উড়োজাহাজে সহিংস আচরণের দায়ে রেকর্ড ৮১ হাজার ৯৫০ ডলার জরিমানা

২০২১ সালে হিদার ওয়েলসের বিরুদ্ধে এই জরিমানা আরোপ করা হলেও তিনি তা এখনো পরিশোধ করেননি। যার ফলে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে উড়োজাহাজ নিয়ন্ত্রক সংস্থা।
অ্যামেরিকান এয়ারলাইন্সের  একটি ফ্লাইট। ফাইল ছবি: রয়টার্স
অ্যামেরিকান এয়ারলাইন্সের একটি ফ্লাইট। ফাইল ছবি: রয়টার্স

অ্যামেরিকান এয়ারলাইন্সের ফ্লাইটে সহিংস আচরণের দায়ে মার্কিন নারী হিদার ওয়েলসকে (৩৪) ৮১ হাজার ৯৫০ ডলার জরিমানা করা হয়, যা একটি নতুন রেকর্ড।

আজ রোববার এই তথ্য জানিয়েছে এনডিটিভি।

২০২১ সালে হিদার ওয়েলসের বিরুদ্ধে এই জরিমানা আরোপ করা হলেও তিনি তা এখনো পরিশোধ করেননি। যার ফলে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে উড়োজাহাজ নিয়ন্ত্রক সংস্থা।

টেক্সাস থেকে নর্থ ক্যারোলাইনার শার্লট বিমানবন্দরের উদ্দেশে রওনা হওয়া ফ্লাইটটিতে যাত্রী ছিলেন হিদার। ২০২১ সালে ৭ জুলাই এই ফ্লাইট চলাকালীন সময় যাত্রীদের লাথি মারা ও তাদের গায়ে থুথু ছুঁড়ে মারার অভিযোগ আনা হয় হিদারের বিরুদ্ধে। এক পর্যায়ে ফ্লাইট চলাকালীন সময় মধ্য আকাশে হিদার উড়োজাহাজের দরজা খোলার চেষ্টা করলে তার মুখ বেঁধে তাকে তার আসনের সঙ্গে আটকে রাখতে বাধ্য হন ক্রুরা।

মার্কিন উড়োজাহাজ চলাচলের নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) হিদারের বিরুদ্ধে ৮১ হাজার ৯৫০ ডলার জরিমানা আরোপ করে। এটাই ছিল কোনো যাত্রীর সহিংস আচরণের জন্য আরোপ করা সর্বোচ্চ জরিমানার পরিমাণ। নিউ ইয়র্ক টাইমস এই তথ্য জানিয়েছে। 

এবার সেই জরিমানা পরিশোধে ব্যর্থতার কারণে এফএএ হিদারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

অভিযোগে উল্লেখ করা হয়, তিনি মদের অর্ডার করেছিলেন এবং 'উত্তেজিত হয়ে উড়োজাহাজ থেকে বের হয়ে যাওয়ার চেষ্টা করছিলেন'।

তারপর কেবিনের সামনে দরজা খোলার চেষ্টা করেন হিদার। এ সময় তিনি 'চিৎকার করছিলেন এবং অশ্রাব্য ভাষায় গালিগালাজ করছিলেন।'

অভিযোগে আরও বলা হও, 'এরপর হিদার ওয়েলসের মুখে ডাক্ট টেপ লাগিয়ে দেওয়া হয় এবং তার হাতে হাতকড়া পরিয়ে আসনের সঙ্গে আটকে রাখা হয়। কিন্তু তিনি যাত্রী ও ক্রুদের লাথি মারার চেষ্টা করতে থাকেন, তাদের দিকে থুথু ছুঁড়ে মারেন, কামড় ও মাথা দিয়ে গুঁতা দেওয়ার চেষ্টা করেন।' 

শার্লট বিমানবন্দরে উড়োজাহাজ অবতরণের পর তাকে চেতনানাশক দিয়ে ঘুম পাড়িয়ে সরিয়ে নেওয়া হয়। এর আগ পর্যন্ত তিনি এ ধরনের সহিংস আচরণ অব্যাহত রাখেন বলে অভিযোগে উল্লেখ করা হয়। 

ক্রু সদস্যদের ওপর হামলা, তাদেরকে হুমকি দেওয়া ও 'উড়োজাহাজ, ক্রু ও যাত্রীদের নিরাপত্তার ওপর হুমকি' সৃষ্টির দায়ে তাকে ৪৫ হাজার ডলার জরিমানা করা হয়।

ফ্লাইটের মাঝখানে কেবিনের দরজা খোলার প্রচেষ্টার জন্য ২৭ হাজার ৯৫০ ডলার এবং ক্রু সদস্যদের দায়িত্ব পালনে বাধা দেওয়ার জন্য আরও নয় হাজার ডলার জরিমানা করা হয়।

Comments

The Daily Star  | English

Quota protests: Students block Shahbagh intersection for 90 minutes

Several hundred students briefly blocked Shahbagh intersection in the capital this afternoon for the second consecutive day demanding reinstatement of the quota system in government jobs

1h ago