কোহলির পর টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন রোহিতও

বিশ্বকাপের ফাইনালে ম্যাচ সেরা হয়েই অবসরের ঘোষণা দিয়েছিলেন বিরাট কোহলি। জানিয়েছিলেন ভারতের হয়ে এটাই তার শেষ টি-টোয়েন্টি ম্যাচ। এবার অধিনায়ক রোহিত শর্মাও হাঁটলেন সেই পথে।
Virat Kohli & Rohit Sharma

বিশ্বকাপের ফাইনালে ম্যাচ সেরা হয়েই অবসরের ঘোষণা দিয়েছিলেন বিরাট কোহলি। জানিয়েছিলেন ভারতের হয়ে এটাই তার শেষ টি-টোয়েন্টি ম্যাচ। এবার অধিনায়ক রোহিত শর্মাও হাঁটলেন সেই পথে। সংবাদ সম্মেলনে এসে জানিয়ে দিলেন তিনিও বিদায় নিচ্ছেন এই সংস্করণ থেকে।

শনিবার দক্ষিণ আফ্রিকাকে রোমাঞ্চকর লড়াইয়ে ৭ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। ২০০৭ সালের পর দ্বিতীয়বারের মতন পায় টি-টোয়েন্টির মুকুট। সেই প্রথম আসরে চ্যাম্পিয়ন দলে ছিলেন তখনকার তরুণ রোহিত। টানা নবম আসরে সে অধিনায়ক হিসেবে তিনি উঁচিয়ে ধরতে পারলেন শিরোপা।

শিরোপা জেতার আনন্দ নিয়েই ৩৭ পেরুনো তারকা বলে দেন বিদায়, 'এটা আমারও শেষ টি-টোয়েন্টি ম্যাচ। এই সংস্করণকে বিদায় বলার জন্য এরচেয়ে ভালো সময় আর হতো না। আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। আমি এই সংস্করণ দিয়ে ভারতের হয়ে খেলা শুরু করি। আমি কাপটা জিততে চেয়েছি।'

'আমি খুব করে চাইছিলাম (চ্যাম্পিয়ন হতে)। কোন শব্দ বলব বুঝতে পারছি না। এটা আমার জন্য খুবই আবেগীয় সময়। জীবনে এই ট্রফির জন্য মরিয়া ছিলাম, শেষ পর্যন্ত তা পেয়েছি।'

বিশ্বকাপে প্রথম কিছু ম্যাচে একদম রান পাচ্ছিলেন না রোহিত। তবে পরে জ্বলে উঠে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন তিনি। ৮ ম্যাচে ৩৬.৭১ গড় আর ১৫৬.৭০ স্ট্রাইকরেটে ২৫৭ রান করেন ডানহাতি ব্যাটার। সেরা ছন্দে থাকা অবস্থাতেই টি-টোয়েন্টিকে বিদায় বলে দিলেন ভারতীয় ক্রিকেটের এই অন্যতম গ্রেট।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫৯ ম্যাচ খেলে ৩২.০৫ গড় আর ১৪০.৮৯ স্ট্রাইকরেটে ৪ হাজার ২৩১ রান রোহিতের। এখন পর্যন্ত সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা রোহিত এই টুর্নামেন্টের ইতিহাসেরও সর্বাধিক রান সংগ্রাহক। 

Comments