রাসেল-আলজারির চূড়ায় ওঠার ম্যাচে হোপের তাণ্ডবে উইন্ডিজের রেকর্ড জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে রেখে জয়ের হিসাবে ক্যারিবিয়ানদের এটি রেকর্ড জয়।
ছবি: এএফপি

উইকেট শিকারের দুটি আলাদা রেকর্ডে আন্দ্রে রাসেল ও আলজারি জোসেফ উঠলেন চূড়ায়। তাদের সঙ্গে রোস্টন চেজ মিলে যুক্তরাষ্ট্রকে বেঁধে ফেললেন অল্প রানে। লক্ষ্য তাড়ায় এরপর তাণ্ডব চালালেন শেই হোপ। তার পাশাপাশি নিকোলাস পুরানও ছক্কা বৃষ্টিতে যোগ দিলে দাপুটে জয় পেল ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার দৌড়ে ভালোমতো টিকে রইল তারা।

শনিবার আসরের সুপার এইটের দুই নম্বর গ্রুপের ম্যাচে বার্বাডোজে দুই স্বাগতিকের লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে দিয়েছে উইন্ডিজ। তারা ৯ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে ৫৫ বল হাতে রেখে। টস হেরে আগে ব্যাট করতে নামা আমেরিকানরা ১৯.৫ ওভারে অলআউট হয় ১২৮ রানে। জবাবে ১০.৫ ওভারে ১ উইকেট হারিয়ে ১৩০ রান তুলে খেলা শেষ করে ক্যারিবিয়ানরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে রেখে জয়ের হিসাবে উইন্ডিজের এটি রেকর্ড জয়। এর আগে এই বিবেচনায় তাদের সেরা জয়টি ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ওভালে। ২০০৯ সালের আসরে ২৫ বল বাকি থাকতে জিতেছিল তারা।

৩১ রানে ৩ উইকেট নেন অলরাউন্ডার রাসেল। টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি এখন ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসের যৌথ সর্বোচ্চ উইকেটশিকারি। সাবেক অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর মতো তার নামের পাশে রয়েছে মোট ২৭ উইকেট। পেসার আলজারি ২ উইকেট পান ৩১ রানের বিনিময়েই। চলতি আসরে তার উইকেটসংখ্যা বেড়ে হয়েছে ১১টি। কুড়ি ওভারের বিশ্বমঞ্চে কোনো নির্দিষ্ট আসরে ক্যারিবিয়ানদের হয়ে সবচেয়ে বেশি উইকেট দখলের রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। সাবেক স্পিনার স্যামুয়েল বাদ্রি ২০১৪ সালের বিশ্বকাপে নিয়েছিলেন ১১ উইকেট।

অফ স্পিনে ১৯ রানে ৩ উইকেট শিকার করেন অলরাউন্ডার রোস্টন চেজ। এই সংস্করণে এটি তার ক্যারিয়ারসেরা বোলিংয়ের কীর্তি। গুরুত্বপূর্ণ সময়ে প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপে ভাঙন ধরানোয় ম্যাচসেরার পুরস্কার পান তিনিই।

ব্যাট হাতে ক্যারিয়ারসেরা ইনিংস খেলেন ডানহাতি ওপেনার হোপ। যুক্তরাষ্ট্রের বোলারদের ওপর চড়াও হয়ে তিনি অপরাজিত থাকেন ৩৯ বলে ৮২ রানে। ৪ চারের সঙ্গে ৮ ছক্কা হাঁকান তিনি। আরেক ওপেনার জনসন চার্লসের সঙ্গে ৪২ বলে ৬৭ রানের উদ্বোধনী জুটির পর দ্বিতীয় উইকেটে পুরানের সঙ্গে ২৩ বলে অবিচ্ছিন্ন ৬৩ রান যোগ করেন হোপ। তিনে নামা বাঁহাতি পুরান অপরাজিত থাকেন ১২ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৭ রানে।

সুপার এইটের দুই নম্বর গ্রুপে দুই ম্যাচ খেলে প্রথম জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। নেট রান রেটও (+১.৮১৪) বাড়িয়ে নিয়েছে তারা। তাদের মতো ২ পয়েন্ট রয়েছে নেট রান রেটে পিছিয়ে থাকা ইংল্যান্ডের (+০.৪১২)। ৪ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। টানা দুই হারে শূন্য পয়েন্টে থাকা যুক্তরাষ্ট্রের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা একেবারে ক্ষীণ হয়ে গেছে।

সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে আগামীকাল রোববার বার্বাডোজে যুক্তরাষ্ট্র মোকাবিলা করবে ইংল্যান্ডকে, পরদিন অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার।

Comments

The Daily Star  | English

How the US Supreme Court brought America closer to becoming an autocracy

The US Supreme Court has ruled that presidents are immune from prosecution for "official" actions that are within the powers afforded to them under the US constitution

2h ago