মধ্যপ্রাচ্যে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ‘থাড’ ও অতিরিক্ত ‘প্যাট্রিয়ট’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানের সঙ্গে উত্তেজনা কমে যাওয়ার উদ্ধৃতি দিয়ে বাইডেন প্রশাসন মধ্যপ্রাচ্য থেকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহারের দুই বছর পর আবার সেখানে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের ঘোষণা দিলো।
যুক্তরাষ্ট্রের তৈরি টার্মিনাল হাই অ্যালটিটিউড এরিয়া ডিফেন্স বা থাড আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। ছবি: রয়টার্স

মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের ওপর সাম্প্রতিক হামলার প্রতিক্রিয়ায় এবার টার্মিনাল হাই অ্যালটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) নামে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। 

একইসঙ্গে শনিবার তারা জানিয়েছে যে, মধ্যপ্রাচ্যে অতিরিক্ত 'প্যাট্রিয়ট' আকাশ প্রতিরক্ষাব্যবস্থাও মোতায়েন করা হবে।

রয়টার্স জানায়, হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরুর পর যুক্তরাষ্ট্র সাম্প্রতিক সপ্তাহগুলোতে মধ্যপ্রাচ্যে উল্লেখযোগ্য পরিমাণ নৌশক্তি পাঠিয়েছে, যার মধ্যে দুটি যুদ্ধবিমানবাহী রণতরী, তাদের সহায়তাকারী জাহাজ এবং প্রায় ২ হাজার মেরিন সেনা রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে আঞ্চলিক উত্তেজনা বেড়ে যাওয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর কার্যকলাপের দিকে উচ্চ সতর্ক দৃষ্টি রেখেছে ওয়াশিংটন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, 'মধ্যপ্রাচ্যে ইরান ও তার প্রক্সি বাহিনীর সাম্প্রতিক কার্যকলাপ নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বিস্তারিত আলোচনার পর আমি এই অঞ্চলে প্রতিরক্ষা বিভাগকে আরও শক্তিশালী করতে অতিরিক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছি।'

তিনি জানান, মধ্যপ্রাচ্যে অতিরিক্ত মার্কিন সেনা মোতায়েনের জন্য প্রস্তুত রাখা আছে। তবে তাদের সংখ্যা কত তা জানাননি।

তবে পেন্টাগন ইতোমধ্যে এ অঞ্চলে মোতায়েনের জন্য ২ হাজার সেনাকে সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রাখতে বলেছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, 'এই পদক্ষেপ আঞ্চলিক প্রতিরোধ প্রচেষ্টাকে শক্তিশালী করবে, এই অঞ্চলে মার্কিন বাহিনীর শক্তি সুরক্ষা বাড়াবে এবং ইসরায়েলের প্রতিরক্ষায় সহায়তা করবে।'

ইরানের সঙ্গে উত্তেজনা কমে যাওয়ার উদ্ধৃতি দিয়ে বাইডেন প্রশাসন মধ্যপ্রাচ্য থেকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহারের দুই বছর পর আবার সেখানে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের ঘোষণা দিলো।

Comments

The Daily Star  | English

For now, battery-run rickshaws to keep plying on Dhaka roads: Quader

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

1h ago