আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বিশ্বকাপের সেরা খেলোয়াড় কোহলি

রানার্সআপের মেডেলই তার গলায় ঝুলেছে শেষ পর্যন্ত।

বিশ্বকাপের সেরা খেলোয়াড় কোহলি

রানার্সআপের মেডেলই তার গলায় ঝুলেছে শেষ পর্যন্ত।
বিশ্বকাপের সেরা খেলোয়াড় বিরাট কোহলি
ছবি: রয়টার্স

'রান শূন্য হলেও চলবে। সব রান নিয়ে বিশ্বকাপটা দিয়ে দিলেই হয়,' দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককের বলা কথাটা বিরাট কোহলির সঙ্গে পুরো মিলে গেছে। ভারতের কিংবদন্তি ব্যাটারের বিশ্বকাপ (২০১১ সালে) জেতা আছে যদিও। তবুও ব্যাট হাতে এবার এমন একটি আসর পার করেছেন, যেরকম কখনই কারো কাটেনি।

প্রথম ব্যক্তি হিসেবে বিশ্বকাপের এক আসরে সাতশ রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। তারপরও রানার্সআপের মেডেলই তার গলায় ঝুলেছে শেষ পর্যন্ত। কারণ, রোববার আহমেদাবাদে ফাইনালে ভারত ৬ উইকেটে হেরে গেছে অস্ট্রেলিয়ার কাছে। তবে ২০২৩ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে বিজয়ীর একটি পুরস্কার উঠেছে তার হাতে। ৩৫ বছর বয়সী ব্যাটার হয়েছেন এবারের আসরের সেরা খেলোয়াড়।

শিরোপা নির্ধারণী মঞ্চে হেরে যাওয়া কোহলি বিশ্বকাপ শেষ করেছেন ৭৬৫ রান নিয়ে। ১১ ম্যাচে ৯৫.৬২ গড়ে ও ৯০.৩১ স্ট্রাইক রেটে এই রান করেছেন তিনি। ১১ ইনিংসের নয়টিতেই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকে। তিনটি সেঞ্চুরির পাশাপাশি ছয়টি ফিফটি করেছেন। তার আগে বিশ্বকাপের এক আসরে সাতটির বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলতে পারেননি আর কোনো ব্যাটার।

ফাইনালেও হাফসেঞ্চুরি করেছেন কোহলি। ৬৩ বলে ৪ চারে ৫৪ রানের ইনিংস খেলেছেন তিনি। তবে এমন বাজে সময়ে তিনি আউট হয়েছেন! এরপর ভারত পারেনি তাদের সংগ্রহ আড়াইশ পার করতেও। তাদের ছুঁড়ে দেওয়া ২৪১ রানের লক্ষ্য ৪ উইকেট হারিয়ে ৪২ বল হাতে রেখে তাড়া করে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ফলে ভেঙে গেছে ভারতের তৃতীয় শিরোপা জয়ের স্বপ্ন।

এবারের বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলির স্বদেশি রোহিত শর্মা। তবে ভারতের অধিনায়ক আছেন অনেক দূরে। সমান ১১ ম্যাচে এই ওপেনারের রান ৫৯৭। সেমিফাইনালে বিদায় নেওয়া ডি কক আছেন তালিকার তৃতীয় স্থানে। তার রান ৫৯৪। পরের দুটি স্থান নিউজিল্যান্ডের দুই ব্যাটারের দখলে। ৫৭৮ রান নিয়ে চারে থাকা রাচিন রবীন্দ্রর পেছনে ৫৫২ রান নিয়ে রয়েছেন ড্যারিল মিচেল।

Comments