ঘূর্ণিঝড় রেমাল: ক্ষয়ক্ষতি এড়াতে বঙ্গবন্ধু টানেল ১২ ঘণ্টা বন্ধ ঘোষণা

আজ রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত টানেল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল

ঘূর্ণিঝড় রেমালের কারণে ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেল ১২ ঘণ্টা বন্ধ থাকবে।

আজ রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত টানেল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

আজ বিকেল সাড়ে ৫টা থেকে টানেলের উভয়প্রান্তের চারটি ফ্লাড গেইট বন্ধ রাখবে টানেল কর্তৃপক্ষ।

এর আগে, ২০২৩ সালের ১৩ মে প্রথমবারের মতো টানেলটি ঘূর্ণিঝড় মোখার কারণে নিরাপত্তামূলক সতর্কতা হিসেবে সাময়িক বন্ধ রেখেছিল সেতু কর্তৃপক্ষ।

এ বছর দ্বিতীয়বারের মতো দেশের একমাত্র টানেলটি সার্বিক নিরাপত্তার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সাগরে পানির উচ্চতা সর্বোচ্চ সাড়ে সাত মিটার পর্যন্ত হলেও টানেলে পানি প্রবেশ করবে না। স্বাভাবিক জোয়ারে দুই দশমিক চার মিটার পর্যন্ত সমুদ্রপৃষ্ঠ থেকে পানির উচ্চতা থাকলেও রোববার দুপুর পর্যন্ত পানির উচ্চতা ছিল তিন দশমিক চার মিটার। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা সাড়ে সাত মিটারের বেশি হলে ফ্লাড গেইটের কারণে টানেলের ভেতরে পানি প্রবেশ করতে পারবে না।

এ বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু টানেলের নির্বাহী প্রকৌশলী (টোল, ট্রাফিক ও ইএমই) মো. নজরুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে টানেল, যানবাহন ও মানুষের সার্বিক নিরাপত্তার কথা বিবেচনা করে যানবাহন চলাচল সন্ধ্যা ৬টা থেকে ১২ ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ সকালের দিকে কিছু যানবাহন চলাচল করলেও বৃষ্টি ও বাতাসের তীব্র বাড়তে থাকায় টানেল দিয়ে যানবাহন চলাচল সীমিত হয়ে এসেছে।'

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, টানেলের উভয়প্রান্তের চারটি ফ্লাড গেইট বন্ধ করতে ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত সময় লাগে। প্রতিটি গেইট হুইল ঘুরিয়ে ম্যানুয়ালি বন্ধ করতে অন্তত তিন জন শ্রমিকের প্রয়োজন হয়।

Comments