র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়ে বাংলাদেশের মধ্যে শীর্ষে লিটন

রাওয়ালপিন্ডি টেস্টে ২৬ রানে ৬ উইকেট হারানোর অবস্থায় মেহেদী হাসান মিরাজের সঙ্গে ১৬৫ রানের ইতিহাস গড়া জুটি গড়েন লিটন। মিরাজের বিদায়ের পর টেল এন্ডার হাসান মাহমুদকে নিয়ে গড়েন আরেক বড় জুটি। তার ১৩৮ রানের অনবদ্য ইনিংসে ভর করে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।
Litton Das

রাওয়ালপিন্ডি টেস্টে স্মরণীয় সেঞ্চুরি করায় র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন লিটন দাস। ১২ ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সেরা অবস্থানে উঠে এসেছেন তিনি।

বুধবার প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে দেখা যায় ২৭ নম্বর থেকে ১২ ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠে এসেছেন তিনি। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে তিনিই সেরা অবস্থানে। তার পরেই আছেন মুশফিকুর রহিম, তিনি আছেন ১৭ নম্বরে।

রাওয়ালপিন্ডি টেস্টে ২৬ রানে ৬ উইকেট হারানোর অবস্থায় মেহেদী হাসান মিরাজের সঙ্গে ১৬৫ রানের ইতিহাস গড়া জুটি গড়েন লিটন। মিরাজের বিদায়ের পর টেল এন্ডার হাসান মাহমুদকে নিয়ে গড়েন আরেক বড় জুটি। তার ১৩৮ রানের অনবদ্য ইনিংসে ভর করে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। টেস্ট ইতিহাসে তিনিই প্রথম ব্যাটার যিনি দলের ৫০ রানে ৫ উইকেট হারানোর পর ৬ বা ৭ নম্বরে নেমে টেস্টে তিনটা সেঞ্চুরি করেছেন।

১৫তম অবস্থানে উঠে এলেও এটাই লিটনের ক্যারিয়ার সেরা অবস্থান নয়। ২০২২ সালে ১২তম অবস্থানে উঠেছিলেন তিনি।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে ব্যাটারদের মধ্যে আগের মতই শীর্ষে আছেন জো রুট, দুইয়ে কেইন উইলিয়ামসন, তিনে ড্যারেল মিচেল, চারে উঠে এসেছেন স্টিভেন স্মিথ। চার থেকে পাঁচে নেমে গেছেন হ্যারি ব্রুক।

বাংলাদেশের বোলারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে মেহেদী হাসান মিরাজ এক ধাপ এগিয়ে ২২ নম্বরে উঠে এসেছেন। বাংলাদেশের বোলারদের মধ্যে ১৯তম অবস্থানে আছেন তাইজুল ইসলাম।এ ই সিরিজে দারুণ বল করে ১৬ ধাপ এগিয়ে ৫৭তম অবস্থানে হাসান। তরুণ নাহিদ ২৩ ধাপ এগিয়ে সেরা একশোর (৯৭তম) ভেতর জায়গা পেয়েছেন।

এদিকে এই সিরিজের প্রভাব পড়েছে দলীয় র‍্যাঙ্কিংয়েও। ইতিহাসের সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে তারা। ৬ থেকে দুই ধাপ পিছিয়ে পাকিস্তান এখন ৮ নম্বরে। বাংলাদেশের আগের মতই নয়ে, তবে রেটিং পয়েন্ট বেড়েছে নাজমুল হোসেন শান্তর দলের। 

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago