বন্যা: সিলেট-সুনামগঞ্জের ১০ হাজার পরিবার পাবে ১০ হাজার করে টাকা

বন্যায় সিলেট ও সুনামগঞ্জে ক্ষতিগ্রস্ত ১০ হাজার পরিবারকে ১০ হাজার টাকা করে প্রদান করা হবে। এ লক্ষ্যে দুই জেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ৫ কোটি টাকা করে মোট ১০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
সুনামগঞ্জের ছাতক উপজেলার সুফিনগর জাওয়াকারা গ্রাম। ছবিটি গত শনিবার তোলা। ছবি: দ্বোহা চৌধুরী/স্টার

বন্যায় সিলেট ও সুনামগঞ্জে ক্ষতিগ্রস্ত ১০ হাজার পরিবারকে ১০ হাজার টাকা করে প্রদান করা হবে। এ লক্ষ্যে দুই জেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ৫ কোটি টাকা করে মোট ১০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

আগামীকাল সোমবার থেকে এ সহায়তা প্রদান শুরু হবে বলে জানিয়েছেন দুই জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীর কার্যালয় প্রেরিত প্রধানমন্ত্রীর এসাইনমেন্ট অফিসার আব্দুল্লাহ আল খায়রুম সাক্ষরিত বরাদ্দের চিঠিতে বলা হয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্ত দরিদ্র শ্রেণিপেশায় নিয়োজিত পরিবারসমূহের গৃহ মেরামত, গৃহস্থালি উপকরণ ও শিক্ষাসামগ্রী ক্রয় ও আনুষঙ্গিক প্রয়োজনে এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বরাদ্দপত্রে আরও বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে দিনমজুর, দরিদ্র কৃষক, পরিবহন শ্রমিক, বয়স্ক প্রতিবন্ধী, রিকশাচালক, নাপিত, হোটেল শ্রমিক, দোকান মজুর, ক্ষুদ্র ব্যবসায়ী, ফেরিওয়ালাসহ স্বল্প আয়ের দরিদ্র পরিবার এবং এসব ক্ষেত্রে স্কুল-কলেজগামী শিক্ষার্থী রয়েছে এমন পরিবার চিহ্নিত করে তাদের অনুকূলে গৃহ মেরামত, শিক্ষা সামগ্রী সংগ্রহ ও আনুষঙ্গিক প্রয়োজনে পরিবারপ্রতি ১০ হাজার টাকা করে নগদ প্রদান করতে হবে।

সুনামগঞ্জের নেজারত ডেপুটি কালেক্টর মেহেদী হাসান জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত ৫ হাজার পরিবারকে ১০ হাজার টাকা করে সহায়তা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ৫ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, এ টাকা থেকেই প্রথম ধাপে ক্ষতিগ্রস্ত পাঁচ হাজার পরিবারকে সহায়তা করা হবে। পর্যায়ক্রমে অন্যদেরও সহায়তা প্রদান করা হবে।

গত ১৬ জুন থেকে শুরু হওয়া বন্যায় এখন পর্যন্ত সিলেট জেলার ৪০ হাজার ৯১টি ও সুনামগঞ্জে ৪০ হাজার ৪৫১ টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

Comments

The Daily Star  | English
Bangladesh Civil Administration

Entry into public jobs: Govt raises age bar to 32

This decision was made at a meeting of the interim government's advisory council, said a press release issued by the Cabinet Division today

41m ago