আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

রাচিনের নামের সঙ্গে সম্পর্ক নেই রাহুল ও শচিনের

ভারতের দুই কিংবদন্তি রাহুল ও শচিনের নামের সঙ্গে মিলিয়ে রাচিন নাম রাখার কথা উড়িয়ে দিয়েছেন তার বাবা। রবি কৃষ্ণমূর্তির মতে, এটা একেবারেই কাকতালীয় একটি ব্যাপার।

রাচিনের নামের সঙ্গে সম্পর্ক নেই রাহুল ও শচিনের

ভারতের দুই কিংবদন্তি রাহুল ও শচিনের নামের সঙ্গে মিলিয়ে রাচিন নাম রাখার কথা উড়িয়ে দিয়েছেন তার বাবা। রবি কৃষ্ণমূর্তির মতে, এটা একেবারেই কাকতালীয় একটি ব্যাপার।
রাচিন রবীন্দ্র
ছবি: এএফপি

রাহুল দ্রাবিড়ের 'রা' ও শচিন টেন্ডুলকারের 'চিন' নিয়ে তার নামকরণ করা হয়েছে— রাচিন রবীন্দ্র নিজেই তা বলেছিলেন। তবে এবার জানা গেছে, তার নামের সঙ্গে এমন কিছুর যোগসূত্র নেই।

২০২৩ বিশ্বকাপে খেলতে এসে রাতারাতি তারকাখ্যাতি পেয়ে গেছেন ভারতীয় বংশোদ্ভূত নিউজিল্যান্ডের ক্রিকেটার রাচিন। দুর্দান্ত ব্যাটিংয়ে নজর কেড়েছেন তিনি। তার নাম নিয়েও চর্চা হয়েছে অনেক। তবে ভারতের দুই কিংবদন্তি রাহুল ও শচিনের নামের সঙ্গে মিলিয়ে রাচিন নাম রাখার কথা উড়িয়ে দিয়েছেন তার বাবা। রবি কৃষ্ণমূর্তির মতে, এটা একেবারেই কাকতালীয় একটি ব্যাপার।

ভারতীয় গণমাধ্যম দ্য প্রিন্টের কাছে রাচিন নাম রাখার নেপথ্যের কারণ তুলে ধরেছেন কৃষ্ণমূর্তি, 'যখন রাচিনের জন্ম হয়, তখন আমার স্ত্রী নামটি রাখার প্রস্তাব দেয়। আমরা এটা নিয়ে আলোচনা করার জন্য খুব বেশি সময় খরচও করিনি। নামটি ভালো লেগেছিল, বানান করা সহজ ও ছোট। তাই আমরা এই নামটি রাখার সিদ্ধান্ত নিই।'

রাহুল ও শচিনের নামের সঙ্গে ছেলের নামের মিল থাকার বিষয়টি কখন টের পেয়েছেন সেটাও জানিয়েছেন তিনি, 'কয়েক বছর পর আমরা বুঝতে পেরেছিলাম যে, নামটি রাহুল এবং শচিনের নামের মিশ্রণ। আমাদের সন্তানকে ক্রিকেটার বানানো বা এ জাতীয় কিছুর উদ্দেশ্যে তার নাম রাখা হয়নি।'

রাচিনের জন্ম ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের ওয়েলিংটন শহরে। তার বাবা-মা দক্ষিণ ভারতের অধিবাসী ছিলেন। তারা থাকতেন বেঙ্গালুরু শহরে। তবে রাচিনের জন্মের দুই বছর আগেই দুজনে নিউজিল্যান্ডে পাড়ি জমান। পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার কৃষ্ণমূর্তি বেঙ্গালুরুতে ক্লাব পর্যায়ে ক্রিকেট খেলতেন।

২৩ বছর বয়সী রাচিন অবশ্য কয়েক দিন আগে ভিন্ন দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, 'যেদিন আমার মা ও বাবা নাম ঠিক করছিল... তারা দুজনেই রাহুল ও শচিনকে পছন্দ করত। তাই রাহুলের থেকে "রা" ও শচিনের থেকে "চিন" নিয়েছিল তারা। তবে এটা অনেক আগে ঘটেছিল। আমরা এটা নিয়ে এখন আর তেমন কথা বলি না। দুজন চমৎকার খেলোয়াড়ের নামে নামকরণ হওয়ায় আমি খুবই ভাগ্যবান।'

বাঁহাতি টপ অর্ডার ব্যাটার রাচিন ভারতের মাটিতে চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। নয় ইনিংসে ৭০.৬২ গড়ে তার রান ৫৬৫। তার স্ট্রাইক রেট ১০৮.৪৪। পাশাপাশি বাঁহাতি স্পিনে ৫ উইকেট শিকার করেছেন তিনি।

আগামীকাল অনুষ্ঠিত হবে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। নামের পেছনের কারণ যেটাই হোক না কেন, রাচিন নিশ্চয়ই চাইবেন ব্যাট হাতে ধারাবাহিকতা বজায় রেখে কিউইদের ফাইনালের টিকিট পাওয়ায় অবদান রাখতে।

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

4h ago