কোটা আন্দোলন: ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার ও আটকদের মুক্তি দাবি বিক্ষুব্ধ নাগরিক সমাজের

মিন্টো রোডে গোয়েন্দা পুলিশের কার্যালয়ের সামনে মানববন্ধনে বক্তারা এ দাবি করেন।
ছবি: আনিসুর রহমান/স্টার

২৪ ঘণ্টার মধ্যে কোটা সংস্কার আন্দোলনে গ্রেপ্তার ও আটক হওয়া শিক্ষার্থীসহ সবার মুক্তি দাবি করেছেন বিক্ষুব্ধ নাগরিক সমাজের প্রতিনিধিরা।

আজ বৃহস্পতিবার মিন্টো রোডে গোয়েন্দা পুলিশের কার্যালয়ের সামনে মানববন্ধনে বক্তারা এ দাবি করেন।

তারা বলেন, কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়ককে মুক্তি দিলেও শিক্ষার্থীসহ অনেকেই বিচার ছাড়াই পুলিশি হেফাজতে রয়েছেন।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন,' বৈষম্য বিরোধী আন্দোলনের সমন্বয়কদের ছেড়ে দেওয়ার আল্টিমেটাম দেওয়া হয়েছিল। বিনা বিচারে তাদের আটকে রাখা হয়েছিল। বলা হয়ে ছিল আদালত বললে পরে ছাড়া হবে, এটা একটা অপপরিস্থিতির সৃষ্টি হয়েছিল। আমরা শুনেছি কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কদের ছেড়ে দিয়েছে। তাদের মুক্তি হয়েছে এতে আমরা খুশি। কিন্তু এখনও অনেক ছাত্র, শিক্ষক ও সাধারণ জনগণ বিনা বিচারে আটকে আছে, সে জন্য আমরা সন্তুষ্ট নই।' 

তিনি বলেন, 'আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা ও ঢাকার বাইরে যে যেখানে বিনা বিচারে আটক আছে তাদের সবাইকে অনতিবিলম্বে মুক্তি দিতে হবে। এটা আমাদের প্রধান দাবি। দ্বিতীয় দাবি, এই আন্দোলনে এ পর্যন্ত যেভাবে দেশের নিরপরাধ মানুষ মারা গেছেন, তাদের সকলের বিচার করতে হবে। এই বিচারের জন্য জাতিসংঘের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে যুক্ত করতে হবে। স্কুল-কলেজ খুলে দিতে হবে, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সেখান থেকে সরিয়ে দিতে হবে। দেশে ইন্টারনেটের অবাধ সুষ্ঠু ব্যবস্থা করতে হবে। দেশে আইন সুরক্ষার পরিবেশ দ্রুত সৃষ্টি না করা হলে, এটা বাংলাদেশের জন্য বড় সমস্যা হবে।'

তিনি আরও বলেন, 'আপনারা বলেছেন এই ঘটনার ফলে দেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে। দেশের ভাবমূর্তি নষ্ট হয়নি। ভাবমূর্তি নষ্ট হয়েছে সরকারের। আমার ট্যাক্সের টাকায় বন্দুক কেনা হয়েছে। আমার ট্যাক্সের টাকায় গুলি কেনা হয়েছে। আমার ট্যাক্সের টাকায় কেনা গুলি ও বন্দুক দিয়ে মানুষ মারার জন্য বাংলাদের স্বাধীন হয়নি। এটা কোনো অবস্থায় গ্রহণযোগ্য নয়।'

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, 'হত্যার তদন্ত জাতিসংঘের অধীনে করতে হবে।'

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া এবং ইন্টারনেট পুরোপুরি চালু করার ওপর জোর দেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, 'স্পষ্টভাবে বলতে চাই, আমরা এই হত্যাকাণ্ডের বিচার চাই। আমরা চাই যারা এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছে তাদের আইনের আওতায় আনা হোক।'

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান আইন প্রয়োগকারী সংস্থাসহ সরকারি সংস্থাগুলোর বিরুদ্ধে মিথ্যা ও জালিয়াতির মাধ্যমে সরকারকে সুরক্ষা দেওয়ার অভিযোগ আনেন।

রংপুরে আবু সাঈদ হত্যার ঘটনায় ১৬ বছর বয়সী এক কিশোরকে আটক করার বিষয়টি তুলে ধরেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

'আপনারা কি দেখেননি কীভাবে আবু সাঈদকে হত্যা করা হয়েছে?' প্রশ্ন তোলেন তিনি।

গ্রেপ্তার সবার মুক্তি দাবি করে তিনি বলেন, 'শিক্ষার্থীদের রাতের আঁধারে তুলে নেওয়া হয়েছে। একটা ব্যাপক ভয় আছে। মায়েরা ঘুমাতে পারছেন না। জানালা দিয়ে তাকিয়ে থাকছেন তারা।'

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাইমুম রেজা তালুকদার বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনের সমন্বয়ক আরিফ সোহেল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভে নেতৃত্ব দিলেও রাজধানীর সেতু ভবনে অগ্নিসংযোগের ঘটনায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

'অনেক জায়গা থেকে এমনভাবে শিক্ষার্থীদের তুলে নেওয়া হয়েছে', বলেন তিনি।

বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের আওয়ামী লীগের অংশ হিসেবে নয়, বাংলাদেশের পুলিশ হিসেবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন।

ফরিদা আক্তার, শিরীন হক, নুর খান লিটন, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, মির্জা তসলিমা সুলতানা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাঈদ ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফাসহ মানবাধিকার কর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাবির অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রুশাদ ফরীদি আগামীকাল বিকেল ৩টায় প্রেসক্লাবের সামনে তাদের পরবর্তী প্রতিবাদ সমাবেশ 'দ্রোহ যাত্রা' ঘোষণা করেন।

তারা সব শ্রেণি-পেশার মানুষকে প্রতিবাদ সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানান।

Comments

The Daily Star  | English

$800m repayment to Russia in limbo

About $809 million has piled up in a Bangladesh Bank escrow account to repay loans and interest for the Russia-funded Rooppur Nuclear Power Plant.

10h ago