কানাডায় শিখ নেতা হত্যায় ৩ ভারতীয় গ্রেপ্তার

গত বছর জুনে মুখোশধারী বন্দুকধারীদের গুলিতে ৪৫ বছর বয়সী হরদীপ নিহত হন
শিখ নেতা হত্যার ঘটনায় গ্রেপ্তার করণ ব্রার, কমলপ্রীত সিং ও করণপ্রীত সিং। ছবি: রয়টার্স

কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার অভিযোগে তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে কানাডা পুলিশ।

গত বছরের জুনে কানাডার ভ্যাংকুভারের শহরতলির একটি কার পার্কে মুখোশধারী বন্দুকধারীদের গুলিতে ৪৫ বছর বয়সী হরদীপ নিহত হন।

হত্যায় ভারত সরকার জড়িত থাকতে পারে বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করার পর দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধ বেড়ে যায়।

দিল্লি এই হত্যার অভিযোগ অস্বীকার করেছে।

র‍য়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) জানায়, গ্রেপ্তারকৃতরা হলেন- করনপ্রীত সিং (২৮), কমলপ্রীত সিং (২২) এবং করণ ব্রার (২২)।

'আমরা ভারত সরকারের সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা আছে কিনা তদন্ত করে দেখছি', এক সংবাদ সম্মেলনে জানান আরসিএমপি সুপারিনটেনডেন্ট মনদীপ মুকার।

এ বিষয়ে মন্তব্যের জন্য অটোয়ার ভারতীয় মিশন সাড়া দেয়নি বলে জানানো হয় রয়টার্সের প্রতিবেদনে।

ভারতের উত্তরাঞ্চল ও পাকিস্তানের কিছু অংশ নিয়ে স্বাধীন শিখরাষ্ট্র গঠনের পক্ষে ছিলেন হরদীপ। ভারতে সন্ত্রাসী হামলা চালানোর জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনে নয়াদিল্লি।

গত সপ্তাহে হোয়াইট হাউজ কানাডা ও যুক্তরাষ্ট্রে গুপ্তহত্যার ষড়যন্ত্রে ভারতীয় গোয়েন্দা সংস্থার ভূমিকা নিয়ে উদ্বেগ জানায়।

কানাডিয়ান পুলিশ বলেছে, তারা মার্কিন আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

'এই তদন্ত এখানেই শেষ নয়'।

আরসিএমপির সহকারী কমিশনার ডেভিড টেবুল বলেন, 'আমরা জানি এই হত্যাকাণ্ডে অন্যরা ভূমিকা পালন করে থাকতে পারে এবং আমরা ওই ব্যক্তিদের প্রত্যেককে খুঁজে বের করতে এবং গ্রেপ্তারে চেষ্টা করছি।'

শুক্রবার আলবার্টার এডমন্টন শহর থেকে ওই তিন জনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ। সোমবারের মধ্যে তাদের ব্রিটিশ কলম্বিয়ায় পৌঁছানোর কথা রয়েছে।

 

Comments