ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত করার সিদ্ধান্ত প্রত্যাখ্যান তুরস্কের

ইউক্রেনের ৪টি অঞ্চলে রাশিয়ার সংযুক্ত হওয়ার বিষয়টি আজ শনিবার প্রত্যাখ্যান করেছে তুরস্ক। এই ঘটনাকে আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ বলে উল্লেখ করেছে দেশটি।
ছবি: রয়টার্স

ইউক্রেনের ৪টি অঞ্চলে রাশিয়ার সংযুক্ত হওয়ার সিদ্ধান্ত আজ শনিবার প্রত্যাখ্যান করেছে তুরস্ক। এই ঘটনাকে আন্তর্জাতিক আইনের 'গুরুতর লঙ্ঘন' বলে উল্লেখ করেছে দেশটি।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।  

মন্ত্রণালয় আজ বলে, 'লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও ঝাপোরিঝঝিয়াকে রাশিয়ায় সংযুক্ত করার সিদ্ধান্ত তুরস্ক প্রত্যাখ্যান করছে। ২০১৪ সালে রাশিয়ায় ক্রিমিয়াকে সংযুক্ত করারও স্বীকৃতি দেয়নি তুরস্ক।'

'এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের প্রতিষ্ঠিত নীতিগুলোর গুরুতর লঙ্ঘন, যা মেনে নেওয়া যায় না। আমরা ক্রমশ তীব্রতা বাড়তে থাকা এই যুদ্ধের রেজ্যুলেশনের প্রতি আমাদের সমর্থন পুনর্ব্যক্ত করছি, যেখানে ন্যায়সঙ্গত শান্তির ভিত্তিতে ও আলোচনার মাধ্যমে পৌঁছানো হবে', যোগ করে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে ন্যাটো সদস্য তুরস্ক কূটনৈতিক ভারসাম্য বজায় রেখেছে। আঙ্কারা রাশিয়ার আক্রমণের সমালোচনা করেছে এবং ইউক্রেনে সশস্ত্র ড্রোন পাঠিয়েছে। অন্যদিকে আবার রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে। একইসঙ্গে মস্কো ও কিয়েভ ২ দেশের সঙ্গেই ঘনিষ্ঠ সম্পর্ক আছে দেশটির।

Comments