ডাচদের হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে বাংলাদেশ

সেন্ট ভিনসেন্টের কিংসটাউনের আর্নোস ভেল মাঠে গ্রুপ 'ডি'র ম্যাচে লড়ছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। এই ম্যাচে যে জিতবে সেই দলই সুপার এইটের দৌঁড়ে এগিয়ে যাবে। 

১৭তম ওভারে মোস্তাফিজুর রহমান দিলেন ১ রান। ৩ রান দিলেন ১৯তম ওভারে। আর অন্য প্রান্তে নিয়মিত উইকেট তুলেছেন রিশাদ হোসেন। তাতে এক সময় পর্যন্ত লড়াইয়ে থাকলেও শেষদিকে এসে কঠিন হয়ে যায় নেদারল্যান্ডসের সমীকরণ। শেষ ওভারে তখন প্রয়োজন হয় ৩৩ রানের। তবে শেষ ওভারে ৭ রানের বেশি দেননি তাসকিন আহমেদ। তাতে ২৫ রানের স্বস্তির জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। একই সঙ্গে সুপার এইটে ওঠার লড়াইয়ে এগিয়ে গেল টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোর:

নেদারল্যান্ডস: ২০ ওভারে ১৩৪/৮ (লেভিট ১৮, ও'ডাওড ১২, বিক্রমজিত ২৬, এঙ্গেলব্রেখট ৩৩, এডওয়ার্ডস ২৫, ডি লিডি ০, ফন বিক ২, প্রিঙ্গল ১, আরিয়ান ১৫*; মোস্তাফিজ ১/১২, তানজিম ১/২৩, তাসকিন ২/৩০, সাকিব ০/২৯, রিশাদ ৩/৩৩, মাহমুদউল্লাহ ১/৬)।

বাংলাদেশ: ২০ ওভারে ১৫৯/৫ (তানজিদ ৩৫, শান্ত ১, লিটন ১, সাকিব ৬৪*, হৃদয় ৯, মাহমুদউল্লাহ ২৫, জাকের ১৪*; কিংমা ০/২০, আরিয়ান ২/১৭, মেকেরেন ২/১৫, ফন বিক ০/৪৩, ডি লিডি ০/৩১, প্রিঙ্গল ১/২৬)।

ফলাফল: বাংলাদেশ ২৫ রানে জয়ী।

ম্যাচ সেরা: সাকিব আল হাসান (বাংলাদেশ)।

রিশাদের তৃতীয় শিকার ফন বিক

আগের ওভারে জোড়া ধাক্কা দিয়ে ডাচদের কোণঠাসা করে দিয়েছিলেন রিশাদ হোসেন। এবার লোগান ফন বিককে ফিরিয়ে নেদারল্যান্ডসকে বিপদে ফেলে দিয়েছেন এই লেগস্পিনার। তার বলে হাঁকাতে গেলে টপ এজ হয়ে আকাশে তুলে দেন ফন বিক। নিজের বলে নিজেই ক্যাচ ধরেন রিশাদ। ৩ বলে ২ রান করেন ফন বিক।

ডাচ অধিনায়ককে ফেরালেন মোস্তাফিজ

বাংলাদেশের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উইকেটে টিকে ছিলেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস। তবে ১৬তম ওভারে বোলিংয়ে ফিরে তাকে ছাঁটাই করেছেন পেসার মোস্তাফিজুর রহমান। তার স্লোয়ার অফকাটার বলে খেলতে গিয়ে লিডিং এজ হয়ে জাকের আলীর ক্যাচে পরিণত হন ডাচ অধিনায়ক। ২৩ বলে ৩টি চারের সাহায্যে ২৫ রান করেন তিনি।

ডি লিডিক ফিরিয়ে জোড়া ধাক্কা রিশাদের

এঙ্গেলব্রেখটকে ফেরানোর এক বল পর বাস ডি লিডিকেও ফেরালেন রিশাদ হোসেন। তার লেগ স্পিনে ড্রাইভ করতে গিয়ে লাইন মিস করেন এই ব্যাটার। তড়িৎ গতিতে স্টাম্প ভাঙেন লিটন। রিপ্লেতে দেখা যায় লাইনের বাইরেই ছিলেন ডি লিডি। ২ বল খেলে কোনো রান করতে পারেননি তিনি।

এঙ্গেলব্রেখটকে ফিরিয়ে জুটি ভাঙলেন রিশাদ

দলীয় ৬৯ রানে তিন উইকেট হারানোর পর নেদারল্যান্ডসের হাল ধরেছিলেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস ও সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট। ৩১ বলে ৪২ রানের জুটিও গড়েছিলেন তারা। তবে এ জুটি আরও ভয়ঙ্কর হওয়ার আগে ভেঙেছেন রিশাদ হোসেন। ১৫তম ওভারে এসে এঙ্গেলব্রেখটকে ফেরান তিনি। তার বলে আউটসাইড এজ হয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিয়েছেন তানজিম হাসান সাকিবের হাতে। ২২ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩৩ রান করেন এঙ্গেলব্রেখট।

বিপজ্জনক বিক্রমজিতকে ফেরালেন মাহমুদউল্লাহ

উইকেটে নেমেই টাইগার বোলারদের উপর চড়াও হয়েছিলেন বিক্রমজিত সিং। সাকিব আল হাসানের এক ওভারে তো টানা দুটি ছক্কা মারেন। ছাড় দেননি রিশাদ হোসেনকেও। তবে বোলিংয়ে এসেই তাকে ফিরিয়েছেন মাহমুদউল্লাহ। তার বলে উইকেট ছেড়ে বেড়িয়ে হাঁকানোর চেষ্টা করলে লাইন মিস করে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন বিক্রম। ভাঙে ২৩ বলে ৩৭ রানের জুটি। ১৬ বলে ৩টি ছক্কায় ২৬ রান করেন এই ব্যাটার।

ও'ডাওডকে ফেরালেন তানজিম

বিপজ্জনক মাইকেল লেভিটকে ফিরিয়ে আগের ওভারেই ওপেনিং জুটি ভেঙেছিলেন তাসকিন আহমেদ। এরপর অবশ্য টাইগার শিবিরে চড়াও হওয়ার চেষ্টা করেছিলেন আরেক ওপেনার ম্যাক্স ও'ডাওড। তবে খুব বেশি আগাতে দেননি তানজিম হাসান সাকিব। নিজেই ক্যাচ ধরেছেন এই ওপেনারের। ১৬ বলে ৩টি চারের সাহায্যে ১২ রান করেন ও'ডাওড।

লেভিটকে ফিরিয়ে ওপেনিং জুটি ভাঙলেন তাসকিন

ওপেনিংয়ে নেমেই হাত খুলে খেলার চেষ্টা করছিলেন মাইকেল লেভিট। দারুণ কিছু শটে রানের গতিও বাড়াচ্ছিলেন দ্রুত। তবে আরও বড় বিপদ তৈরি করার আগেই তাকে ফিরিয়েছেন তাসকিন আহমেদ। তার শর্ট বলে হাঁকাতে গিয়ে পয়েন্টে তাওহিদ হৃদয়ের হাতে ক্যাচ তুলে দিয়েছেন লেভিট। মাঝে অবশ্য এক মিলিমিটারের জন্য রানআউট হওয়া থেকে বেঁচে গিয়েছিলেন তিনি। ১৬ বলে ২টি চার ও ১টি ছক্কায় করছেন ১৮ রান।   

সাকিবের দারুণ ফিফটিতে বাংলাদেশের চ্যালেঞ্জিং পুঁজি

শুরুতে উইকেট হারালেও চারে নেমে ঝড় তুললেন সাকিব আল হাসান, মাঝে কিছুটা রয়েসয়ে খেললেও পুরো ইনিংসই টেনে নিলেন তিনি। রান খরা থেকে বেরিয়ে তার দারুণ ফিফটিতে নেদারল্যান্ডসকে ১৫৯ রানের চ্যালেঞ্জিং পুঁজি ছুঁড়ে দিয়েছে বাংলাদেশ। ক্যারিয়ারের ১৩তম ফিফটিতে সাকিব অপরাজিত থাকেন ৪৬ বলে ৬৪ রানে। 

মাহমুদউল্লাহর বিদায় 

সাকিব আল হাসানের ফিফটির পরই আউট হয়ে গেছেন মাহমুদউল্লাহ। ২১ বলে ২৫ রান করে মিকরিনের বলে পুল করে বাউন্ডারি লাইনে ধরা দেন তিনি। এতে ভাঙে ৪১ রানের জুটি। 

১৯ ইনিংস পর সাকিবের ফিফটি

রান খরায় থাকা সাকিব আল হাসানকে নিয়ে সমালোচনা চলছিল। সেই সমালোচনা উড়িয়ে তিনি ফিফটি করেছেন। ১৯ ইনিংস পর টি-টোয়েন্টিতে ফিফটি করলেন সাকিব। এই সময়ে ১০বার এক অঙ্কের ঘরে আউট হন সাবেক অধিনায়ক। সেন্ট ভিনসেন্টে নেদারল্যান্ডসের বিপক্ষে ৩৮ বলে ৭ চারে পঞ্চাশ স্পর্শ করেন বাংলাদেশের তারকা। টি-টোয়েন্টিতে এটি তার ১৩তম ফিফটি, যা বাংলাদেশের সর্বোচ্চ। 

এবার পারলেন না হৃদয়

বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে আলো ছড়ালেও তাওহিদ হৃদয় এবার ব্যর্থ। ক্রিজে এসে রান বের করতে ধুঁকছিলেন তিনি। ১৫ বলে ৯ রান করে টিম প্রিঙ্গলের বাঁহাতি স্পিনে বোল্ড হন ডানহাতি ব্যাটার। ৮৯ রানে চতুর্থ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

