আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেট থাকা উচিত নয়: বাটলার

রাজস্থান রয়্যালস আইপিএলের প্লে অফের ম্যাচ খেলতে নামবে আজ। একই দিনে তাদের গুরুত্বপূর্ণ একজন সদস্য জস বাটলার থাকবেন অন্য ম্যাচে।
Jos Butler

রাজস্থান রয়্যালস আইপিএলের প্লে অফের ম্যাচ খেলতে নামবে আজ। একই দিনে তাদের গুরুত্বপূর্ণ একজন সদস্য জস বাটলার থাকবেন অন্য ম্যাচে। ইংল্যান্ডের অধিনায়ক হেডিংলিতে পাকিস্তানের বিপক্ষে খেলবেন সিরিজের প্রথম টি-টোয়েন্টি। শেষ সময়ে এসে বাটলারকে না পাওয়া রাজস্থানের জন্য যেমন ক্ষতিকারক, বাটলারের জন্যও তাদের প্লে অফের সময় ছেড়ে আসা সহজ হওয়ার কথা নয় মোটেও। 

ইংল্যান্ডের অধিনায়ককে বড্ড জটিলতায় আসলে ফেলে দিয়েছিল সূচি। পাকিস্তানের বিপক্ষে তাদের আসন্ন সিরিজের সূচি নির্ধারিত হয়ে গিয়েছিল গতবছর। এবার আইপিএলের প্লে অফের সঙ্গেই সেটি মিলে যাওয়ায় বাধে বিপত্তি। তাইতো বাটলার নিজের মতামত জানিয়েই দিলেন, আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেট থাকা উচিত নয় বলে।

বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে এগারোটায় চার ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলবে বাটলারের দল। তার আগে মঙ্গলবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসেছিলেন ইংল্যান্ড কাপ্তান। সেখানেই আইপিএল ছেড়ে আসার ব্যাপারে তিনি বলেন, 'ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে আমার প্রধান অগ্রাধিকার হচ্ছে ইংল্যান্ডের হয়ে খেলা। এটা আমার ব্যক্তিগত মতামত যে- কোনও আন্তর্জাতিক ক্রিকেট থাকা উচিত না যা আইপিএলের সঙ্গে সাংঘর্ষিক হবে।'

তবে বিশ্বকাপের প্রস্তুতিটাও মাথায় ছিল বাটলারের। এই উইকেটকিপার ব্যাটার বলেন, 'আমার মনে হয় এসব খেলা সূচিতে বেশ আগে থেকেই ছিল। অবশ্যই বিশ্বকাপে যাওয়ার আগে, আপনার প্রথম চাওয়া হচ্ছে ইংল্যান্ডের হয়ে খেলা ও পারফর্ম করা। আমি মনে করি এটাই সেরা প্রস্তুতি।'

শুধু বাটলারই নন, ইংল্যান্ডের বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া সব ক্রিকেটারই আইপিএলের শেষভাগে ফিরে এসেছেন। বেঙ্গালুরুর উইল জ্যাকস ও রিস টপলি। পাঞ্জাবের জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন ও স্যাম কারান। চেন্নাইয়ের মঈন আলীর সঙ্গে কলকাতার ফিল সল্ট। বিশ্বকাপের কাউকেই পাকিস্তান সিরিজ মিস করতে দেয়নি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। 

সবাইকে না ফিরিয়ে কিছু কিছু ফ্র্যাঞ্চাইজিদের খেলোয়াড় রেখে দেওয়ার সুযোগ যদি দেওয়া হতো, তাহলে তা সঠিক হতো না। এমনটা মনে করেন পাঞ্জাবের হয়ে চলতি আসরে আট ম্যাচে অধিনায়কত্ব করা কারান, 'এটা সম্ভবত আমাদের জন্য সঠিক সিদ্ধান্ত ছিল যে সবাই ফিরে আসি। প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির একেকজন খেলোয়াড়কে না পাওয়া নায্য ছিল। এটা নির্দয়ের মতো কাজ হতো যদি কিছু ফ্র্যাঞ্চাইজি দুয়েকজন খেলোয়াড় রাখতে পারতো এবং তারপর অন্যরা নয়।

Comments