পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীর নাম ঘোষণা আজ

পদার্থবিজ্ঞানে ২০২৪ সালের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা হবে আজ মঙ্গলবার। বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়েল সুইডিশ অ্যাকাডেমি এই নাম ঘোষণা করবে।
নোবেল পুরস্কার
রসায়নে নোবেল বিজয়ীদের তালিকা ফাঁসের দাবি জানিয়েছে সুইডেনের গণমাধ্যম। ছবি: সংগৃহীত

পদার্থবিজ্ঞানে ২০২৪ সালের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা হবে আজ মঙ্গলবার। বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়েল সুইডিশ অ্যাকাডেমি এই নাম ঘোষণা করবে।

প্রথা অনুযায়ী অক্টোবর মাসের প্রথম সোমবার হিসেবে ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এবার যৌথভাবে চিকিৎসাশাস্ত্রের নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকান।

ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি 'মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকা' নিয়ে গবেষণার জন্য এ পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

২০২৩ সালে পদার্থবিদ্যায় যৌথভাবে নোবেল পুরস্কার পান আমেরিকার পিয়ের অগস্টিনি, হাঙ্গেরির ফেরেঙ্ক ক্রাউৎজ এবং ফ্রান্সের অ্যানে এলহুইলার।

ছয়টি বিভাগে ছয় দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থ থেকে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। ১৯০১ সালে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতিতে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

আলফ্রেড নোবেলের মৃত্যুর দিন প্রতিবছর ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। পুরস্কার বিজয়ীদের একটি সনদ ও একটি স্বর্ণপদক দেওয়া হয়। এ বছর প্রত্যেক ক্যাটাগরিতে পুরস্কারজয়ীরা পাবেন ১০ লাখ মার্কিন ডলার।

Comments

The Daily Star  | English

Matia Chowdhury no more

Awami League presidium member and former minister Matia Chowdhury breathed her last around 12:30pm

28m ago