টানা ৩ দিন ধরে হামাসের সঙ্গে ইসরায়েলি সেনাদের যুদ্ধ চলছে

হামলার শুরুতে হামাসের যেসব যোদ্ধা ইসরায়েলের সীমান্তবর্তী অঞ্চলে ঢুকে পড়েছিল, তাদেরকে খুঁজে বের করে নির্মূল করার চেষ্টা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।
হামাস ইসরায়েল যুদ্ধ
গাজায় ইসরায়েলের হামলার পর দালান থেকে ধোঁয়া উঠছে। ছবি: রয়টার্স

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি সংগঠন হামাসের হামলার তৃতীয় দিনে যুদ্ধবিমান ও কামান হামলার পাশাপাশি চলছে দুই বাহিনীর মধ্যে সম্মুখ যুদ্ধ। মূলত ইসরায়েল ও গাজা উপত্যকার অত্যন্ত সুরক্ষিত সীমান্ত অতিক্রম করে ইসরায়েলের ভেতরে ঢুকে পড়া সশস্ত্র ফিলিস্তিনিদের বিরুদ্ধে চলছে এই যুদ্ধ।

আজ সোমবার ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ এই তথ্য জানিয়েছে।

অপরদিকে, ইসরায়েলি বাহিনী হামাসের হাতে বন্দী জিম্মিদের মুক্ত করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

হামলার শুরুতে হামাসের যেসব যোদ্ধা ইসরায়েলের সীমান্তবর্তী অঞ্চলে ঢুকে পড়েছিল, তাদেরকে খুঁজে বের করে নির্মূল করার চেষ্টা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী

ইতোমধ্যে রাতভর হামলায় গাজা উপত্যকায় ৫০০র চেয়েও বেশি সামরিক লক্ষ্যবস্তুতে সফল হামলা চালানোর কথা জানিয়েছে আইডিএফ (ইসরায়েলি সেনাবাহিনী)।

সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়, 'ইসরায়েলি সেনাবাহিনীর (আইডিএফ) যুদ্ধবিমান, হেলিকপ্টার, উড়োজাহাজ ও কামানের গোলা গাজা উপত্যকায় হামাস ও অন্যান্য সশস্ত্র সংগঠনের ৫০০র চেয়েও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।'

এর আগে হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এক বিবৃতিতে জানান, গাজা উপত্যকায় ১০০ জনের চেয়েও বেশি ইসরায়েলি নাগরিককে তারা জিম্মি করে রেখেছেন। অপর এক সশস্ত্র সংগঠন ইসলামিক জিহাদ জানায়, তাদের কাছে ৩০ জন জিম্মি আছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বিরোধী দলের জ্যেষ্ঠ সদস্য বেনি গানৎস আজ সকালে একটি যুদ্ধকালীন জোট সরকার গঠনের জন্য বৈঠক করবেন বলে জানা গেছে।

 

Comments