৯ শর্তে আজ থেকে চালু বিএম ডিপো

প্রায় সাড়ে ৪ মাস পর ৯টি শর্তে বিএম কনটেইনার ডিপো লিমিটেডের কার্যক্রম আজ বুধবার থেকে শুরু করার অনুমতি দিয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউজ।
বিএম কনটেইনার ডিপো। ছবি: স্টার ফাইল ফটো

প্রায় সাড়ে ৪ মাস পর ৯টি শর্তে বিএম কনটেইনার ডিপো লিমিটেডের কার্যক্রম আজ বুধবার থেকে শুরু করার অনুমতি দিয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউজ।

গত ৪ জুন রাতে ভয়াবহ বিস্ফোরণে ডিপোতে ৫১ জন নিহত হওয়ার পাশাপাশি ২ শতাধিক আহত হন। এ দুর্ঘটনায় প্রায় দেড় শতাধিক আমদানি-রফতানি পণ্যবাহী কনটেইনার ক্ষতিগ্রস্ত হয়। দুর্ঘটনার পর চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম কাস্টমস, চট্টগ্রাম জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসসহ অন্তত ৫টি তদন্ত কমিটি প্রতিষ্ঠানটিকে দায়ী করে তদন্ত প্রতিবেদন দেয়।

এর প্রেক্ষিতে গত ১৫ সেপ্টেম্বর দুর্ঘটনায় ডিপোর ৭টি গাফিলতি উল্লেখ করে কেন লাইসেন্স বাতিল করা হবে না, তার কারণ দর্শাতে বলেছিল কাস্টমস। কারণ দর্শানোর পত্র দেওয়ার দেড় মাস পর ডিপো কর্তৃপক্ষ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে সাময়িক অনুমতির আবেদন করে। গত ২৪ অক্টোবর ডিপো চালুর অনুমতি দেয় চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মোহাম্মদ ফায়জুর রহমান।

৯টির শর্তের মধ্যে অন্যতম হচ্ছে, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অনুমতিপত্র সংগ্রহ, বেসরকারি আইডিসি বা অফডক স্থাপন ও পরিচালন সংক্রান্ত নীতিমালা-২০২১ অনুসরণ, ফায়ার সার্ভিসের নির্ধারিত সেফটি প্ল্যান ও অগ্নিনির্বাপনী ব্যবস্থা নিশ্চিত করা, ঝুঁকিপূর্ণ পণ্য ও বিস্ফোরত জাতীয় পণ্যবাহী কনটেইনার আইএমডিজি নীতিমালা অনুসরণ করে আলাদা শেড নির্মাণ ও অন্যান্য শর্ত পূরণ করার কথা বলা হয়েছে।

৩ মাসের জন্য সাময়িক অনুমতি দিলেও প্রতিষ্ঠানটি শুধু তৈরি পোশাক রপ্তানি কার্যক্রম পরিচালনা করতে পারবে। ঝুঁকিপূর্ণ ও বিস্ফোরক জাতীয় পণ্য পরিচালনার জন্য প্রতিষ্ঠানটিকে কিছু শর্ত পালন করে পুনরায় অনুমতি নেওয়ার কথা বলা হয়েছে। 

এ বিষয়ে বিএম ডিপোর পরিচালক মুজিবর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, আজ বুধবার থেকে আংশিকভাবে চালু করা হলেও আমরা পুরোপুরি চালু করতে সব ধরণের উদ্যোগ নিয়েছে। বিশেষ করে বিস্ফোরণ জাতীয় পণ্যের জন্য আলাদা একটি শেড এবং সেখানে সংক্রিয়ভাবে অগ্নি নির্বাপণের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, 'ভবিষ্যতে এ ধরণের দুর্ঘটনা যাতে না ঘটে আমরা সব ধরণের কার্যক্রম গ্রহণ করেছি।'

Comments