আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

দ. আফ্রিকা-ভারত ম্যাচে আলোচনায় যেসকল পরিসংখ্যান

দক্ষিণ আফ্রিকা ও ভারত দুটি দলই এবার দুর্দান্ত ক্রিকেট খেলে চলেছে বিশ্বকাপে।

দ. আফ্রিকা-ভারত ম্যাচে আলোচনায় যেসকল পরিসংখ্যান

দক্ষিণ আফ্রিকা ও ভারত দুটি দলই এবার দুর্দান্ত ক্রিকেট খেলে চলেছে বিশ্বকাপে।
ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত। দুটি দলই এবার দুর্দান্ত ক্রিকেট খেলে চলেছে বিশ্বকাপে। এরমধ্যে নিশ্চিত হয়েছে দুই দলের সেমি-ফাইনালও। ফলে কিছুটা নির্ভার দুই দলই। কিন্তু তারপরও এই ম্যাচকেই ধরে নেওয়া হচ্ছে আসরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। এই ম্যাচের ফলাফলের উপর অনেকটাই নির্ভর করছে শেষ পর্যন্ত শীর্ষে থেকে প্রথম রাউন্ড শেষ করবে কোন দল।

মূলত যেভাবে ক্রিকেট খেলছে দল দুটি তাতে এবারের বিশ্বকাপের ফাইনালের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ভেবে নিয়েছেন অনেক ক্রিকেট বোদ্ধারা। সাত ম্যাচের সাতটিতেই জিতেছে ভারত। অন্যদিকে কেবল ডাচদের বিপক্ষে হোঁচট খেয়েছে প্রোটিয়ারা। কলকাতার ইডেন গার্ডেন্সে তাই ম্যাচটিকে ফাইনালের ড্রেস রিহার্সেল ম্যাচ তকমা দিয়েছেন অনেকেই।

এর আগে ২০১১ বিশ্বকাপে অনেকটা এমন পরিস্থিতিতেই মুখোমুখি হয়েছিল দলদুটি। চ্যাম্পিয়ন হবার পথে সেবার ওই একটি ম্যাচই হেরেছিল ভারত। আলোচনায় দুই দলের মুখোমুখি পরিসংখ্যানও। ওয়ানডেতে এখন পর্যন্ত ৯০ ম্যাচে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও ভারত। এরমধ্যে ৫০টি ম্যাচ জিতেছে প্রোটিয়ায়রা। ৪৭টি ম্যাচ জিতেছে ভারত। বাকি তিনটি ম্যাচের কোনো ফল পাওয়া যায়নি।

এক নজরে দেখে নেওয়া যাক এ ম্যাচের আগে আলোচনায় থাকা নানা পরিসংখ্যান-

- আর একটি সেঞ্চুরি করলেই কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সর্বাধিক ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করবেন বিরাট কোহলি। ওয়ানডেতে শচীন ৪৯টি সেঞ্চুরি করেছেন। যেখানে কোহলি করেছেন ৪৮টি।

- এই বিশ্বকাপে এখন পর্যন্ত স্পিন বলে আউট হননি কোহলি। স্পিনারদের বিরুদ্ধে ২০৪ বল খেলে করেছেন ১৮৪ রান।

- এই বিশ্বকাপে অন্তত ১৫ ওভার বল করেছেন এমন বোলারদের মধ্যে মাত্র দুজনের ইকোনমি রেট চারের নিচে: জসপ্রিত বুমরাহ (৩.৭২) এবং রবীন্দ্র জাদেজা (৩.৭৮)।

- মার্কো ইয়ানসেন এই বিশ্বকাপে পাওয়ারপ্লেতে ১২টি উইকেট নিয়েছেন। আসরে পাওয়ারপ্লেতে তিনিই সর্বাধিক উইকেট নিয়েছেন। সাতটি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা।

- টুর্নামেন্টে এখন পর্যন্ত ৮২টি ছক্কা হাঁকিয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের এক আসরে যেকোনো দলের সবচেয়ে বেশি। আগের রেকর্ডটি ইংল্যান্ডের (২০১৯ সালে ৭৬) ছিল।

- ওয়ানডেতে শ্রেয়াস আইয়ারকে ৩০ বলের মধ্যে চারবার আউট করেছেন লুঙ্গি এনগিডি।

- আর দুটি উইকেট পেলে ওয়ানডেতে পঞ্চাশ উইকেট পূরণ হবে কেশব মহারাজের।

Comments