উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

লিভারপুলের পর ম্যানচেস্টার সিটির ‘ছয়ে ছয়’

৬ ম্যাচের সবকটিতে জিতে পূর্ণ ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে শিরোপাধারী সিটি। তাদের আগে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে শতভাগ সাফল্য পাওয়া একমাত্র ইংলিশ ক্লাব ছিল লিভারপুল।
ছবি: এএফপি

দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের সবকটি ম্যাচ জিতল ম্যানচেস্টার সিটি। এমন স্মরণীয় কীর্তি গড়ায় ভূমিকা রাখলেন দলটির হয়ে অভিষেক হওয়া মাইকা হ্যামিল্টন। তার পাশাপাশি সিটিজেনদের হয়ে প্রথম গোল পেলেন অস্কার বব। পেনাল্টি থেকে বাকি গোলটি করলেন কেলভিন ফিলিপস।

বুধবার রাতে আসরের 'জি' গ্রুপের ম্যাচে রেড স্টার বেলগ্রেডকে তাদের মাঠে ৩-২ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। স্বাগতিকদের দুই গোলদাতা হলেন হোয়াং ইন বিয়ম ও আলেক্সান্দার কাতাই।

৬ ম্যাচের সবকটিতে জিতে পূর্ণ ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে শিরোপাধারী সিটি। তাদের আগে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে শতভাগ সাফল্য পাওয়া একমাত্র ইংলিশ ক্লাব ছিল লিভারপুল। ২০২১-২২ মৌসুমে ফাইনালে ওঠার পথে ওই রেকর্ড গড়েছিল অলরেডরা। চলমান আসরেও দ্বিতীয় ক্লাব হিসেবে 'ছয়ে ছয়' করেছে ম্যান সিটি। এর আগে চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ সবকটি ম্যাচ জেতার কৃতিত্ব দেখিয়েছে।

প্রিমিয়ার লিগে লুটন টাউনের বিপক্ষে খেলা সবশেষ ম্যাচের একাদশে নয় পরিবর্তন এনে একাদশ সাজান গার্দিওলা। তবে 'খর্বশক্তির' দল নিয়েই শেষ পর্যন্ত জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়ে সিটি। যদিও দ্বিতীয়ার্ধের শেষভাগে বেশ রোমাঞ্চ ছড়িয়েছিল ম্যাচে।

ম্যাচের ১৯তম মিনিটে হ্যামিল্টনের গোলে পাওয়া লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে সফরকারীরা। এরপর ৬০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বব। ৭৬তম মিনিটে বিয়ম বেলগ্রেডের পক্ষে ব্যবধান কমান। ৮৫তম মিনিটে ফিলিপস জাল খুঁজে নিলে আবার ব্যবধান বাড়ায় সিটি। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ফের ব্যবধান কমান কাতাই।

সিটির চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে খেলা নিশ্চিত হয়েছে অনেক আগেই। এই গ্রুপ থেকে আরবি লাইপজিগও আগেই পেয়েছে নকআউটের টিকিট। রাতের আরেক ম্যাচে নিজেদের মাঠে ইয়াং বয়েজকে ২-১ গোলে হারিয়েছে তারা।

গ্রুপ রানার্সআপ হওয়া লাইপজিগের পয়েন্ট ১২। ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হওয়া ইয়াং বয়েজ অর্জন করেছে উয়েফা ইউরোপা লিগে খেলার যোগ্যতা। তলানিতে থাকা বেলগ্রেডের পয়েন্ট মাত্র ১।

Comments

The Daily Star  | English

Rain brings relief to Dhaka, eases heat

A light to moderate rain drenched Dhaka this morning, providing much-needed relief from the ongoing heatwave

15m ago