‘বিশ্বকাপ জেতার মতো প্রতিভা আছে বেলজিয়ামের’

বেলজিয়ামের সোনালী প্রজন্ম বলা হচ্ছে এই দলকে। দলে আছেন ইউরোপ মাতিয়ে আসা একাধিক তারকা ফুটবলার। বেলজিয়াম ফুটবলার হ্যাজার্ড তাই বলছেন, বিশ্বকাপ জেতার মতো প্রয়োজনীয় প্রতিভা আছে এই বেলজিয়াম দলের।
রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮ তে আজ মুখোমুখি বেলজিয়াম
অনুশীলনে এবারের বিশ্বকাপের আলোচিত দল বেলজিয়াম। ছবিঃ রয়টার্স

বেলজিয়ামের সোনালী প্রজন্ম বলা হচ্ছে এই দলকে। দলে আছেন ইউরোপ মাতিয়ে আসা একাধিক তারকা ফুটবলার। বেলজিয়াম ফুটবলার হ্যাজার্ড তাই বলছেন, বিশ্বকাপ জেতার মতো প্রয়োজনীয় প্রতিভা আছে এই বেলজিয়াম দলের।

চেলসি তারকা এডেন হ্যাজার্ড নন, এই দাবি এডেনেরই ভাই থর্গান হ্যাজার্ডের। ভাই এডেনের সাথে থর্গানও আছেন এবারের বিশ্বকাপের বেলজিয়াম স্কোয়াডে। সঙ্গে কেভিন ডি ব্রুইন, থিবো কোর্তোয়া, রোমেলু লুকাকুদের মতো তারকাদের মিলিয়ে এবারের আসরের ডার্ক হর্স বলা হচ্ছে বেলজিয়ামকে।

এর আগে এডেন হ্যাজার্ড বলেছিলেন, ট্রফি জিততে না পারলে এই সোনালী প্রজন্মের কোন দাম নেই। ভাইয়ের সাথে সুর মিলিয়ে জার্মান ক্লাব বরুশিয়া মনশেনগ্লাডবাখে খেলা থর্গানও বলছেন, বিশ্বকাপ জয়ের মতো সামর্থ্য বর্তমান এই দলের আছে।

‘অবশ্যই এটি কঠিন কাজ হবে। তবে অসম্ভব কিছুই নয়। জেতার মতো প্রয়োজনীয় স্কোয়াড ও কোচিং স্টাফ আছে আমাদের। আমাদের অনেকেই বিশ্বের সেরা লীগের সেরা ক্লাবগুলোতে খেলে। আমাদের পক্ষে বিশ্বকাপ জেতা তাই অসম্ভব নয়।’

ভাই এডেনের সাথে একই দলে খেলতে মুখিয়ে আছেন বলেও জানালেন থর্গান, ‘এডেনের সাথে খেলাটা সবসময়ই আনন্দের। বেলজিয়ামের জার্সি গায়ে জড়ানোর মতো গর্বের অভিজ্ঞতা আর খুব কমই হতে পারে। এই অনুভূতি সম্পূর্ণ অন্যরকম। আমাকে গর্বিত করে এই অনুভূতি। খুব সম্ভবত সর্বকালের সেরা বেলজিয়াম স্কোয়াডে খেলার সুযোগ পেয়েছি আমি।’

গ্রুপে ইংল্যান্ড থাকলেও সম্ভাব্য গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নিজেদেরই দেখছেন থর্গান, ‘গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য অবশ্যই আমরা ফেভারিট। তবে বিশ্বকাপ জয়ের জন্য শীর্ষ ফেভারিট বলবো না নিজেদের। কারণ বাকি দলগুলো আমাদের চেয়ে বেশি অভিজ্ঞ।’ 

Comments

The Daily Star  | English

Yunus’ economic gambit paying off

Two months ago, as Professor Muhammad Yunus waded into Bangladesh’s unprecedented political turmoil, he inherited economic chaos by default.

2h ago