ইনস্টাগ্রামে লাইক সংখ্যা গোপন রাখার সুবিধা

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ক্ষেত্রেই বেশি লাইক পাওয়ার অসুস্থ প্রতিযোগিতার বিষয়টি জড়িত
ইনস্টাগ্রামে লাইক সংখ্যা গোপন রাখার সুবিধা
ছবি: সংগৃহীত

ব্যবহারকারীদে সুবিধার কথা বিবেচনা করেই মূলত সব ধরনের পোস্টের লাইক এবং ভিউয়ের সংখ্যা গোপন রাখার অপশনটি চালু করে ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামে লাইকের সংখ্যা গোপন রাখার পেছনে নানা কারণ থাকতে পারে। তবে এটি গোপন রেখে আসলে লাভ কী?

চলুন আজকের আলোচনায় দেখে নেওয়া যাক, কীভাবে আপনার নিজের পোস্টের লাইকের সংখ্যা এবং টাইমলাইনে অন্যদের পোস্টের লাইকের সংখ্যা লুকাবেন; আর এর প্রয়োজনই বা আসলে কী সে সম্পর্কে।

যেসব কারণে লাইক সংখ্যা লুকাতে পারেন

  • অনেক সময় অন্যদের থেকে স্বীকৃতি বা প্রশংসা না পেলে মানুষের মনে হীনমন্যতা তৈরি হওয়া স্বাভাবিক। 'বেশি লাইক মানে বেশি স্বীকৃতি বা প্রশংসা'–অর্থাৎ, কোনো একটি পোস্টে যত বেশি লাইক, মানুষের কাছে সেটির তত বেশি সামাজিক স্বীকৃতি রয়েছে; এই ধরনের ভুল ধারণা থেকে বের হয়ে আসা সম্ভব লাইক লুকানোর মাধ্যমে। 
  • যদিও সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মগুলো আমাদের একত্রিত করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। কিন্তু দেখা যাচ্ছে, এগুলো অনেকের মধ্যে কম আত্মসম্মান, একাকীত্ব, উদ্বেগ, বিষণ্নতা এবং বিচ্ছিন্নতার অনুভূতির জন্ম দিয়ে তাদের মানসিক স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে। যেগুলোর পেছনে অনেক ক্ষেত্রেই বেশি লাইক পাওয়ার অসুস্থ প্রতিযোগিতার বিষয়টি জড়িত থাকে। লাইকের সংখ্যা লুকানো এই অনুভূতিগুলো কমাতে সাহায্য করতে পারে।
  • কম লাইকের কারণে অনেকের মধ্যে এক ধরনের সামাজিক চাপ সৃষ্টি হতে পারে। এ ছাড়া এর মাধ্যমে অন্যদের সঙ্গে নিজেদের তুলনা করার প্রবণতাও তৈরি হতে পারে। বিশেষ করে কনটেন্ট নির্মাতাদের মধ্যে এটি বেশি দেখা দেয়। তাই এ সব নেতিবাচক বিষয় বাদ দিয়ে কন্টেন্টের প্রতি মনোযোগী হওয়া সম্ভব লাইকের সংখ্যা গোপন রাখার মাধ্যমে।
  • বিভিন্ন ব্র্যান্ডের ক্ষেত্রে বেশি লাইক মানে বেশি ভালো এরকম সামাজিক পক্ষপাত দূর করা সম্ভব লাইকের সংখ্যা লুকানোর মাধ্যমে। অন্যদের তুলনায় কম লাইকসহ একটি ব্র্যান্ডের অ্যাকাউন্ট দেখে মনে হতে পারে ব্র্যান্ডটি হয়তো ভালো নয়। তবে, বিষয়টি এমন নাও হতে পারে। তাই ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য লাইক লুকানোর বিষয়টি মানুষের এই পক্ষপাত দূর করতে পারে। 
  • সর্বোপরি, লাইকের সংখ্যা গোপন রাখার মাধ্যমে ব্যবহারকারীরা কন্টেন্টের জনপ্রিয়তার পরিবর্তে এর বিষয়বস্তুর ওপর বেশি মনোযোগ দিতে পারেন।

ফিডের পোস্টের লাইক লুকাবেন যেভাবে

ইনস্টাগ্রামে আপনি চাইলে আপনার ফিডে বা টাইমলাইনে আসা পোস্টগুলোর পাশাপাশি আপনার নিজের পোস্ট করা কন্টেন্টগুলোর লাইকের সংখ্যাও লুকাতে পারবেন।

