কয়েক ঘণ্টার আগুনে ছাই এজাজুরের ৩০ বছরের স্বপ্ন

সব বিনিয়োগ হারিয়ে এজাজুর এখন নিঃস্ব। তিনি জানেন না এই ক্ষতি কীভাবে কাটিয়ে উঠবেন।
বঙ্গবাজার, বঙ্গবাজারে আগুন, অগ্নিকাণ্ড,
ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে আছেন এজাজুরসহ অন্যরা। ছবি: সিরাজুল ইসলাম রুবেল/স্টার

রাজধানীর বঙ্গবাজারে ৩০ বছর ধরে কাপড়ের ব্যবসা করতেন এজাজুর। অনেক পরিশ্রম ও চড়াই-উৎরাই পেরিয়ে নিজের স্বপ্নকে বড় করেন তিনি। একদিনের আগুনেই পুড়ে শেষ হয়ে গেছে এজাজুরের ৩০ বছর ধরে গড়ে তোলা স্বপ্নের ব্যবসা।

সব বিনিয়োগ হারিয়ে এজাজুর এখন নিঃস্ব। তিনি জানেন না এই ক্ষতি কীভাবে কাটিয়ে উঠবেন।

এজাজুর দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমার দীর্ঘ ব্যবসায়িক জীবনে সবচেয়ে খারাপ স্মৃতি ছিল করোনার সময়ের ক্ষতি। সেই ক্ষতি পুষিয়ে এবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলাম। ঠিক তখন সব হারাতে হলো আগুনে। এই ক্ষতি কীভাবে কাটিয়ে উঠবো তা এখনো জানি না।'

আজ পুড়ে যাওয়া ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে কান্নায় ভেঙে পড়েন এজাজুর। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, 'গত বছর করোনার পরের বছর থাকলেও তেমন লাভ করতে পারিনি। কারণ বিনিয়োগ কম ছিল। তবে, এ বছর ঋণ ও ধারদেনা করে সর্বোচ্চ বিনিয়োগ করেছি। ভেবেছিলাম এ বছরই সব ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পাব। কিন্তু, আগুনে পুড়ে সব সর্বনাশ হয়ে গেল।'

এর আগে, গতকাল ভোরে আদর্শ মার্কেটে প্রথম আগুন লাগে। এরপর মুহূর্তের মধ্যে সেই আগুন পুরো মার্কেটে ছড়িয়ে পড়ে। পুড়ে যায় বঙ্গবাজার মার্কেট।

এজাজুরের মতো ব্যবসায়ী লিটন শেখও তার পুড়ে যাওয়া দোকানের ভিতের ওপর দাঁড়িয়ে ছিলেন। তার চোখেও মুখে ছিল হতাশা এবং ক্ষোভ। ঋণের মাধ্যমে ব্যবসায় বিনিয়োগ করে আগুনের কাছে সব হারিয়েছেন তিনি।

শুধু এজাজুর বা লিটন নয়, আগুনে সব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন এমন অসংখ্য ব্যবসায়ী। তারা কেউ জানেন না কীভাবে এই ক্ষতি কাটিয়ে উঠবেন, কীভাবে আবার নিজের ব্যবসা শুরু করবেন।

Comments