ঢাকায় ৬ ঘণ্টায় ৪৪ মিলিমিটার বৃষ্টি, জলাবদ্ধতায়-যানজটে বিপর্যস্ত নগরবাসী

বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট, বিজয় সরণি, মিরপুর রোড, শ্যামলীতে সড়ক জলাবদ্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়তে হয়েছে যাত্রীদের।
বৃষ্টির কারণে শ্যামলীতে জলাবদ্ধ সড়কে যানজটের কারণে অনেককে গাড়ি থেকে নেমে হেঁটে গন্তব্যে দেখা গেছে। ছবি: রাশেদ সুমন/স্টার

সারাদিন বৃষ্টিতে রাজধানী ঢাকার বেশকিছু এলাকা জলাবদ্ধ হয়ে সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

বৃহস্পতিবার সকাল থেকে হালকা বৃষ্টির পর দুপুর থেকে শুরু হয় ভারী বৃষ্টি। সন্ধ্যার পর রাত ৮টা থেকে অনবরত চলতে থাকে হালকা ও মাঝারি বর্ষণ।

সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ৬ ঘণ্টায় ৪৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। তবে রাত ১২টার পরও থেমে থেমে বৃষ্টি হয়েছে। 

শ্যামলী ফুটওভার ব্রিজ থেকে বহুদুর পর্যন্ত যানজট দেখা যাচ্ছে। ছবি: রাশেদ সুমন/স্টার

রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট, বিজয় সরণি, মিরপুর রোড, শ্যামলীতে তীব্র যানজট দেখা গেছে।

এসব এলাকার সড়ক জলাবদ্ধ হয়ে যাওয়ায়, চরম ভোগান্তিতে পড়তে হয়েছে যাত্রীদের।

ব্যবসায়ী আবুল কাশেম মিরপুর রোডের কলেজ গেট থেকে রাত সাড়ে ৮টায় বাসে উঠে ফার্মগেট পৌঁছান রাত সাড়ে ৯টায়। ফার্মগেটে তীব্র যানজটে পড়ে আরও ১ ঘণ্টা পর সাড়ে ১০টায় পৌঁছান কারওয়ান বাজার।

কারওয়ান বাজারের শাকসবজি বিক্রির কাঁচাবাজারে জলাবদ্ধতা তৈরি হয়েছে। ছবি: শাহীন মোল্লা/স্টার

তিনি দ্য ডেইলি স্টারকে জানান, বৃষ্টির কারণে বাস থেকে নামেননি। কষ্ট হলেও বাসেই ২ ঘণ্টা বসে থেকে কলেজ গেট থেকে কারওয়ান বাজার পৌঁছান।

সাভারের বলিয়ারপুর যাওয়ার উদ্দেশে ফার্মগেট থেকে রাত ১০টায় বাসে ওঠেন বেসরকারি প্রতিষ্ঠানের এক কর্মী। যানজট পেরিয়ে দেড় ঘণ্টা পর সাড়ে ১১টায় তিনি গাবতলী পৌঁছান বলে জানান। আমিনবাজারের পর থেকে অবশ্য তেমন যানজট দেখেননি তিনি।

তার মতে, বৃষ্টির কারণে জলাবদ্ধ সড়কে গাড়ি থেমে থেমে চলেছে বলে এমন যানজট হয়েছে।

গুলিস্তান থেকে মিরপুরগামী বিহঙ্গ বাসের বেশ কয়েকজন যাত্রী দ্য ডেইলি স্টারকে জানান, তারা দুই থেকে আড়াই ঘণ্টায় গুলিস্তান থেকে কারওয়ান বাজার পৌঁছেছেন। 

রাত সাড়ে ১০টায় ফার্মগেট এলাকার ফুটওভার ব্রিজ থেকে পুরো সড়কজুড়ে যানজট দেখা যাচ্ছে। ছবি: আব্দুল্লাহ আল আমীন/স্টার

যানজটের ভোগান্তি এড়াতে অনেকে বৃষ্টির মধ্যে কারওয়ান বাজার থেকে হেঁটে খামারবাড়ি আসেন। পরে সেখান থেকে বাসে উঠে মিরপুর যান।  

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ৬ ঘণ্টায় ঢাকায় মোট ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

এ তথ্য জানিয়ে অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'সন্ধ্যা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে ঢাকায়। আগামীকালও সারাদিন ঢাকায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া আছে।'

 

Comments