বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

আম্পায়ার আরও খতিয়ে দেখতে পারতেন, গিলের আউট নিয়ে শামি

১৮ রানে থাকা গিলের ব্যাট থেকে এজড হয়ে বল যায় গালির দিকে। বামে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ হাতে জমান গ্রিন। কিন্তু ক্যাচ নিতে গিয়ে বল মাটিতে লেগেছিল কিনা তা নিয়ে রয়ে যায় সংশয়।
Cameron Green
বল কি মাটিতে লেগেছিল? ছবি: সংগ্রহ

৪৪৪ রান তাড়ায় রোহিত শর্মার সঙ্গে মিলে বেশ ভালোই শুরু পেয়েছিলেন শুভমান গিল। কিন্তু ৮ম ওভারে তাকে থামতে হয় কিছুটা বিতর্কের জন্ম দিয়ে। স্কট বোল্যান্ডের বলে গালিতে ক্যামেরন গ্রিন গিলের ক্যাচটি নিতে গিয়ে বল মাটিতে লাগিয়েছিলেন কিনা, তা স্পষ্ট হয়নি। টিভি আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিলেও হতাশা আড়াল করছে না ভারত। দলের প্রতিনিধি মোহাম্মদ শামির কথায় ধরা পড়ল তা।

১৮ রানে থাকা গিলের ব্যাট থেকে এজড হয়ে বল যায় গালির দিকে। বামে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ হাতে জমান গ্রিন। কিন্তু ক্যাচ নিতে গিয়ে বল মাটিতে লেগেছিল কিনা তা নিয়ে রয়ে যায় সংশয়।

মাঠের দুই আম্পায়ার তাই শরণাপন্ন হয় টিভি আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরর। রিপ্লেতে দেখা যায় গ্রিনের দুই আঙুল আছে বলের নিচে। বলের কোন অংশ মাটি স্পর্শ করেছে কিনা বোঝা যায়নি। আম্পায়ারের আউটের সিদ্ধান্তে তাই চরম হতাশা প্রকাশ করেন রোহিত শর্মা, হতাশা প্রকাশ করতে করতে বেরিয়ে যান গিল।

দিনের খেলা শেষে শামি সংবাদ সম্মেলনে জানান, তাড়াহুড়ো না করে আরও জুম করে দেখে সিদ্ধান্ত দিতে পারতেন টিভি আম্পায়ার,  'আরেকটু সময় নিতে পারতেন (টিভি আম্পায়ার)। এটা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, সাধারণ কোন ম্যাচ নয়। আরও ভালোভাবে পরীক্ষা করা যেত। জুম করে দেখা যেত। কিন্তু কি আর করা, এসব খেলারই অংশ।'

আইসিসির ক্রিকেট কমিটির পরামর্শের জুনের শুরু থেকে সফট সিগন্যাল প্রত্যাহার করা হয়েছে। এক্ষেত্রে মাঠের আম্পায়ারের রায় কি সেটা জানার প্রয়োজন হয়নি টিভি আম্পায়ারের। টিভি আম্পায়ারের রায়ই জানাবেন মাঠের আম্পায়ার।

এমসিসির আইনের ৩৩.৩ধারা অনযায়ী , 'ফিল্ডারের কাছে বল আসার পর সম্পূর্ণ মুভমেন্ট হওয়া অবধি শেষ পর্যন্ত বলের নিয়ন্ত্রণ তার কাছে থাকলে সেটা ক্যাচ বলে বিবেচিত হবে।'

ভারতীয় সমর্থকরা অবশ্য আম্পায়ারের এই রায়কে সমালোচনা করে প্রশ্নবিদ্ধ করে নানান পোস্ট দিচ্ছেন সোশ্যাল মিডিয়ায়। অনেকের মতে বল মাটিতে লেগেছে কিনা তা নিয়ে সংশয় থাকলে বেনিফিট অব দ্য ডাউট ব্যাটারই পেয়ে থাকেন। তবে টিভি আম্পায়ারের মনে যদি কোন সংশয় তৈরি না হয় তিনি তার সিদ্ধান্ত নিতেই পারেন।

ওভালে চতুর্থ দিনের জম্পেশ লড়াইয়ে ফাইনাল ম্যাচ আছে রোমাঞ্চকর অবস্থায়। ৪৪৪ রান তাড়ায় ৩ উইকেটে ১৬৪ রান তুলে দিন শেষ করে ভারত। বাকি ৭ উইকেট নিয়ে আরও ২৮০ রান করার চ্যালেঞ্জ তাদের। এত রান করে জিততে পারলে রান তাড়ার বিশ্ব রেকর্ডও করে ফেলবে ভারত। তবে এখনো পর্যন্ত বাস্তবতার বিচারে অস্ট্রেলিয়ার দিকেই পাল্লাটা ভারি।

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

5h ago