কোপা আমেরিকার আর্জেন্টিনা স্কোয়াডে তিনটি জায়গার লড়াইয়ে ছয়জন

কোপা আমেরিকার স্কোয়াডে ২৩ ফুটবলারের থাকা একরকম নিশ্চিত করেছেন দলটির কোচ লিওনেল স্কালোনি। তাদের সঙ্গী হতে বাকি ছয়জনকে লড়তে হবে নিজেদের মধ্যে।
ছবি: সংগৃহীত

ইকুয়েডর ও গুয়াতেমালার বিপক্ষে আসন্ন দুটি প্রীতি ম্যাচের জন্য ২৯ সদস্যের দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। এদের মধ্য থেকে বেছে নেওয়া হবে দুই সপ্তাহ পর শুরু হতে যাওয়া কোপা আমেরিকার স্কোয়াড। সেখানে সুযোগ মিলবে ২৬ জনের, অর্থাৎ বাদ পড়বেন তিনজন।

আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস মঙ্গলবার জানিয়েছে, কোপা আমেরিকার স্কোয়াডে ২৩ ফুটবলারের থাকা একরকম নিশ্চিত করেছেন দলটির কোচ লিওনেল স্কালোনি। তাদের সঙ্গী হতে বাকি ছয়জনকে লড়তে হবে নিজেদের মধ্যে। মূলত তিনটি পজিশনের জন্য খেলোয়াড় এখনও চূড়ান্ত করতে পারেননি স্কালোনি।

আকুনিয়া বনাম বার্কো

লেফট ব্যাকে নিকোলাস তাগলিয়াফিকোর সঙ্গী কে হবেন? অভিজ্ঞ মার্কোস আকুনিয়া নাকি তরুণ ভ্যালেন্তিন বার্কো? দুজনেরই কেউই সবশেষ মৌসুমে দারুণ কিছু করে দেখাতে পারেননি। ঊরুতে অস্বস্তির কারণে পুরোপুরি ফিট থাকা ছাড়াই সেভিয়ার হয়ে খেলে গেছেন ৩২ বছর বয়সী আকুনিয়া। সব মিলিয়ে ২৬ ম্যাচে মাঠে নামার সুযোগ হয় তার। অন্যদিকে, ১৯ বছর বয়সী বার্কো গত জানুয়ারিতে বোকা জুনিয়র্স ছেড়ে পাড়ি জমান ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নে। নতুন ঠিকানায় তিনি খেলতে পারেন মোট ৭ ম্যাচ।

বালের্দি বনাম কুয়ার্তা

নিকোলাস ওতামেন্দি, ক্রিস্তিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ ও হার্মান পেজ্জেয়ার সঙ্গে পঞ্চম সেন্টার ব্যাক হওয়ার দ্বৈরথে রয়েছেন ফিওরেন্তিনার লিওনার্দো বালের্দি ও মার্সেইয়ের লুকাস মার্তিনেজ কুয়ার্তা। আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত ২৮ বছর বয়সী কুয়ার্তা খেলেছেন ১২ ম্যাচ, ২৫ বছর বয়সী বালের্দি খেলেছেন ২ ম্যাচ। সবশেষ মৌসুমে দুজনই নিজ নিজ ক্লাবের হয়ে ছিলেন একাদশের নিয়মিত মুখ। কুয়ার্তা অবশ্য রক্ষণ সামলানোর পাশাপাশি প্রতিপক্ষের গোলমুখে ছিলেন বিপজ্জনক। সব মিলিয়ে খেলা ৪২ ম্যাচে করেন ৮ গোল।

কারবোনি বনাম কোরেয়া

আক্রমণভাগে অধিনায়ক লিওনেল মেসির পাশাপাশি রয়েছেন আনহেল দি মারিয়া, হুলিয়ান আলভারেজ, লাউতারো মার্তিনেজ, আলেহান্দ্রো গার্নাচো ও নিকোলাস গঞ্জালেজ। পাওলো দিবালা সুযোগ না পাওয়ায় বাকিদের সঙ্গী হতে পারেন ভ্যালেন্তিন কারবোনি ও আনহেল কোরেয়ার মধ্যে যে কোনো একজন। ১৯ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার কারবোনি সবশেষ মৌসুমে মোনজার হয়ে মোট ৩২ ম্যাচে করেন ২ গোল। আর ২৯ বছর বয়সী উইঙ্গার কোরেরা সব প্রতিযোগিতা মিলিয়ে ১১ গোল করেন ৪৭ ম্যাচে।

বিশ্বকাপের পাশাপাশি কোপা আমেরিকারও বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শিরোপা ধরে রাখার লক্ষ্যে প্রস্তুতির অংশ হিসেবে দুটি প্রীতি ম্যাচ খেলবে স্কালোনির শিষ্যরা। আগামী ১০ জুন ইকুয়েডরকে মোকাবিলার পর ১৫ জুন গুয়াতেমালার মুখোমুখি হবে দলটি।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের মায়ামিতে অনুশীলন শুরু করে দিয়েছে আলবিসেলেস্তেরা। মেসিসহ স্কোয়াডের ২৭ ফুটবলারকে পেয়েছেন স্কালোনি। নতুন বাবা হওয়া গঞ্জালো মন্তিয়েল পেয়েছেন ছুটি। রিভারপ্লেটের হয়ে ম্যাচ খেলার জন্য যোগ দেননি ফ্রাঙ্কো আরমানি। তবে শিগগিরই তারা প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন।

Comments