কৃত্রিম বুদ্ধিমত্তা সমাজের জন্য ‘বিপজ্জনক’ হতে পারে: বাইডেন

এআই বিপজ্জনক কি না জানতে চাইলে বাইডেন বলেন, ‘‘এটি দেখার বাকি রয়েছে’ তবে ‘সেটি হতেও পারে’।
হোয়াইট হাউজে আয়োজিত এক সম্মেলনে বক্তব্য রাখছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি: এপি
হোয়াইট হাউজে আয়োজিত এক সম্মেলনে বক্তব্য রাখছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি: এপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সমাজের জন্য 'বিপজ্জনক' হতে পারে। তবে প্রযুক্তিটি কীভাবে সমাজকে প্রভাবিত করবে সেটা এখনো দেখার বাকি রয়েছে।

গত মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টাদের সঙ্গে এক বৈঠকে বাইডেন বলেছেন, 'প্রযুক্তি সংস্থাগুলোর দায়িত্ব হচ্ছে তাদের পণ্যগুলো গ্রাহকের জন্য উন্মুক্ত করার আগে সেটার নিরাপত্তা নিশ্চিত করা।'

এআই বিপজ্জনক কি না জানতে চাইলে বাইডেন বলেন, ''এটি দেখার বাকি রয়েছে' তবে 'সেটি হতেও পারে'।

বাইডেন বলেন, 'এআই রোগ এবং জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করতে পারে। তবে ডেভোলপারদের 'সমাজ, অর্থনীতি ও আমাদের জাতীয় সুরক্ষার জন্য সম্ভাব্য ঝুঁকি' মোকাবিলা করতে হবে।'

প্রেসিডেন্ট আরও বলেন, 'তরুণদের মানসিক স্বাস্থ্যের ওপর সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাবগুলো দেখিয়েছে যে সুরক্ষা ব্যবস্থা না থাকলে নতুন প্রযুক্তি ক্ষতি করতে পারে।'

এআই কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সে বিষয়ে ক্রমবর্ধমান বিতর্কের মধ্যে এমন মন্তব্য করলেন বাইডেন। 

এ বিষয়ে বেশ কয়েকজন বিশেষজ্ঞ আহ্বান জানান, যতদিন পর্যন্ত না নিয়ন্ত্রণ ব্যবস্থা তৈরি হচ্ছে ততদিন পর্যন্ত এআই প্রযুক্তির বিকাশ স্থগিত রাখা হোক।

গত মাসে প্রকাশিত একটি খোলা চিঠিতে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক এবং অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকসহ বেশ কয়েক জন প্রযুক্তি উদ্যোক্তা 'সমাজ এবং মানবজাতির জন্য গভীর ঝুঁকির' কথা বিবেচনা করে এআইয়ের সম্প্রসারণ কিছুদিনের জন্য বন্ধ রাখার আহ্বান জানান।

জিপিটি ফোর প্রকাশের প্রতিক্রিয়া হিসেবে এই আহ্বান জানানো হয়। যেটা ছিল আলোচিত চ্যাটবট চ্যাটজিপিটির পরবর্তী সংস্করণ।

ইতালিতে গত সপ্তাহে চ্যাটজিপিটি নিষিদ্ধ করা হয়েছে। দেশটির ডেটা সুরক্ষা ওয়াচডগ জানিয়েছে, এটির ডেটা সংগ্রহের জন্য 'কোনো আইনগত ভিত্তি' নেই বলে মনে হয়েছে। 

Comments

The Daily Star  | English
Bangladesh foreign exchange reserves decline

No let-up in reserves slide

Bangladesh’s foreign exchange reserves have been falling since September 2021 despite a series of government initiatives to reverse the trend.

13h ago