বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ

‘আমরাও এখানে জিততে এসেছি’, আফগান অধিনায়কের হুঙ্কার 

আফগানিস্তান অধিনায়ক হাসমতুল্লাহ শহিদি পরিষ্কার জানিয়ে দিলেন, বাংলাদেশকে ফেভারিট মেনে সিরিজ শুরু করতে রাজী নন তারা।
hashmatullah shahidi
আফগানিস্তান অধিনায়ক হাসমতুল্লাহ শহিদি নিজেদের নিয়ে বেশ আশাবাদী। ছবি: ফিরোজ আহমেদ

ওয়ানডেতে দারুণ ছন্দে থাকা বাংলাদেশ এই সিরিজে পরিষ্কার ফেভারিট কিনা, এমন প্রশ্ন শুনেই মুখে মৃদু হাসি এনে পাল্টা জবাব দিলেন আফগানিস্তান অধিনায়ক হাসমতুল্লাহ শহিদি। পরিষ্কার জানিয়ে দিলেন, বাংলাদেশকে ফেভারিট মেনে সিরিজ শুরু করতে রাজী নন তারা।

আফগানিস্তানের বিপক্ষে গত বছর ফেব্রুয়ারিতেও এই চট্টগ্রামে একটা সিরিজ খেলেছিল বাংলাদেশ। ২-১ ব্যবধানে সেই সিরিজ জেতা গেলেও কঠিন ছিল বাংলাদেশের কাজ। প্রথম ওয়ানডেতে মেহেদী হাসান মিরাজ আর আফিফ হোসেন মিলে খাদের কিনার থেকে দলকে না জেতালে আফগানরাই জিততে পারত।

তবে সেসব কঠিন সময় সামলে বাংলাদেশ টানা পারফর্ম করছে একদিনের ক্রিকেটে। ঘরের মাঠে হারিয়েছে ভারতের মতো শক্তিশালী দলকে। ইংল্যান্ডকে সিরিজ হারানো না গেলেও দিয়েছে কঠিন চ্যালেঞ্জ। আয়ারল্যান্ডকে ঘরে-বাইরে দুই সিরিজে স্রেফ উড়িয়ে পেয়েছে জয়।

ওয়ানডে সুপার লিগ তিনে থেকে বিশ্বকাপ নিশ্চিত করা বাংলাদেশকে এমনিতে চলমান বাস্তবতায় যেকেউ এগিয়েই রাখবেন। কিন্তু তা মানতে চান না শহিদি, তার স্বরে কিছুটা যেন হুঙ্কার,  'আমরাও এখানে ভালো ক্রিকেট খেলতে এসেছি, জিততে এসেছি। হ্যাঁ, অবশ্যই তারা ভালো ক্রিকেট খেলছে, আমরাও এখানে ভালো ক্রিকেট খেলতে এসেছি। আমরাও গত দুই বছর ভালো করছি।'

ওয়ানডে সুপার লিগে ২৪ ম্যাচের মধ্যে নানা কারণে ১৫ ম্যাচ খেলার সুযোগ পেয়েছে আফগানিস্তান। তাতে ১১ জয়ে ১১৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে থেকে বিশ্বকাপ নিশ্চিত করে তারা।

ভারত, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের তিন সিরিজ বাতিল হয়ে যায়। সুপার লিগে তারা খেলেছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, বাংলাদেশ আর শ্রীলঙ্কার বিপক্ষে। বাংলাদেশের কাছে তারা হারে ২-১ ব্যবধানে, শ্রীলঙ্কার বিপক্ষে এক ম্যাচ জিতলেও, আরেক ম্যাচ হারে, আরেকটির ফল হয়নি। সুপার লিগের পারফরম্যান্স দিয়ে তাই বাংলাদেশের কাতারে রাখা যাচ্ছে না আফগানদের।

দলীয়ভাবে পিছিয়ে থাকলেও আরেকটি প্রশ্নেও নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দিতে কার্পণ্য করলেন না শহিদি। বাংলাদেশ নাকি আফগানিস্তান কাদের স্পিন আক্রমণ শক্তিশালী। এমন প্রশ্নে পাল্টা প্রশ্ন করে জানতে চাইলেন, 'আপনারাই বলুন'। পরে জানালেন নিজের মত,  'পুরো বিশ্ব জানে আফগানিস্তানের স্পিনাররা সেরা, কাজেই অবশ্যই আফগানিস্তান  (সিরিজে কোন দলের স্পিনার ভালো)।'

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago