যুক্তরাজ্যের অর্থনীতিতে স্থবিরতা, অস্বস্তিতে লেবার সরকার

গত জুলাইয়ে কনজারভেটিভ পার্টির ১৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে লেবার পার্টি ক্ষমতায় আসে।
যুক্তরাজ্যের অর্থনীতি
যুক্তরাজ্যে গত জুনের তুলনায় জুলাইয়ে জিডিপি প্রবৃদ্ধি ছিল শূন্যের কোঠায়। ছবি: রয়টার্স ফাইল ফটো

যুক্তরাজ্যের অর্থনীতিতে আবারও স্থবিরতা দেখা দিয়েছে। গত জুলাইয়ে এই স্থবিরতা দেখা যায়। দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস (ওএনএস) জানিয়েছে গত জুনের তুলনায় জুলাইয়ে জিডিপি প্রবৃদ্ধি ছিল শূন্যের কোঠায়।

আজ বুধবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়ে বলেছে, যুক্তরাজ্যের অর্থনীতির এ চিত্র নতুন লেবার সরকারের জন্য মোটেও সুখকর নয়। এই সরকার অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অগ্রাধিকার দিয়ে রেখেছে।

গত জুলাইয়ে কনজারভেটিভ পার্টির ১৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে লেবার পার্টি ক্ষমতায় আসে।

বিশ্লেষকরা জুলাইয়ে সামান্য প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন। কেননা, আগের বছরে দেখা গেছে প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে কিছুটা প্রবৃদ্ধি হয়েছিল।

আজ এ প্রসঙ্গে দেশটির অর্থমন্ত্রী র‌্যাচেল রিভস এক বার্তায় বলেছেন, 'ব্রিটিশ নাগরিকদের মতো আমিও মনে করি পরিবর্তন রাতারাতি আসবে না।'

তার মতে, যুক্তরাজ্যের অর্থনীতি গত ১৪ বছর ধরে স্থবির হয়ে আছে। অর্থনীতি পুনরুদ্ধারে দীর্ঘমেয়াদি পরিকল্পনার প্রয়োজন বলেও মনে করেন তিনি।

ক্ষমতায় আসার পরপর লেবারের সরকারকে স্বস্তি দিয়েছিল যুক্তরাজ্যে মার্কিন শীর্ষ প্রতিষ্ঠান অ্যামাজনের সাড়ে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা। আগামী পাঁচ বছরে এই অর্থ বিনিয়োগ করা হলে অনেক কর্মসংস্থান সৃষ্টি হবে।

সেসময় অ্যামাজন জানিয়েছিল, তাদের বিনিয়োগ যুক্তরাজ্যের জিডিপিতে ১৮ বিলিয়ন ডলারের বেশি অবদান রাখবে এবং ১৪ হাজারের বেশি মানুষের কাজের সুযোগ তৈরি করবে।

Comments