতে পারে। 

তবে নতুন টায়ারে যদি এগুলো না থাকে, তাহলে সেটি আদৌ নতুন কি না কিংবা মানসম্মত কি না, তা নিয়ে সন্দেহ করার যৌক্তিক কারণ আছে। 

টায়ার নিয়ে আরেকটি ছোট তথ্য হলো, ইংরেজি Tyre এবং Tire দুটোই সঠিক বানান। Tyre হচ্ছে ব্রিটিশ বানান আর Tire হচ্ছে আমেরিকান বানান।  

সূত্র: ইয়োরমেকানিক.কম
গ্রন্তনা: আহমেদ হিমেল

 

Comments