কানাডায় শিখ নেতা হত্যায় আরও এক ভারতীয় গ্রেপ্তার

কানাডার ব্র্যাম্পটন, সারে ও অ্যাবটসফোর্ড এলাকার বাসিন্দা অমরদ্বিপ সিং (২২) এর বিরুদ্ধে হত্যা ও হত্যার ষড়যন্ত্রে অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে
হুরদ্বীপ সিং নিজ্জরকে হত্যার অভিযোগে গ্রেপ্তার অমরদ্বিপ সিং (২২)। ছবিছ: এএফপি
হুরদ্বীপ সিং নিজ্জরকে হত্যার অভিযোগে গ্রেপ্তার অমরদ্বিপ সিং (২২)। ছবিছ: এএফপি

কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জরকে হত্যার অভিযোগে চতুর্থ ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে কানাডা কর্তৃপক্ষ। এর আগে আরও তিন ভারতীয়কে গ্রেপ্তার করে দেশটির পুলিশ।

আজ রোববার এই তথ্য জানিয়েছে এনডিটিভি।

কানাডার ব্র্যাম্পটন, সারে ও অ্যাবটসফোর্ড এলাকার বাসিন্দা অমরদ্বিপ সিং (২২) এর বিরুদ্ধে হত্যা ও হত্যার ষড়যন্ত্রে অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে। 

সমন্বিত হত্যাকাণ্ড তদন্ত দল (আইএইচআইটি) জানিয়েছে, অমরদ্বিপ সিংকে নিজ্জর হত্যায় ভূমিকা রাখার দায়ে ১১ মে গ্রেপ্তার করা হয়েছে।

ইতোমধ্যে তিনি অবৈধ অস্ত্র রাখার ভিন্ন অভিযোগে পিল আঞ্চলিক পুলিশের হাতে আটক ছিলেন বলে আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে। অস্ত্র রাখার অভিযোগের সঙ্গে নিজ্জর হত্যাকাণ্ডের কোনো যোগসুত্র নেই বলে নিশ্চিত করেছে পুলিশ।

পুলিশের সুপারিনটেনডেন্ট মনদীপ মুকার বলেন, 'হরদ্বীপ সিং নিজ্জরকে হত্যায় যারা ভূমিকা রেখেছেন, তাদেরকে বিচারের আওতায় আনার চলমান তদন্ত প্রক্রিয়ার অংশ হিসেবে (অমরদ্বিপকে) গ্রেপ্তার করা হয়েছে।'

গত বছরের জুনে কানাডার ভ্যাঙ্কুভার শহরতলির একটি কার পার্কে মুখোশধারী বন্দুকধারীদের গুলিতে ৪৫ বছর বয়সী হরদীপ নিহত হন।

হত্যায় ভারত সরকার জড়িত থাকতে পারে বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করার পর দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধ বেড়ে যায়।

দিল্লি এই হত্যার অভিযোগ অস্বীকার করেছে।

এর আগে গ্রেপ্তারকৃতরা হলেন- করনপ্রীত সিং (২৮), কমলপ্রীত সিং (২২) এবং করণ ব্রার (২২)।

ভারতের উত্তরাঞ্চল ও পাকিস্তানের কিছু অংশ নিয়ে স্বাধীন শিখরাষ্ট্র গঠনের পক্ষে ছিলেন হরদীপ। ভারতে সন্ত্রাসী হামলা চালানোর জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনে নয়াদিল্লি।

হরদীপ সিং নিজ্জর। ছবি: এক্স থেকে সংগৃহীত
হরদীপ সিং নিজ্জর। ছবি: এক্স থেকে সংগৃহীত

এর আগে, তিন ভারতীয় নাগরিক গ্রেপ্তারের পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ওই তিন জনের বিষয়ে তথ্য জানার জন্য অপেক্ষা করবে ভারত।

গ্রেপ্তার খবরের একদিন পর জয়শঙ্কর বলেন, তিনি গ্রেপ্তারের খবর দেখেছেন। তিনি বলেন, সন্দেহভাজন ভারতীয়রা আপাতদৃষ্টিতে কোনো গ্যাং ব্যাকগ্রাউন্ডের হতে পারে। পুলিশ আমাদের কী জানায় সেজন্য অপেক্ষা করতে হবে।

Comments