কোহলিকে ছাড়াই প্রথম টি-টোয়েন্টিতে নামবে ভারত

ব্যক্তিগত কারণে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে খেলবেন না সময়ের অন্যতম সেরা ব্যাটার।
ছবি: রয়টার্স

এক বছরের বেশি সময় পর ভারতের টি-টোয়েন্টি দলে ফেরা বিরাট কোহলির এই সংস্করণে ম্যাচ খেলার অপেক্ষা আরও বাড়ল। ব্যক্তিগত কারণে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে খেলবেন না তিনি।

আগামীকাল বৃহস্পতিবার মোহালিতে অনুষ্ঠিত হবে দুই দলের তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। খেলা মাঠে গড়াবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। এই ম্যাচে না খেললেও পরের দুটি টি-টোয়েন্টির জন্য পাওয়া যাবে সময়ের অন্যতম সেরা ব্যাটার কোহলিকে। আগামী ১৪ জানুয়ারি ইন্দোরে দ্বিতীয় ও ১৭ জানুয়ারি বেঙ্গালুরুতে তৃতীয় ম্যাচ হবে।

সিরিজ শুরুর আগের দিন বুধবার ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় গণমাধ্যমের কাছে কোহলির প্রথম টি-টোয়েন্টিতে না থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরও জানিয়েছেন, অধিনায়ক রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল আফগানদের বিপক্ষে ওপেনিংয়ে খেলবেন।

২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেননি কোহলি। লম্বা সময়ের ব্যবধানে তাকে দলে ফেরানো হয়েছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে। চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসর।

কোহলির মতো রোহিতও গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে দলের বাইরে ছিলেন। এবারের সিরিজ দিয়ে ফেরার পাশাপাশি অধিনায়কত্বও করবেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক রোহিত (৩৮৫৩ রান)। শীর্ষে অবস্থান করছেন কোহলি (৪০০৮ রান)।

দ্রাবিড় উল্লেখ করেছেন, ওয়ার্কলোড ম্যানেজমেন্টের জন্য আফগানিস্তানের বিপক্ষে সিরিজে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও রবীন্দ্র জাদেজাকে রাখা হয়নি। অর্থাৎ বিশ্রাম পেয়েছেন তারা। ইশান কিশানের দলে না থাকার কারণও ব্যাখ্যা করেছেন ভারতের কোচ। সবশেষ দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছুটি নেওয়া ইশান এখনও ফিরতে তৈরি নন।

বুধবারই রশিদ খানকে পাওয়ার আশা শেষ হয়ে গেছে আফগানিস্তানের। এই সিরিজে দলের সঙ্গে থাকলেও মাঠে নামতে পারবেন না তারকা লেগ স্পিনার। গত নভেম্বরে পিঠের নিচের অংশে অস্ত্রোপচার করানোর পর এখনও পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি তিনি। রশিদের পরিবর্তে দলকে নেতৃত্ব দেবেন ইব্রাহিম জাদরান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারত ও আফগানিস্তানের এটাই শেষ দ্বিপাক্ষিক সিরিজ।

Comments