শিশুদের ঘুরতে নিয়ে যেতে পারেন এই ৫ জাদুঘরে

জাদুঘর ঘুরে দেখা শিশুদের জন্য যেমন রোমাঞ্চকর ও মজার অভিজ্ঞতা হতে পারে, তেমনি এটি দেশের সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে তাদের জ্ঞানও সমৃদ্ধ করতে পারে।
ছবি: প্রবীর দাশ

জাদুঘর দেশের গৌরবময় ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরে। জাদুঘর ঘুরে দেখা শিশুদের জন্য যেমন রোমাঞ্চকর ও মজার অভিজ্ঞতা হতে পারে, তেমনি এটি দেশের সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে তাদের জ্ঞানও সমৃদ্ধ করতে পারে।

শিশুদের নিয়ে ঘুরে আসার মতো রাজধানীর কিছু জাদুঘরের কথা জেনে নিই চলুন।

বাংলাদেশ জাতীয় জাদুঘর

দেশের ইতিহাস জানানোর জন্য  ঢাকার শাহবাগে অবস্থিত বাংলাদেশ জাতীয় জাদুঘরে শিশুদের একবার হলেও নিয়ে যান। এখানে ভাস্কর্য, চিত্রকর্ম, মুদ্রা, অস্ত্রসহ অনেক বৈচিত্র্যময় এবং উল্লেখযোগ্য ঐতিহাসিক নিদর্শন রয়েছে, যা বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরে।

প্রাকৃতিক ইতিহাস বিষয়ক জ্ঞানের অনুসন্ধান কিংবা নৃতাত্ত্বিক নিদর্শন বিষয়ে জানা—নতুন প্রজন্মের জন্যে নিজেদের আলোকিত করার যথেষ্ট সুযোগ রয়েছে এই জাদুঘরে। আমাদের দেশের ইতিহাস কতটা সমৃদ্ধ এই জাদুঘরের প্রতিটি কোণে তার প্রমাণ মেলে।  

মুক্তিযুদ্ধ জাদুঘর

ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘর শিশু বা প্রাপ্তবয়স্ক সবার জন্যই সমানভাবে আকর্ষণীয়। জাদুঘরটি ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের বিভিন্ন ঘটনা ও মুক্তিযুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের তুলে ধরে। শিশুরা এই জাদুঘরের ইন্টারেক্টিভ ডিসপ্লে, ফটোগ্রাফ এবং ডকুমেন্টারির মাধ্যমে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারে।

টাকা জাদুঘর

২০০৯ সালে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের তৃতীয় তলায় মুদ্রার জাদুঘর হিসেবে 'টাকা জাদুঘর' চালু করা হয়। তবে শুরুতে এই স্থানটি সবার জন্য উন্মুক্ত ছিল না। ২০১২ সালে আমাদের মুদ্রার সমৃদ্ধ ইতিহাস এবং ঐতিহ্যকে যথাযথভাবে সংরক্ষণ করার জন্য একটি পূর্ণাঙ্গ মুদ্রা জাদুঘর নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। পরে এই মুদ্রা জাদুঘরের নামকরণ করা হয় টাকা জাদুঘর। বাংলাদেশি মুদ্রার ইতিহাস এবং বিবর্তন পর্যবেক্ষণে শিশুদের জন্য চমৎকার একটি জায়গা এটি।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর

আপনার সন্তান যদি বিজ্ঞানে আগ্রহী হয় তাহলে ঢাকার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর হতে পারে তার ঘুরে দেখার একটি উপযুক্ত জায়গা। এই স্থানটি  রসায়ন, পদার্থবিদ্যা এবং বিজ্ঞানের অন্যান্য অনেক দিক মজাদার ও আকর্ষণীয় উপায়ে উপস্থাপন করে। শিশুদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করতে খুবই সহায়ক হবে এটি।

জাদুঘরের প্ল্যানেটেরিয়াম দর্শকদের মহাকাশের গ্রহ-নক্ষত্র ও সৌরজগত সম্পর্কে স্পষ্ট ধারণা দেয়। এসব ছাড়াও জাদুঘরটি বিজ্ঞান সেমিনার, বিজ্ঞান বিষয়ক চলচ্চিত্র প্রদর্শন এবং প্রতি বছর শিশুদের জন্য বিজ্ঞান উৎসবের আয়োজন করে থাকে।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর ঢাকার বিজয় সরণিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের ঠিক পাশেই অবস্থিত। বাংলাদেশ সামরিক বাহিনীর ইতিহাস, ঐতিহ্য, সাফল্যের গল্প এবং তাদের ব্যবহৃত অসংখ্য অস্ত্রশস্ত্রের নমুনা- সবই এই জাদুঘরে প্রদর্শিত হয়।

জাদুঘরের নিচতলায় বাংলাদেশের ইতিহাসের একটি গ্যালারি, দ্বিতীয় তলায় বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রমের নিদর্শন আছে। তৃতীয় তলায় বাংলাদেশ বিমানবাহিনীর গ্যালারি, চতুর্থ তলায় জাতিসংঘ শান্তিরক্ষা গ্যালারি এবং জাদুঘরের বেসমেন্টে বাংলাদেশ নৌবাহিনীর গ্যালারি অবস্থিত। জাদুঘর কমপ্লেক্সের মধ্যে 'তোশাখানা জাদুঘর' নামে একটি পৃথক জাদুঘর রয়েছে, যেখানে দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রাপ্ত উপহার এবং স্বীকৃতি প্রদর্শন করা হয়।

অনুবাদ করেছেন ফাবিহা বিনতে হক

Comments

The Daily Star  | English

$800m repayment to Russia in limbo

About $809 million has piled up in a Bangladesh Bank escrow account to repay loans and interest for the Russia-funded Rooppur Nuclear Power Plant.

11h ago