বার্সার বিপক্ষে কেবল জয়ের কথাই ভাবছেন আনচেলত্তি

কোপা দেল রের ফাইনালে উঠতে জয় ছাড়া বিকল্প কোনো রাস্তা খোলা নেই রিয়ালের।
ছবি: এএফপি

করিম বেনজেমার সাত মিনিটের হ্যাটট্রিকের সুবাদে বিশাল জয় পেল রিয়াল মাদ্রিদ। ম্যাচের পর শিষ্যদের পারফরম্যান্সের প্রশংসার পাশাপাশি নিকট ভবিষ্যতের দিকে তাকাতে হলো দলটির কোচ কার্লো আনচেলত্তিকে। আগামী বুধবার রাতেই যে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নামতে হবে তাদের।

গতকাল রোববার রাতে স্প্যানিশ লা লিগায় রিয়াল ভায়াদোলিদকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথমার্ধেই ফরাসি স্ট্রাইকার বেনজেমার হ্যাটট্রিকে ৪-০ গোলে এগিয়ে যায় তারা। অন্য গোলটি করেন রদ্রিগো। দ্বিতীয়ার্ধে জাল খুঁজে নেন মার্কো আসেনসিও ও লুকাস ভাজকেজ।

এই জয়ে লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সার সঙ্গে ব্যবধান কমাল রিয়াল। ২৭ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে তারা আছে দুইয়ে। তবে এবারের মৌসুমে শিরোপা ধরে রাখার আশা লস ব্লাঙ্কোদের প্রায় শেষ বললেই চলে। তাদের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে আছে কাতালানরা। সমান ম্যাচে জাভি হার্নান্দেজের শিষ্যদের অর্জন ৭১ পয়েন্ট।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দলের আক্রমণভাগের ছন্দে ফেরা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন আনচেলত্তি। আলাদা করে তিনি উল্লেখ করেন বেনজেমার নাম, 'প্রতিটি ক্ষেত্রে আক্রমণভাগের চারজনকে যা বলা হয়েছিল, বল পায়ে সেটার সবকিছুই তারা করেছে। তবে বল ছাড়া খেলার ক্ষেত্রে উন্নতির জায়গা এখনও রয়েছে। আমরা নিজেদের খেলায় গতি আনতে এবং প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে কঠোর পরিশ্রম করেছি। করিম সাত মিনিটে তিনটি গোল করে দেখিয়েছে যে সে দারুণ ছন্দে আছে। আন্তর্জাতিক বিরতির সময় সে যে পরিশ্রম করেছে, সেটা সত্যিই তাকে সাহায্য করেছে।'

কেবল লা লিগায় নয়, কোপা দেল রে থেকেও বিদায় নেওয়ার দ্বারপ্রান্তে রয়েছে রিয়াল। সেমিফাইনালে প্রথম লেগে গত মাসে নিজেদের মাঠে ১-০ গোলে বার্সেলোনার কাছে হেরেছিল তারা। ফিরতি লেগ অনুষ্ঠিত হবে আগামী বুধবার রাতে। ম্যাচটির ভেন্যু বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যু।

কোপা দেল রের ফাইনালে উঠতে জয় ছাড়া বিকল্প কোনো রাস্তা খোলা নেই রিয়ালের। মাঠের লড়াইয়ের আগে প্রতিপক্ষকে হুঙ্কার দিয়ে রাখেন তাদের কোচ, 'আমরা শতভাগ প্রস্তুত। আমাদের মনে কোনো সন্দেহ নেই এবং আমরা কেবল আগামী বুধবারের খেলা জেতার কথাই ভাবছি।'

পরের সপ্তাহে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দিকে নজর ঘোরাতে হবে সফলতম স্প্যানিশ ক্লাব রিয়ালকে। সেখানে তাদের প্রতিপক্ষ ইংলিশ প্রিমিয়ার লিগের পরাশক্তি চেলসি। গতবারও আসরের একই পর্যায়ে মুখোমুখি হয়েছিল দুই দল। সেখানে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শেষ হাসি হেসেছিল পরবর্তীতে চ্যাম্পিয়ন হওয়া রিয়াল।

সামনে থাকা কঠিন সব চ্যালেঞ্জের আগে ভায়াদোলিদের বিপক্ষে জয়ের ধরনে স্বস্তি পাচ্ছেন আনচেলত্তি, 'আজ (রোববার) মৌসুমের সমাপনী পর্বের সূচনা হয়েছে, আমি খেলোয়াড়দের এতটুকুই বলেছি। গত মৌসুমের এই অংশে ঢোকার আগে আমরা সত্যিই সংগ্রাম করছিলাম। তবে এবার চারপাশে যে অবস্থা বিরাজ করছে তা ভিন্ন। বিশেষ করে, আক্রমণভাগে আমাদের সব সময়ের তীক্ষ্ণতা ফিরে এসেছে যেটা গত গত কয়েক ম্যাচে পাওয়া যাচ্ছিল না। ফরোয়ার্ডরা নিখুঁত ছিল এবং সেকারণে খেলাটা সহজ হয়ে পড়ে।'

Comments

The Daily Star  | English

Two bodies formed to advise on withdrawal of politically motivated cases

Home ministry forms committees at district and ministry levels

47m ago