তালাশ-অমানুষেও ব্যবসা ফেরেনি হলে

দেশের ৫০ সিনেমা হলে গত শুক্রবার মুক্তি পেয়েছে সৈকত নাসির পরিচালিত সাইকো থ্রিলার সিনেমা 'তালাশ'। শবনম বুবলী ও নবাগত আদর আজাদ অভিনয় করেছেন সিনেমাটি। অন্যদিকে অনন্য মামুন পরিচালিত 'অমানুষ' সিনেমাটি মুক্তি পেয়েছে ৪১টি হলে। রাফিয়াথ রশিদ মিথিলার প্রথম সিনেমা এটি। তার বিপরীতে আছেন নিরব।
ছবি: সংগৃহীত

দেশের ৫০ সিনেমা হলে গত শুক্রবার মুক্তি পেয়েছে সৈকত নাসির পরিচালিত সাইকো থ্রিলার সিনেমা 'তালাশ'। শবনম বুবলী ও নবাগত আদর আজাদ অভিনয় করেছেন সিনেমাটি। অন্যদিকে অনন্য মামুন পরিচালিত 'অমানুষ' সিনেমাটি মুক্তি পেয়েছে ৪১টি হলে। রাফিয়াথ রশিদ মিথিলার প্রথম সিনেমা এটি। তার বিপরীতে আছেন নিরব।

একজন নেশাগ্রস্ত রকস্টারে প্রেমিকের গল্প নিয়ে নির্মিত হয়েছে 'তালাশ'। এই সিনেমায় আরো অভিনয় করেছেন আসিফ আহসান খান, দীপক সুমন প্রমুখ।

একটি জঙ্গলের মধ্যে কিছু মানুষের আধিপত্য বিস্তারের কাহিনি নিয়ে নির্মিত  'অমানুষ' সিনেমায় আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, ডন, নওশাবা, রাশেদ মামুন প্রমুখ।

মুক্তিপ্রাপ্ত দুটি সিনেমা 'অমানুষ' ও 'তালাশ' সিনেমা হলে কোনোরকম ব্যবসা করতে পারেনি মুক্তির পর থেকে। দুটি সিনেমায় দর্শকদের মধ্যে সাড়া পড়েনি। মুক্তির দিন থেকেই বৃষ্টি। সেই সঙ্গে সিলেটের বন্যার বাঁধা হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

বন্যার পরিপ্রেক্ষিতে 'অমানুষ' সিনেমার প্রযোজক ঘোষণা দিয়েছেন, মুক্তির প্রথম সপ্তাহের টিকেটের টাকা থেকে হল বানভাসিদের জন্য ব্যয় করা হবে।

আর 'তালাশ' সিনেমার আয়ের একটা অংশসহ ব্যক্তিগতভাবে সিনেমার টাকা দিয়ে একটি তহবিল সিলেটের বানভাসিদের জন্য দেওয়া হবে।

মুক্তিপ্রাপ্ত সিনেমা দুটির হল ও সিনেপ্লেক্সগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, তালাশ-অমানুষ সিনেমার মুক্তিতে ব্যবসা ফেরেনি হলে।

স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ আজ রোববার রাতে দ্য ডেইলি স্টারকে জানায়, মুক্তিপ্রাপ্ত দুটি নতুন বাংলা সিনেমা 'তালাশ' ও 'অমানুষ' কোনো প্রভাব ফেলতে পারেনি। সিনেমা দুটি হতাশ করেছে। আশা ছিল দর্শক দেখবে। কিন্তু তা হচ্ছে না।

শ্যামলী সিনেমার কর্মকর্তা আহসান উল্লাহ দ্য ডেইলি স্টারকে বলেন, 'এখানে "অমানুষ" সিনেমার অবস্থা খুব খারাপ যাচ্ছে। রাতের শোতে ১২ জন দর্শক আছেন। সারাদিন প্রতিটা শোতে এমনই দর্শক আসছেন। ঈদের পর ভেবেছিলাম অন্য সিনেমাগুলো ব্যবসা করবে। কিন্তু সেটা হচ্ছে না। সিনেমার নায়ক একটা বিষয় এটা মানতে চান না অনেকেই।'

'তার মধ্যে সিলেটের বন্যার কারণে সব মিলিয়ে খারাপ যাচ্ছে সিনেমাটি,' বলেন তিনি।

মধুমিতা হলের ম্যানেজিং ডিরেক্টর ইফতেখার উদ্দিন নওশাদ  দ্য ডেইলি স্টারকে বলেন, 'হলের অবস্থা খুবই খারাপ। আমাদের চেয়ে পান বিক্রেতা এর চেয়ে বেশি আয় করে। আজকের সব কয়টা শো মিলিয়ে ৫ হাজার টাকা আয় করেছি। এভাবে চলতে থাকলে সিনেমা হল বন্ধ করে দিতে হবে।'

'ঈদের পর সিনেমা দেখার যে হিড়িক শুরু হয়েছিল, সেটার ভাটা পড়ল এই সিনেমা দিয়ে। আমি খুব হতাশ এসব সিনেমা নিয়ে,' বলেন তিনি।

বগুড়া মধুবন সিনেপ্লেক্সের রুবেল দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমার এখানে  দর্শক নেই। দর্শক কেন আসছে না বুঝতে পারছি না। হিন্দি সিনেমা ছাড়া আমাদের কোনো পথ খোলা নেই।'

'অমানুষ' সিনেমার পরিচালক অনন্য মামুন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমার সিনেমা নিয়ে আমি খুশি। ভালো ফিডব্যাক পাচ্ছি 'অমানুষ' নিয়ে। এখন তো কেউ সিনেমা হল থেকে টাকা ফেরত পাওয়ার আশায় সিনেমা করে না। আমার সিনেমার টাকা তো মুক্তির আগেই উঠে গেছে। আগামীকাল সোমবার আমরা সিলেটে যাচ্ছি বানভাসি মানুষদের জন্য ত্রাণ দিতে।'

তালাশ সিনেমার পরিবেশক অভি কথাচিত্রের কর্ণধার জাহিদ হাসান অভি দ্য ডেইলি স্টারকে বলেন, 'তালাশ সিনেমার রিভিউ সাধারণ দর্শকদের কাছ থেকে ভালো পেয়েছি। দর্শক সিনেমার গল্প ধরতে পেরেছে তার জন্য তাদের অনেক ধন্যবাদ। সিনেমা মুক্তির দিন থেকেই সারাদিন বৃষ্টি। এর মধ্যেই ডিসিতে মোটামুটি ভালো দর্শক ছিলো হলগুলোতে। সিনেপ্লেক্সেও ৫০ ভাগ দর্শক এসেছে সিনেমা দেখতে। এখন সিনেমার ব্যাবসা আর হলকেন্দ্রিক নেই। ওটিটি, টেলিভিশনসহ অনেক মাধ্যম আছে সিনেমা দেখার জন্য। ৭-৮ বছর আগে ঈদে যেমন জমজমাট সিনেমার ব্যবসা হতো, এখন আর তেমন হয় না। তারপরেও "তালাশ" নিয়ে যতটা হয়েছে, আমরা খুশী। আগামী কয়েকদিনে আশা করি দর্শক সিনেমাহলে আসবে।'

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

7h ago