ব্রডব্যান্ড বাজার ধরার দৌড়ে মোবাইল ফোন অপারেটররা

মোবাইল অপারেটরদের এই উদ্যোগ বাংলাদেশের আট হাজার কোটি টাকার ব্রডব্যান্ড ইন্টারনেট বাজারে তীব্র প্রতিযোগিতা তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।
স্টার ডিজিটাল গ্রাফিক্স

দেশের তিনটি বেসরকারি মোবাইল নেটওয়ার্ক অপারেটর ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস (এফডব্লিউএ) সেবার মাধ্যমে ব্রডব্যান্ড বাজার দখলের দৌড়ঝাঁপ শুরু করেছে। এফডব্লিউএ-এর মাধ্যমে গ্রাহককে তার ছাড়াই ওয়াই-ফাই সংযোগ দেওয়া যায়।

চলতি বছরের শুরুতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মোবাইল ফোন অপারেটরদের সেলুলার মোবাইল সার্ভিস গাইডলাইনে এফডব্লিউএ সেবা চালুর অনুমতি দেয়।

এরপর গ্রামীণফোন প্রথম আংশিকভাবে সেবা চালুর ঘোষণা করে। আর গতকাল গ্রামীণফোন 'জিপিফাই আনলিমিটেড' নামে সেবাটি সম্পূর্ণভাবে চালু করেছে।

বাংলালিংক গত সপ্তাহে একটি থার্ড পার্টি রাউটার সরবরাহকারীর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এফডব্লিউএ সেবা চালু করেছে। চলতি মাসের শেষের দিকে একই ধরনের সেবা আনার পরিকল্পনা আছে রবির।

মোবাইল অপারেটরদের এই উদ্যোগ বাংলাদেশের আট হাজার কোটি টাকার ব্রডব্যান্ড ইন্টারনেট বাজারে তীব্র প্রতিযোগিতা তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিযোগিতা শুধু অপারেটরদের মধ্যে নয়, নেটওয়ার্ক সরবরাহ প্রতিষ্ঠান ও ব্রডব্যান্ড ইন্টারনেট অপারেটরদের মধ্যেও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশে সাধারণত টেলিকম অপারেটররা মোবাইল ইন্টারনেট সেবা দিয়ে থাকে এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীরা (আইএসপি) ব্রডব্যান্ড সেবা দিয়ে থাকে।

সাধারণত মোবাইল অপারেটররা থ্রিজি, ফোরজি ও ফাইভজির মতো প্রযুক্তি ব্যবহার করে সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট সরবরাহ করে। অন্যদিকে, ব্রডব্যান্ড কোম্পানিগুলো তার বা ফাইবার অপটিক্সের মাধ্যমে ইন্টারনেট সরবরাহ করে।

এদিকে সাম্প্রতিক বছরে বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের বাজার দ্রুত বেড়েছে। চলতি বছরের মে পর্যন্ত ১ কোটি ৩৪ লাখ ব্রডব্যান্ড গ্রাহক ছিল।

এখন থেকে মোবাইল নেটওয়ার্ক অপারেটররা একই ধরনের সেবা দিতে পারবে। সেবাটি পেতে গ্রাহকদের শুধু একটি ইনডোর মডেম বা রাউটার ও সাবস্ক্রিপশন লাগবে।

তবে বিশেষজ্ঞদের মতে, তারযুক্ত ব্রডব্যান্ডের তুলনায় স্থিতিশীল ও উচ্চ-গতির সংযোগ নিশ্চিত করা অপারেটরদের জন্য কঠিন হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ সরওয়ার আলম ছয় মাসেরও বেশি সময় ধরে 'জিপিফাই' ব্যবহার করছেন।

ইন্টারনেটের গতি সন্তোষজনক উল্লেখ করে তিনি বলেন, 'তিনি রাউটারটি যেকোনো জায়গায় নিয়ে যেতে পারেন এবং ব্যবহার করতে পারেন।'

তিনি আরও বলেন, 'তবে রাউটারটি দরজা বন্ধ করা ঘরে রাখা হলে গতি ওঠানামা করে।'

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসবি) সভাপতি মো. এমদাদুল হক বলেন, 'মোবাইল অপারেটরদের তারের মাধ্যমে এ ধরনের কোনো সেবা দিতে দেওয়া উচিত নয়।'

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, 'গত ২৪ মাসে দেশব্যাপী নেটওয়ার্ক কভারেজ দ্বিগুণ করতে ও অতিরিক্ত স্পেকট্রামের মাধ্যমে গ্রাহকদের ভালো ডিজিটাল সেবা দিতে আমরা অনেক বিনিয়োগ করেছি।'

রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার শাহেদ আলম বলেন, নিরবচ্ছিন্ন উচ্চগতির ইন্টারনেট সেবার ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিশ্বের বিভিন্ন দেশে ডব্লিউএফএ চালু হয়েছে। ফোরজি ও ফাইভজি প্রযুক্তির সমন্বয়ে উন্নত প্রযুক্তি ব্যবহার করে তারবিহীন ব্রডব্যান্ড সেবা দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করেছে রবি।

Comments