বিসিএস প্রশ্নফাঁস: আবেদ আলীর ছেলে সিয়ামকে ছাত্রলীগ থেকে অব্যাহতি

ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদ বলেন, ‘আমরা সকল অন্যায়কারীর বিরুদ্ধে ব্যবস্থা নিই। ছাত্রলীগে কোনো অন্যায়কারীর ঠাঁই নেই।’
সৈয়দ সোহানুর রহমান সিয়াম। ছবি: ফেসবুক থেকে নেওয়া

বিসিএসসহ ৩০টি নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে গ্রেপ্তার ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদক সৈয়দ সোহানুর রহমান সিয়ামকে ছাত্রলীগের দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আজ সোমবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংগঠনের নীতি ও নৈতিকতা পরিপন্থি কার্যকলাপের জড়িত থাকায় তাকে দলীয় পদ থেকে অব্যাহতি দিয়েছে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ।

এতে সই করেছেন বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক সাগর আহম্মেদ শামীম।

প্রশ্নফাঁসের অভিযোগে গ্রেপ্তারের পরিপ্রেক্ষিতে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদ।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা সকল অন্যায়কারীর বিরুদ্ধে ব্যবস্থা নেই। ছাত্রলীগে কোনো অন্যায়কারীর ঠাঁই নেই।'

এর আগে, বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পরীক্ষাসহ ৩০টি নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী জীবন ও তার ছেলে উপজেলা ছাত্রলীগের সহসভাপতি সৈয়দ সোহানুর রহমান সিয়ামকেও গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কর্মকর্তাসহ ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

তারা হলেন-পিএসসির উপপরিচালক মো. আবু জাফর, মো. জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক মো. আলমগীর কবির, অবসরপ্রাপ্ত ড্রাইভার সৈয়দ আবেদ আলী, অফিস সহায়ক সাজেদুল ইসলাম, ডেসপাস রাইডার খলিলুর রহমান, নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের নিরাপত্তা প্রহরী শাহাদাত হোসেন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল টেকনিশিয়ান মো. নিয়ামুন হাসান।

গ্রেপ্তার বাকিরা হলেন-নোমান সিদ্দিকী, সোলায়মান মো. সোহেল, প্রিয়নাথ রায়, মো. জাহিদুল ইসলাম, মো. মামুনুর রশীদ, সাখাওয়াত হোসেন, সায়েম হোসেন, লিটন সরকার ও সৈয়দ সোহানুর রহমান সিয়াম।

পিএসসি পরিচালিত পরীক্ষার প্রশ্নফাঁসের বিষয়ে গতকাল একটি তদন্ত প্রতিবেদন প্রচার করে বেসরকারি টেলিভিশন চ্যানেল ২৪। প্রতিবেদনে বলা হয়, পিএসসির অন্তত দুইজন উপপরিচালক ও গাড়িচালক সৈয়দ আবেদ আলী প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত।

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

7h ago