Tanzid Hasan Tamim

থিতু হয়ে ফিরলেন তানজিদ

শুরু থেকেই সাবলীল খেলছিলেন তানজিদ হাসান তামিম। দারুণ সব বাউন্ডারিতে দিচ্ছিলেন বড় কিছুর আভাস। এই তরু ফিরলেন অসময়ে। সাকিব আল হাসানের সঙ্গে ৩২ বলে ৪৮ রানের জুটি এনে বিদায় নিলেন তিনি। পল মিকরিনের বলে পুল করতে গিয়ে ক্যাচ দেন ২৬ বলে ৩৫ করা তানজিদ। ৭১ রানে তৃতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ। ক্রিজে আছেন সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়।  

সাকিব-তানজিদের জুটিতে এগুচ্ছে বাংলাদেশ

বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে রান না পাওয়ায় সমালোচনায় পড়েছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের সফলতম ক্রিকেটার নেদারল্যান্ডসের বিপক্ষে নেমেই জ্বলে উঠেছেন, করছেন আগ্রাসী ব্যাটিং। তার সঙ্গে মিলে দারুণ খেলছেন তানজিদ হাসান তামিমও। এই দুজনের ব্যাটে পাওয়ার প্লেতে ৫৪ রান তুলে নিয়েছে বাংলাদেশ। দুই উইকেট হারালেও সেই ধাক্কা সামলে উঠেছে ভালোভাবে। 

শান্তর পর বড় শটের চেষ্টায় লিটনের বিদায় 

আরিয়ান দত্তকে মারতে গিয়ে ডুবলেন লিটন দাসও। দলের অভিজ্ঞ ব্যাটার বাতাসের বিপরীতে স্লগ সুইপ মারতে গিয়ে তুলে দেন ক্যাচ। সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট স্কয়ার লেগে নেন দুর্দান্ত সেই ক্যাচ। ২৩ রানে দ্বিতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ। 

আবারও ব্যর্থ শান্ত 

বাজে ছন্দ থেকে বের হতে পারলেন না বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় ওভারে দ্বিতীয় বলেই আউট হয়ে গেছেন তিনি। আরিয়ান দত্তের বলে রিভার্স সুইপ করতে গিয়ে স্লিপে বিক্রম সিংয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন শান্ত। তার ব্যাট থেকে আসে ৩ বলে ১ রান। ৩ রানে প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ। সর্বশেষ ২২ ইনিংসে তার ফিফটি স্রেফ একটি, এক অঙ্কের ঘরে আউট হয়েছেন ৯বার। 

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে বদল নেই 

বৃষ্টির কারণে বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচে নির্ধারিত সময়ের আধাঘন্টা পর টস হয়েছে। মহা গুরুত্বপূর্ণ লড়াইয়ে টস ভাগ্য পক্ষে পেয়েছে নেদারল্যান্ডস। টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে তারা। টস হেরে ব্যাটিং পেলেও তেমন কোন সমস্যা হবে না বলে মনে করছেন নাজমুল হোসেন শান্ত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা সর্বশেষ ম্যাচের একাদশ থেকে কোন বদল আনেনি বাংলাদেশ। বাংলাদেশের একাদশে বাঁহাতিদের আধিক্য থাকায় অফ স্পিনার আরিয়ান দত্তকে একাদশে নিয়েছে ডাচরা। 

বাংলাদেশের একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, লিটন দাস,  সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, ও তানজিম হাসান সাকিব।

নেদারল্যান্ডস একাদশ: মাইকেল লেভিট, ম্যাক্স ও'ডাওড,বিক্রম সিং, সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট, স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), বাস ডি লিডি, বাস ডি লিডি, টিম প্রিঙ্গল, আরিয়ান দত্ত,পল ফন মিকেরেন, ভিভিয়ান কিংমা। 

বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচে বৃষ্টিতে টস হতে দেরি

বাংলাদেশ-নেদারল্যান্ডসের গ্রুপ পর্বের মহা গুরুত্বপূর্ণ ম্যাচে হানা দিয়েছে বৃষ্টি। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে টস হতে পারেনি। উইকেট ঢেকে রাখা হয়েছে কাভারে।

সেন্ট ভিনসেন্টের কিংসটাউনের আর্নোস ভেল মাঠে গ্রুপ 'ডি'র ম্যাচে লড়বে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। এই ম্যাচে যে জিতবে সেই দলই সুপার এইটের দৌঁড়ে এগিয়ে যাবে। 

বাংলাদেশের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ, লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, রিশাদ হোসেন, তানভীর ইসলাম, শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

নেদারল্যান্ডসের স্কোয়াড: স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), আরিয়ান দত্ত, বাস ডি লিডি, ড্যানিয়েল ডরাম, ফ্রেড ক্লাসেন, লোগান ফন বিক, ম্যাক্স ও'ডাওড, মাইকেল লেভিট, পল ফন মিকেরেন, সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট, তেজা নিদামানুরু, টিম প্রিঙ্গল, বিক্রম সিং, ভিভিয়ান কিংমা, ওয়েসলি বারেসি।

 

Comments

The Daily Star  | English

FBI identifies Trump shooter as 20-year-old Thomas Matthew Crooks: US media

The FBI has identified the shooter in the assassination attempt on former president Donald Trump as 20-year-old Thomas Matthew Crooks of Pennsylvania, US media reported early Sunday

14m ago