  • ফিডে আসা অন্যান্য অ্যাকাউন্টের পোস্টের লাইক লুকাবেন যেভাবে-
  • আপনার ইনস্টাগ্রামের প্রোফাইলে যান। 
  • উপরের ডান কোণায় ৩টি কালো লাইন বা হ্যামবার্গার মেনুটি সিলেক্ট করুন।
  • সেখান থেকে 'সেটিংস' সিলেক্ট করুন।
  • সেখানে গিয়ে পোস্ট অপশনটি খুঁজুন। সহজে এটি খুঁজে পেতে সার্চ অপশনে গিয়ে 'পোস্ট' লিখে অনুসন্ধান করুন। তারপর 'পোস্ট' অপশনটি সিলেক্ট করুন।
  • এরপর সেখান থেকে 'হাইড লাইক অ্যান্ড ভিউ কাউন্টস' অপশনটি চালু করুন।

নিজের পোস্টের লাইক লুকাবেন যেভাবে

বর্তমানে, আপনার নিজের পোস্ট করা সবগুলো পোস্টের লাইকের সংখ্যা এক সঙ্গে লুকানোর কোনো উপায় নেই। তবে আপনি চাইলে সহজেই নতুন কোনো পোস্ট করার সময় কিংবা বিদ্যমান যেকোনো পোস্টের ক্ষেত্রে একটি একটি করে লাইক কাউন্টার বন্ধ করতে পারেন। এতে করে অন্যান্য ব্যবহারকারীরা আপনার সেই পোস্টগুলোয় কতগুলো লাইক পড়েছে তা দেখতে পারবে না। 

তবে অন্যান্য ব্যাবহারকারীরা হার্ট ইমোটিকন বা লাইকে ক্লিক করতে পারবেন এবং অদৃশ্য কাউন্টারটি একই পদ্ধতিতে লাইকগুলো গণনা করতে থাকবে। পোস্টে কেউ লাইক করলে পোস্ট নির্মাতা সেই নোটিফিকেশনগুলোও পাবেন। কিন্তু লাইকের মোট সংখ্যা শুধু পোস্ট নির্মাতা ছাড়া আর কেউ দেখতে পারবে না। 

নিজের কোনো পোস্ট ইনস্টাগ্রামে শেয়ারের আগে সেটির লাইকের সংখ্যা লুকাবেন যেভাবে

  • ইনস্টাগ্রামে কোনো পোস্ট শেয়ারের আগে চূড়ান্ত একটি পৃষ্ঠা আসে। যেখানে আপনি আপনার ক্যাপশন এবং ট্যাগ ইত্যাদি লিখে থাকেন। সেখানে নীচে স্ক্রল করলে ধূসর রঙের 'অ্যাডভান্সড সেটিংস' অপশনটি খুঁজে পাবেন। সেটি সিলেক্ট করুন।
  • 'অ্যাডভান্সড সেটিংস' থেকে 'হাইড লাইক অ্যান্ড ভিউ কাউন্টস অন দিস পোস্ট' অপশনটি চালু করুন। 

বিদ্যমান কোনো পোস্টের লাইক সংখ্যা লুকাবেন যেভাবে-

  • যে পোস্টের লাইক লুকাতে চান সেটিতে যান।
  • পোস্টের ডানদিকের কোণার ৩টি ধূসর বিন্দুতে ট্যাপ করুন।
  • 'হাইড লাইক কাউন্ট' অপশনটি সিলেক্ট করুন।

নানা কারণে ইনস্টাগ্রামে লাইক লুকানোর প্রয়োজন পড়তে পারে। তবে, এটি আপনার পোস্টের অ্যালগরিদমের ওপর কোনো প্রভাব ফেলবে না। অর্থাৎ, আপনার পোস্টের এনগেজমেন্টের অনুপাত একই থাকবে। এটি শুধু পোস্টের লাইকের সংখ্যাকে লুকিয়ে ফেলবে। তাই আপনি চাইলে নিশ্চিন্তে এটি পরীক্ষা করে দেখতে পারেন।

তথ্যসূত্র: ম্যাশেবল, স্ট্যাটাস ব্রু

 

Comments

The Daily Star  | English
national election

US sanctions against Rab to stay: US State Department

The United States has said the sanctions imposed against Bangladesh's elite force Rab are not being withdrawn

53m ago