এক দফা দাবিতে অসহযোগ

জেলায় জেলায় পুলিশ-আ. লীগের হামলা, নিহত অন্তত ১৬

রংপুরে চারজন, পাবনায় তিনজন, বগুড়ায় তিনজন, মুন্সিগঞ্জে দুজন, ঢাকার ধামরাইয়ে একজন, মাগুরায় একজন, কুমিল্লায় একজন এবং সিরাজগঞ্জে একজন নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে।
পুলিশ ও আন্দোলনকারীদের সংঘর্ষ
মুন্সিগঞ্জে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ। ছবি: তানজিল হাসান/স্টার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবিতে ডাকা অসহযোগ আন্দোলনে জেলায় জেলায় বিক্ষোভ ও সড়ক অবরোধ চলছে। পুলিশ ও আওয়ামী লীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে সারাদেশে এখন পর্যন্ত ১৬ জন নিহতের তথ্য পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক।

এরমধ্যে রংপুরে চারজন, পাবনায় তিনজন, বগুড়ায় তিনজন, মুন্সিগঞ্জে দুজন, ঢাকার ধামরাইয়ে একজন, মাগুরায় একজন, কুমিল্লায় একজন এবং সিরাজগঞ্জে একজন নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে।

রংপুর

রংপুরে আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ২০ জন।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গের দায়িত্বে থাকা আব্দুল জলিল দ্য ডেইলি স্টারকে দুজন নিহতের তথ্য নিশ্চিত করেছেন। তবে প্রত্যক্ষদর্শীরা আরও দুজন নিহতের তথ্য জানান।

নগরীর পরশুরাম থানা আওয়ামী লীগের সভাপতি ও সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হারাধন রায় হারা ও তার গাড়িচালক সংঘর্ষের সময় নিহত হন। তাদের মরদেহ সিটি করপোরেশন গেটের সামনে পড়েছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

পাবনা

পাবনার অবস্থা সবচেয়ে ভয়াবহ বলে জানা গেছে। আমাদের পাবনা সংবাদদাতা জানান, সেখানে এখনো গোলাগুলি চলছে।

পাবনায় বিক্ষোভকারীদের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত তিনজন নিহত ছাড়াও আহত হয়েছেন অন্তত ৩২ জন।

বগুড়া

বগুড়ায় সকাল থেকে গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক অবরোধ করে রেখেছে হাজারো জনতা। শহরের বিভিন্ন মোড়ে মোড়ে রাস্তায় আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। সবচেয়ে বেশি উত্তপ্ত বগুড়া শহর ও দুপচাঁচিয়া উপজেলা। এখন পর্যন্ত সেখানে তিনজন নিহতের তথ্য পাওয়া গেছে। 

মুন্সিগঞ্জ

মুন্সিগঞ্জে এক দফা দাবিতে অসহযোগ আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ এবং আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সংঘর্ষে অন্তত দুজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। সকাল পৌনে ১১টার দিকে শহরের সুপার মার্কেট এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

ধামরাই

ঢাকার ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অজ্ঞাত এক যুবকের গুলিবিদ্ধ মরদেহ পরে আছে। তবে তিনি কখন এবং কীভাবে গুলিবিদ্ধ হয়েছেন তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। 

ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্বরত চিকিৎসক আহমেদুল হক তিতাস বলেন, 'দুপুর ১টা ২০ মিনিটের দিকে কয়েকজন ওই যুবককে মৃত অবস্থায় নিয়ে আসে। যুবকের পিঠে গুলিবিদ্ধের চিহ্ন দেখা গেছে। মরদেহ এখানে ফেলে সেই যুবকেরা চলে গেছে।'

মাগুরা

মাগুরায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষে অন্তত একজন নিহত ও ২০ জন আহত হয়েছেন।

কুমিল্লা

কুমিল্লার দেবীদ্বারে আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

দুপুর ১টার দিকে উপজেলার নিউমার্কেট এলাকায় এই ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ শহরে সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

সিরাজগঞ্জের ডেপুটি সিভিল সার্জন এ এফ এম ওবায়দুল ইসলাম জানান, শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে একজনকে মৃত অবস্থায় আনা হয়েছে।

Comments