আন্দোলনে নিহত ৭০৮ জনের খসড়া তালিকা প্রকাশ

তথ্য সংশোধন বা সংযোজন করার জন্য আগামী ৬ অক্টোবর পর্যন্ত এ তালিকা সবার জন্য উন্মুক্ত থাকবে।
পুলিশের ছোড়া গুলির সামনে দাঁড়ানো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ। কোটা সংস্কার আন্দোলনে নিহত হন সাঈদ। ছবি: ভিডিও থেকে নেওয়া

জুলাই-আগস্টের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ৭০৮ জনের খসড়া তালিকা প্রকাশ করেছে সরকার।

বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও জেলা পর্যায় থেকে তথ্য সংগ্রহ করে এ তালিকা তৈরি করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ওয়েবসাইট (www.hsd.gov.bd) এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dghs.gov.bd) তালিকা প্রকাশ করা হয়েছে বলে আজ মঙ্গলবার জানিয়েছে মন্ত্রণালয়। 

তথ্য সংশোধন বা সংযোজন করার জন্য আগামী ৬ অক্টোবর পর্যন্ত এ তালিকা সবার জন্য উন্মুক্ত থাকবে। 

প্রকাশিত নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য যাচাই, সংশোধন ও পূর্ণাঙ্গ করতে নিহতদের পরিবারের সদস্য বা প্রতিনিধিদের অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

তথ্য সংশোধনের জন্য প্রথমে নিহতের পরিবারের সদস্য বা প্রতিনিধির জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

নিহতের তথ্য প্রিন্ট করে যে ঘরগুলোতে তথ্য নেই, সেগুলো পূরণ করে সংশ্লিষ্ট হাসপাতাল বা নিকটস্থ সরকারি হাসপাতালে গেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তথ্য সংশোধনে সহায়তা করবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী অনলাইনে তথ্যগুলো হালনাগাদ করবেন। তথ্য যথাযথভাবে সংশোধন হলো কিনা, তা ওয়েবসাইটে ঢুকে যাচাই করা যাবে। 

এ তালিকার বিষয়ে মতামত, পরামর্শ বা নতুন কোনো তথ্য-উপাত্ত সংযোজন করার মতো থাকলে তা সংশ্লিষ্ট হাসপাতাল বা নিকটস্থ সরকারি হাসপাতালে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়া, যদি নিহতদের কারও নাম এই তালিকায় না থাকে তাহলে নিহতের পরিবারের সদস্য বা প্রতিনিধিদের উপযুক্ত প্রমাণসহ সংশ্লিষ্ট জেলা প্রশাসক, সিভিল সার্জন, উপজেলা নির্বাহী অফিসার বা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। 

 

Comments