আরেকটি দাপুটে জয়ে সুপার এইটে আফগানিস্তান, বিদায় নিউজিল্যান্ডের

টানা তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে রশিদ খানের দল।
ছবি: এক্স

ফজলহক ফারুকি ও নাভিন হকের অসাধারণ বোলিংয়ের কল্যাণে সামনে দাঁড়াল সহজ লক্ষ্য। গুলবদিন নাইবের দারুণ ব্যাটিংয়ে তা অনায়াসে পেরিয়ে গেল আফগানিস্তান। আরেকটি দাপুটে জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে উঠল তারা।

শুক্রবার ত্রিনিদাদে 'সি' গ্রুপের ম্যাচে ৭ উইকেটে জিতেছে আফগানরা। টস জিতে পাপুয়া নিউগিনিকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে ৯৫ রানেই গুটিয়ে দেয় তারা। এরপর ২৯ বল হাতে রেখে ৩ উইকেট হারিয়ে রান তাড়া করে ফেলে দলটি।

টানা তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে আফগানিস্তান। আগেই সুপার এইট নিশ্চিত করা ওয়েস্ট ইন্ডিজ সমান ম্যাচে সমান পয়েন্ট পেলেও নেট রান রেটে পিছিয়ে আছে দুই নম্বরে। আফগানদের জয়ে গ্রুপ পর্ব থেকেই নিশ্চিত হয়ে গেছে নিউজিল‍্যান্ডের বিদায়। দুই ম্যাচ খেলা কিউইদের পয়েন্ট শূন্য।

শুরু থেকেই পাপুয়া নিউগিনিকে চেপে ধরে আফগানিস্তান। পাওয়ার প্লেতে ৩০ রানের মধ্যে ফেলে দেয় ৫ উইকেট। এরপর কিপলিন ডরিগা কিছুটা প্রতিরোধ গড়েন। তার ব্যাট থেকে আসে ৩২ বলে ২৭ রান। তিনি ছাড়া দুই অঙ্কে যেতে পারেন আর কেবল দুজন। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান আসে অতিরিক্ত থেকে।

ভীষণ ছন্দে থাকা বাঁহাতি পেসার ফারুকি নেন ১৬ রানে ৩ উইকেট। চলতি আসরে তিন ম্যাচে তার উইকেট এখন ১২টি। নাভিন ২ উইকেট পান স্রেফ ৪ রানে। পাপুয়া নিউগিনির চার ব্যাটার হন রান আউটের শিকার। টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো ম্যাচে একটি দলের সবচেয়ে বেশি রান আউটের যৌথ রেকর্ড এটি।

জবাব দিতে নামা আফগানদের শুরুটাও ছিল বাজে। আগের দুই ম্যাচে শতরানের জুটি উপহার দেওয়া উদ্বোধনী জুটি ভাঙে দ্রুত। দ্বিতীয় ওভারে ইব্রাহিম জাদরান সাজঘরে ফেরেন। পরের ওভারে বিদায় নেন রহমানউল্লাহ গুরবাজ।

প্রাথমিক ধাক্কা সামলে আজমতউল্লাহ ওমরজাইয়ের সঙ্গে ৩৩ ও মোহাম্মদ নবির সঙ্গে অবিচ্ছিন্ন ৪৬ রানের জুটিতে জয় নিশ্চিত করেন নাইব। ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করেন তিনি।  ৪টি চার ও ২টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৪৯ রান আসে তার ব্যাট থেকে।

চলতি আসরের গ্রুপ পর্বে এখন পর্যন্ত খেলা প্রতিটি ম্যাচেই আফগানিস্তান জয় পেয়েছে বড় ব্যবধানে। প্রতিপক্ষকে রীতিমতো পাত্তাই দেয়নি রশিদ খানের নেতৃত্বাধীন দল। উগান্ডাকে ১২৫ রানে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরুর পর নিউজিল্যান্ডকে তারা হারিয়েছিল ৮৪ রানে।

Comments