স্বপ্নার অবসর ও ছোটনের কোচের পদ ছাড়ার সিদ্ধান্ত

'মিডিয়া'র কাছ থেকে শুনেছেন সালাউদ্দিন

সব মিলিয়ে দুঃসময় পার করছে বাংলাদেশের নারী ফুটবল। তবে ভক্ত-সমর্থকদের আশ্বস্ত করার মতো কোনো বার্তা এখনই দিতে পারছেন না সালাউদ্দিন।
kazi salahuddin
ফাইল ছবি: স্টার

আচমকা অবসরের ঘোষণা দিয়েছেন সাফজয়ী নারী ফুটবলার সিরাত জাহান স্বপ্না। সেই বিস্ময়কর খবরের রেশ কাটতে না কাটতেই বাংলাদেশের বয়সভিত্তিক ও সিনিয়র পর্যায়ের জাতীয় নারী দলগুলোর কোচ গোলাম রব্বানী ছোটন জানিয়েছেন দায়িত্ব থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত। তবে একদিন পেরিয়ে গেলেও তাদের সঙ্গে আলোচনা হয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনের। গণমাধ্যমে যা প্রকাশিত হয়েছে, এর চেয়ে বেশি কিছু জানা নেই তার।

গত বছরের সেপ্টেম্বরে নেপালের মাটিতে ছোটনের অধীনে ইতিহাস গড়ে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। স্বাগতিকদের হারিয়ে প্রথমবারের মতো সাফ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতে লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু ভীষণ সুখের সেই সময় এখন যেন সুদূর অতীতে পরিণত হয়েছে! দলকে চ্যাম্পিয়ন করার মাত্র আট মাস পর কোচের পদ ছেড়ে দিতে চান ছোটন।

গতকাল শুক্রবার গণমাধ্যমের কাছে ছোটন এই সিদ্ধান্ত জানানোর আগে হঠাৎ করে সব ধরনের ফুটবলকে বিদায় জানান স্বপ্না। এই বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দেন তিনি। অথচ ২২ বছর বয়সী স্ট্রাইকারের পেশাদার ক্যারিয়ারের প্রায় পুরোটাই সামনে পড়ে আছে। সাফে বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়ার পথে বড় অবদান ছিল তার। যৌথভাবে আসরের দ্বিতীয় সর্বোচ্চ চার গোল করেছিলেন তিনি। স্বপ্নার আগে একই কায়দায় ক্যারিয়ারের ইতি টানেন আনুচিং মোগিনি ও সাজেদা খাতুন।

সব মিলিয়ে দুঃসময় পার করছে বাংলাদেশের নারী ফুটবল। তবে ভক্ত-সমর্থকদের আশ্বস্ত করার মতো কোনো বার্তা এখনই দিতে পারছেন না সালাউদ্দিন। স্বপ্নার অবসর ও ছোটনের কোচের পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়ে শনিবার দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, 'আমি কেবল মিডিয়ার কাছ থেকে তাদের (ছোটন ও স্বপ্না) ব্যাপারে শুনেছি। আমি অফিসিয়াল কোনো চিঠি বা অফিসিয়ালি কিছু এখনও পাইনি। বিষয়টি নিয়ে তাদের সঙ্গে কথা বলে আপনাদের জানাব।'

বেতন-ভাতা বাড়ানোর আবেদন অনেক দিন ধরেই করে আসছেন বাফুফের তত্ত্বাবধানে থাকা নারী ফুটবলাররা। এই প্রসঙ্গে গত ফেব্রুয়ারিতে গণমাধ্যমের মুখোমুখি হয়ে সালাউদ্দিন জানিয়েছিলেন যে তাদের দাবিগুলো যৌক্তিক। কিন্তু প্রত্যাশিত অগ্রগতি না হওয়ায় বাফুফে প্রধানের আশ্বাসের আগে-পরে দুই দফা অনুশীলন বর্জনের মতো কঠোর সিদ্ধান্তও নেন খেলোয়াড়রা। 

সালাউদ্দিনের দেওয়া আশ্বাসের তিন মাসের বেশি সময় পেরিয়ে গেছে। কিন্তু এখনও নারী ফুটবলারদের বেতন-ভাতা বাড়ানোর কোনো সিদ্ধান্ত জানা যায়নি। দেশের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থার শীর্ষ কর্তা অবশ্য ফের আশার বাণী শোনান, 'এই বিষয়ে অগ্রগতি হয়েছে। কয়েক দিনের ভেতরে আপনাদের জানিয়ে দিব।'

Comments