বিশ্ববিদ্যালয়গুলোতে কোথাও ফোর-জি বিচ্ছিন্ন, কোথাও ধীরগতি

আজ সন্ধ্যা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় ফোর-জি ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছিল না।
ধীরগতির ফোনে যেভাবে গতি ফিরিয়ে আনবেন
ছবি: সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ ও পুলিশের সংঘর্ষের মধ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মোবাইল ইন্টারনেট ব্যবহারে সমস্যায় পড়ার কথা জানিয়েছেন ব্যবহারকারীরা। কোথাও ইন্টারনেটে ধীরগতি থাকার কথাও জানা গেছে।

এর মধ্যে আজ সন্ধ্যা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় ফোর-জি ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছিল না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকেও একই সমস্যায় পড়ার কথা জানিয়েছেন শিক্ষার্থীরা।

সূত্র জানিয়েছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে মোবাইল অপারেটরদেরকে দেশের বড় পাবলিক বিশ্ববিদ্যলয়গুলিতে সন্ধ্যা ৭টা থেকে অনির্দষ্টকালের জন্য ফোর-জি সেবা বন্ধ রাখতে বলা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আলিন খান ফারহান, লুবনা শারমিন, শাহাদাত হোসেন মোবাইল ইন্টারনেট ব্যাবহারে সমস্যার মুখে পড়ার কথা জানিয়েছেন। তারা বলেন, কখনো কখনো ইন্টারনেট সংযোগ পাওয়া গেলেও ধীরগতির কারণে ব্যবহার করা যাচ্ছে না। 

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে আরিফ হোসেন ও আজগর নামের দুই শিক্ষার্থী মোবাইল ইন্টারনেট ব্যবহারে সমস্যায় পড়ার কথা জানান। তারা বলেন, মোবাইলে ফোর-জি ইন্টারনেট পাওয়া যাচ্ছে না।
দেশের ৯০ শতাংশের মতো মোবাইল ইন্টারনেট ব্যাবহারকারী ফোর-জি ইনটারনেট ব্যবহার করে থাকেন।

বিষয়টি নিশ্চিত হতে বিটিআরসির শীর্ষ কর্মকর্তাদের মোবাইলে কল দিয়ে পাওয়া যায়নি।

Comments