পিটার হাসকে নিয়ে সহিংস বক্তব্য অসহযোগিতামূলক আচরণের বহিঃপ্রকাশ: মার্কিন পররাষ্ট্র দপ্তর

বেদান্ত প্যাটেল বলেন, ‘মার্কিন কূটনীতিক ও দূতাবাসের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।’
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল। ছবি: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে চট্টগ্রামের আওয়ামী লীগ নেতার পেটানোর প্রকাশ্য হুমকিকে 'অসহযোগিতামূলক আচরণ' বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল।

বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে তিনি বলেন, 'মার্কিন কূটনীতিক ও দূতাবাসের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি, এ ধরনের সহিংস বক্তব্য খুবই অসহযোগিতামূলক আচরণের বহিঃপ্রকাশ।' 

চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মুজিবুল হক চৌধুরী গত সোমবার এক সমাবেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকি দেন। তিনি তার বক্তব্য নিজের ফেসবুক লাইভেও প্রচার করেন।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল এসব মন্তব্য করেন।

তিনি বলেন, 'তারা আশা করেন যে, যেকোনো স্বাগতিক দেশের সরকার মার্কিন কূটনীতিক ও স্থাপনার নিরাপত্তা বজায় রাখতে সব ধরনের যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।' এ প্রসঙ্গে ভিয়েনা কনভেনশনের বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দেন বেদান্ত প্যাটেল।

বাংলাদেশে ক্ষমতাসীন দলের 'একতরফা' নির্বাচনের চেষ্টা, বিরোধীদের গ্রেপ্তার এবং নির্বাচনের আগে সহিংসতা বেড়ে যাওয়ার বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে বেদান্ত প্যাটেল বলেন, 'তিনি বিষয়টি নিয়ে আলাদা করে কিছু বলবেন না। তবে তারা বাংলাদেশের কোনো রাজনৈতিক প্রার্থী বা দলকে সমর্থন করেন না। তাদের আশা-আকাঙ্ক্ষা হলো, বাংলাদেশের আগামী নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয়। সে জন্য তারা সরকার, বিরোধী দল, সুশীল সমাজ ও অংশীদারদের সঙ্গে কাজ করে যাচ্ছেন।'

Comments

The Daily Star  | English

Happy 125th Birthday, Mr Chaplin!

Despite the advent of sound in cinema, Chaplin remained true to his silent roots, continuing to produce silent films even as talkies gained popularity. Films like "City Lights", "The Gold Rush", and "Modern Times" are timeless classics that showcase Chaplin's unmatched ability to entertain and inspire.

21m ago