আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

এক বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা

নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি রেকর্ডও গড়েছে দলটি, যার মধ্যে একটি বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর।

এক বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা

নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি রেকর্ডও গড়েছে দলটি, যার মধ্যে একটি বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর।
সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা
ছবি: এএফপি

চলতি বিশ্বকাপে আগে ব্যাট করলেই বড় পুঁজি গড়ছে দক্ষিণ আফ্রিকা। আর বিশাল সংগ্রহ মানেই বেশি বেশি বাউন্ডারি, চার-ছয়ের জোয়ার। ধারাবাহিকতা বজায় রেখে নিউজিল্যান্ডের বিপক্ষেও তিনশ ছাড়ানো দলীয় স্কোর করেছে প্রোটিয়ারা। সেই পথে দুটি রেকর্ডও গড়েছে দলটি, যার মধ্যে একটি বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর।

বুধবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করে ৪ উইকেটে ৩৫৭ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরি হাঁকান দুজন— এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক কুইন্টন ডি কক ও রাসি ফন ডার ডুসেন। দ্বিতীয় উইকেটে ১৮৯ বলের জুটিতে তারা যোগ করেন ঠিক ২০০ রান। এই শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে শেষে ঝড় তুলে ফিফটি পেয়ে যান ডেভিড মিলার।

কিউইদের বিপক্ষে ইনিংস শেষে ২০২৩ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ছয়ের সংখ্যা বেড়ে হয়েছে ৮২টি। বিশ্বকাপের ইতিহাসে এক আসরে এতগুলো ছক্কা মারতে পারেনি আর কোনো দলই। তারা টপকে গেছে ইংল্যান্ডকে। সবশেষ ২০১৯ সালের আসরে শিরোপা জেতার পথে ইংলিশরা মেরেছিল ৭৬টি ছক্কা। তবে ইংল্যান্ড যেখানে ১১ ইনিংসে অতগুলো ওভার বাউন্ডারি মেরেছিল, সেখানে দক্ষিণ আফ্রিকা নতুন কীর্তি গড়ল মাত্র সাত ইনিংসেই।

প্রোটিয়াদের ইনিংসের ৪৬তম ওভারের দ্বিতীয় বলে গড়া হয়ে যায় রেকর্ড। কিউই অলরাউন্ডার গ্লেন ফিলিপসের অফ স্পিনে লং-অফ দিয়ে ছক্কা মারেন মিলার। সেটা ছিল এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ৭৭তম ছক্কা।

এদিন মোট ১৫টি ছয় হাঁকান দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। বিশ্বমঞ্চে চতুর্থ সেঞ্চুরির স্বাদ নেওয়া ডি কক ১১৬ বলে ১১৪ রানের ইনিংসে মারেন তিনটি ছক্কা। সর্বোচ্চ পাঁচটি ছক্কা আসে ১১৮ বলে ১৩৩ রান করা ফন ডার ডুসেনের ব্যাট থেকে। মিলার ৩০ বলে ৫৩ রানের ইনিংস সাজান চারটি ছক্কায়। একটি করে ছয় মারেন অধিনায়ক টেম্বা বাভুমা, হেইনরিখ ক্লাসেন ও এইডেন মার্করাম। অর্থাৎ ক্রিজে যাওয়া ছয় ক্রিকেটারের সবাই-ই যোগ দেন ছক্কা বৃষ্টিতে।

দলীয় ৮২টি ছয়ের মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ ১৮টি এসেছে ডি ককের ব্যাট থেকে। ক্লাসেন মেরেছেন ১৭টি ছক্কা, মিলার ১৪টি। পাঁচটির বেশি ছয় আছে দক্ষিণ আফ্রিকার আরও তিন জনের। মার্কো ইয়ানসেন নয়বার, মার্করাম আটবার ও ফন ডার ডুসেন সাতবার বল সীমানা পার করেছেন।

এ তো গেল কেবল একটি রেকর্ডের কথা! আরেকটি রেকর্ড কী? ওয়ানডেতে আগে ব্যাট করেছে, এই নিয়ে এমন টানা আট ইনিংসে তিনশর বেশি রান স্কোরবোর্ডে জমা করেছে দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে চলতি বিশ্বকাপেই টানা পাঁচবার! এই কীর্তি নিজেদের করে নেওয়ার পথে তারা ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়াকে। ২০০৭ সালে অজিরা টানা সাত ওয়ানডেতে তিনশ ছাড়ানো পুঁজি পেয়েছিল।

Comments

The Daily Star  | English

Yunus sits with BNP delegation over reform commissions

BNP Secretary General Mirza Fakhrul Islam Alamgir led the six-member delegation at the State Guest House Jamuna.

2h ago