আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

যে সমীকরণে টিকে আছে পাকিস্তানের সেমির আশা

অবস্থা এমন যে শেষ চারটি ম্যাচ টানা জিতলেও বিদায় নিতে পারে পাকিস্তান

যে সমীকরণে টিকে আছে পাকিস্তানের সেমির আশা

অবস্থা এমন যে শেষ চারটি ম্যাচ টানা জিতলেও বিদায় নিতে পারে পাকিস্তান
পাকিস্তানের সেমিফাইনালের সম্ভাবনা

প্রথম দুটি ম্যাচ জিতে শুরুটা ভালোই করেছিল পাকিস্তান। কিন্তু পরে টানা তিনটি পরাজয়। অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে হারের পরই কোণঠাসা হয় পড়ে দলটি। তাতে ফিকে হয়ে এসেছে তাদের সেমি-ফাইনাল স্বপ্ন। অবস্থা এমন যে শেষ চারটি ম্যাচ টানা জিতলেও বিদায় নিতে পারে তারা। তবে তারপরও টিকে আছে আশা। এরজন্য অবশ্য মিলতে হবে অনেক সমীকরণ।

নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে এবার বিশ্বকাপ শুরু করেছিল পাকিস্তান। তবে কোনো ম্যাচেই সহজ জয় পায়নি দলটি। তখন থেকেই বাবর আজমদের পারফরম্যান্স নিয়ে চলছে নানা চর্চা। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে বিধ্বস্ত হয়ে হারের শুরু। এরপর অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের কাছেও হারে তারা। এখন তাদের হাতে রয়েছে চারটি ম্যাচ। দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে লড়বে দলটি।

এদিকে টানা পাঁচ ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিয়ে সেমি-ফাইনালে এক পা দিয়ে রেখেছে স্বাগতিক ভারত। অন্যদিকে দুর্দান্ত ক্রিকেট খেলা দক্ষিণ আফ্রিকাও আছে দারুণ অবস্থানে। পাঁচ ম্যাচের চারটিতে জয়ে ৮ পয়েন্ট তাদের তাদের। তাদের মতোই পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ভালো অবস্থানে আছে নিউজিল্যান্ডও। তেমন কোনো নাটকীয়তা না হলে এই তিন দলের শেষ চারে যাওয়া অনেকটাই নিশ্চিত। কেবল চার নম্বর অবস্থান নিয়ে লড়াই চলছে।

আর এই চার নম্বর অবস্থানের জন্য এগিয়ে আছে অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচে তিনটি জয়ে ৬ পয়েন্ট তাদের। আর পাঁচ ম্যাচে ৪ পয়েন্ট এশিয়ার তিন দল শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তানের। শেষ চারটি ম্যাচ জিতলে সর্বোচ্চ ১২ পয়েন্ট হতে পারে পাকিস্তানের। তবে নিজেদের শেষ চারটি ম্যাচ জিতলে পাকিস্তানের চেয়ে বেশি অর্থাৎ ১৪ পয়েন্ট হতে পারে অস্ট্রেলিয়ার। তাই নিজেদের সব ম্যাচ জয়ের পাশাপাশি অজিদের হারও প্রত্যাশা করতে হবে বাবরদের।

আর একটি ম্যাচ অস্ট্রেলিয়া হারলেই যে সেমি-ফাইনালের পথ খোলা হয়ে যাবে এমনটিও নয়। কারণ নিট রানরেটেও আগাতে হবে তাদের। পাকিস্তানের -০.৪০০ নিট রানরেট যা তাদের শ্রীলঙ্কা (-০.২০৫) এবং আফগানিস্তানের (-০.৯৬৯) চেয়েও বেশ নিচে। অস্ট্রেলিয়ার নিট রানরেট ১.১৪২। আর লড়াইয়ে থাকা এই তিন দলের মধ্যে শ্রীলঙ্কা ছাড়া বাকি দুই দলের কাছে হেরেছে পাকিস্তান।

তবে পাকিস্তানের চারটি ম্যাচ জেতার অর্থ হলো নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা একটি করে ম্যাচ হারবে। আর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেরও নিজেদের মধ্যে একটি ম্যাচ রয়েছে। এই ম্যাচে অস্ট্রেলিয়া জিতে গেলে তাদের সমান তিনটি হার হবে নিউজিল্যান্ডেরও। তখন কিউইদের সঙ্গে হবে রানরেটের হিসেব নিকেশ। তবে মোদ্দা কথা শেষ চার ম্যাচে জয়ের পাশাপাশি রানরেট নিয়েও ভাবতে হবে পাকিস্তানকে।

আর নিজেদের শেষ চারটি ম্যাচের মধ্যে তিনটি জিততে পারলে ১০ পয়েন্ট হবে পাকিস্তানের। সেক্ষেত্রেও সামান্য সুযোগ রয়েছে বাবরদের। তখন অস্ট্রেলিয়াকে তাদের শেষ চার ম্যাচের তিনটি ম্যাচে হারতে হবে। তবে দুটি হারলে রানরেটের হিসেব। তাহলেই চার নম্বরে শেষ করতে পারে পাকিস্তান। যা হওয়ার সম্ভাবনা খুবই কম। এক অর্থে আর একটি হারলেই বিদায় প্রায় নিশ্চিত হয়ে যাবে পাকিস্তানের।

Comments

The Daily Star  | English
Khagrachhari violence leaves 3 dead

Khagrachhari violence: 3 dead, 4 sent to CMCH 'with bullet wounds'

Three indigenous people died of their injuries at a hospital in Khagrachhari yesterday and early today, hours after arson attacks and violence in the district

3h ago