বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ১ কোটি টাকা সহায়তা দিল এফবিসিসিআই

বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ঘোষিত ১ কোটি টাকার চেক হস্তান্তর করা হয়েছে।
এফবিসিসিআই কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে এই ১ কোটি টাকার চেক হস্তান্তর করা হয়। ছবি: সংগৃহীত

বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ঘোষিত ১ কোটি টাকার চেক হস্তান্তর করা হয়েছে।

আজ শনিবার সকালে এফবিসিসিআই কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে এই ১ কোটি টাকার চেক হস্তান্তর করা হয়।

এফবিসিসিআইর পক্ষ থেকে সভাপতি মো. জসিম উদ্দিন বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির নেতাদের কাছে চেক হস্তান্তর করেন।

মো. জসিম উদ্দিন বলেন, 'যেকোনো ধরনের অগ্নিকাণ্ডের ঘটনাই ব্যবসায়ীরদের জন্য দুর্ভাগ্যজনক। সেখানে আগুনের ভয়াবহতা এতটাই যে সব পুড়ে ছাই হয়ে গেছে, কিছুই অবশিষ্ট নেই। সেখানে যাওয়ার পর আমার মনে হয়েছে এই সংকটে আমাদের পক্ষ থেকে সামান্য হলেও সহযোগিতা করা উচিত। সেজন্য আমরা এই এক কোটি টাকা সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছিলাম।'

মো. জসিম উদ্দিন বলেন, 'পূর্বের ঘোষণা অনুযায়ী আজ এই চেক হস্তান্তর করছি আমরা। সরকারের পাশাপাশি সামর্থ্যবান ব্যবসায়ীদের উচিত এ ধরনের দুর্ঘটনাসহ বিভিন্ন প্রাকৃতিক দুযোগে ক্ষুদ্র ব্যবসায়ীদের পাশে দাঁড়ানো।' 

এফবিসিসিআই সভাপতি বলেন, 'ব্যবসায়ীদের অবশ্যই কমপ্লায়েন্স মেনে ব্যবসা করা উচিত। তবে অগ্নিকাণ্ডে পর সব দোষ শুধু ব্যবসায়ীদের না দিয়ে যেসকল প্রতিষ্ঠান বাণিজ্যিক ভবন ও কলকারখানার লাইসেন্স প্রদান করে থাকে তারাসহ সংশ্লিষ্ট সবাইকে কাঠগড়ায় দাঁড় করানো উচিত। এধরনের দুর্ঘটনায় সেসব প্রতিষ্ঠানেরও দায় রয়েছে।'

পাশাপাশি রাজধানীর ঝুঁকিপূর্ণ মার্কেটগুলোর ব্যাপারে ব্যবসায়ী নেতা ও মার্কেট কমিটিগুলোকে সচেতন ও প্রয়োজনীয় সংস্কার কাজ করার আহ্বান জানান তিনি।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, 'বঙ্গবাজারের ভবনটি ঝুকিপূর্ণ উল্লেখ করে ফায়ার সার্ভিস একাধিকবার সতর্ক করলেও মার্কেট কমিটির পক্ষ থেকে বিষয়টি গুরুত্ব দেওয়া হয়নি।'

শুধু সরকারকে দোষারোপ না করে ব্যবসায়ীদের আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানান, রাজধানীতে বিদ্যমান মার্কেটগুলো পরিদর্শন করা হচ্ছে। কোনো ধরনের ঝুঁকি লক্ষ্য করা গেলে তাদের সতর্ক করার পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে সেগুলো সংশোধনের নির্দেশনা দেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

5h ago